This Article is From Mar 27, 2020

"১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ দেশীয় বিমান পরিষেবা", জানাল ডিজিসিএ

ডিজিসিএ-এর নির্দেশ প্রসঙ্গে সংস্থার সহ-অধিকর্তা সুনীল কুমার বলেছেন, ঘরোয়া বিমান পরিষেবা ও প্রাইভেট বিমান পরিষেবার সঙ্গে যুক্ত সব সংস্থাকে এই সিদ্ধান্ত মেনে চলতেই হবে।

এপ্রিল ১৪ অবধি স্থগিত ঘরোয়া অসামরিক বিমান পরিষেবা।

হাইলাইটস

  • ১৪ এপ্রিল পর্যন্ত বাতিল ঘরোয়া বিমান পরিষেবা
  • শুক্রবার জানাল ডিজিসিএ
  • আগে ৩১ মার্চ অবধি এই নিষেধাজ্ঞা বলবৎ ছিল
নয়া দিল্লি:

আগে ছিল ৩১ মার্চ, এবার ১৪ এপ্রিল পর্যন্ত সেই মেয়াদ বাড়ানো হল। এই সময়ের মধ্যে বন্ধ থাকবে ঘরোয়া অসামরিক বিমান পরিষেবা (Domesic flights suspended till April 14)। শুক্রবার স্পষ্ট করেছে নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ (DGCA)) । ইতিমধ্যে আন্তর্জাতিক বিমানের ভারতে প্রবেশ-প্রস্থানের ওপর নিষেধাজ্ঞা ১৫ এপ্রিল পর্যন্ত বলবৎ। এবার সেই নিষেধাজ্ঞা লাগু করা হল দেশীয় বিমান পরিষেবাতেও। দেশব্যাপী জারি থাকা ২১ দিনের লকডাউনের (Nationwide lockdown in India) তৃতীয় দিন শুক্রবার। এই পরিস্থিতিতে দেশে সংক্রমণের সংখ্যা ৭২৪ আর মৃত ১৬। এদিকে, ডিজিসিএ-এর নির্দেশ প্রসঙ্গে সংস্থার সহ-অধিকর্তা সুনীল কুমার বলেছেন, ঘরোয়া বিমান পরিষেবা ও প্রাইভেট বিমান পরিষেবার সঙ্গে যুক্ত সব সংস্থাকে এই সিদ্ধান্ত মেনে চলতেই হবে। ইতিমধ্যে দেশব্যাপী রেল পরিষেবা মুলতুবি রেখেছে ভারতীয় রেল। চলছে একমাত্র মালবাহী ট্রেন। অত্যাবশ্যকীয় পণ্য পরিবহণের ক্ষেত্রে কিছু ট্রেনকে ছাড় দিয়েছে মন্ত্রক। তবে দীর্ঘ সময় ধরে বিমান চলাচল বন্ধ থাকলে প্রভাব পড়তে পারে অসামরিক বিমান পরিবহণ শিল্পে। সেই আশঙ্কা করেই ইতিমধ্যে বেতন কাটছাঁটের সুপারিশ করেছে কয়েকটি বেসরকারি বিমান পরিবহণ সংস্থা। 

পঞ্জাবে করোনায় মৃত ব্যক্তির সংস্পর্শে এসে আক্রান্ত ২৩, ১৫টি গ্রামে আতঙ্ক

এই লকডাউনের জেরে প্রভাবিত  ই-কমার্স শিল্পও। ডেলিভারি কর্মীর অভাবে বন্ধ বিগ বাস্কেট ও ফ্লিপকার্টের মতো সংস্থাগুলোর পরিষেবা। অপরদিকে, লকডাউনের প্রভাবে হেঁটে গ্রামে ফিরতে বাধ্য হচ্ছেন অনেক পরিযায়ী শ্রমিক। কর্মক্ষেত্রে মাথার ওপর ছাদ না থাকাতে গ্রামের বাড়িকে নিশ্চিন্ত মনে করে ১০০ কিমি, ২০০ কিমি হাঁটা লাগাচ্ছেন তাঁরা। তবে, এই শ্রমিকদের ওপর পুলিশি জুলুমের ঘটনাও বেড়েছে। উত্তরপ্রদেশে এই জুলুমবাজির ঘটনা বেশি। কিছু ক্ষেত্রে আবার মানবিক পুলিশ। এই শ্রমিকদের পরিবারদের মুখে তাঁরা তুলে দিয়েছে খাবার ও জল। 

.