This Article is From Feb 15, 2020

রানওয়েতে ঘণ্টায় ২২২ কিমি বেগে ছুটন্ত প্লেনের সামনে চলে এল গাড়ি, তারপর?

Air India A-321 বিমানের পাইলট দেখতে পান রানওয়েতে জিপ সমেত এক ব্যক্তি, সঙ্গে সঙ্গে নির্ধারিত পথ না গিয়েই জরুরি ভিত্তিতে বিমান ওড়ান তিনি

রানওয়েতে ঘণ্টায় ২২২ কিমি বেগে ছুটন্ত প্লেনের সামনে চলে এল গাড়ি, তারপর?

Pune Airport Runway: রানওয়েতে বিমানের সামনে চলে এল জিপ, পাইলটের তৎপরতায় এড়ানো গেল বিপদ

হাইলাইটস

  • অল্পের জন্যে বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচল এয়ার ইন্ডিয়ার বিমান
  • পুনে রানওয়েতে বিমানের সামনে চলে আসে একটি চলন্ত জিপ
  • চালক কোনওরকমে রানওয়ে থেকে বিমান আকাশে উড়িয়ে এড়ান দুর্ঘটনা
নয়া দিল্লি:

শনিবার সকালে পুনে বিমানবন্দরের (Pune Airport Runway) সব সিগন্যাল মেনে ২২২ কিলোমিটারেরও বেশি গতিবেগে ওড়ার জন্যে রানওয়ে দিয়ে ছুটছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান, সবই ঠিকঠাক ছিল, হঠাৎই ঘটল অঘটন। ওই বিমানের (Air India) পাইলট দেখতে পান রানওয়েতে জিপ সমেত (Jeep on Pune Runway) চলে এসেছেন এক ব্যক্তি, সঙ্গে সঙ্গে কোনওক্রমে বিমানের গতি বাড়িয়ে রানওয়ের নির্ধারিত পথ অতিক্রম না করেই আকাশে উড়িয়ে দেন বিমানটি। তাতে শেষরক্ষা হলেও, হঠাৎ করে বিমানটি রানওয়েতে প্রচণ্ড জোরে ঝাঁকুনি দিয়ে আকাশে ওড়ায় তার পিছনের অংশ ক্ষতিগ্রস্ত হয়  (Air India Plane Damaged) এবং ভেঙে যায় তার ফিউজলেজ। যদিও পরে দিল্লি বিমানবন্দরে নিরাপদেই অবতরণ করে সেটি।

কীভাবে ওই ঘটনা ঘটল, কীভাবেই বা রানওয়েতে জিপ সমেত এক ব্যক্তি চলে এলেন তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে সিভিল এভিয়েশন ডিরেক্টর জেনারেল বা ডিজিসিএ। তবে ঘটনা জানাজানি হওয়ার পর সবাই বলছেন বরাত জোরে বড় দুর্ঘটনা থেকে রেহাই পেয়েছে এয়ার ইন্ডিয়ার ওই বিমানটি।

Coronavirus: আক্রান্তদের সঙ্গে জাহাজে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের চেষ্টা

পুনে বিমানবন্দরটিও দেশের অন্যান্য বিমানবন্দরের মতো ভারতীয় বিমানবাহিনীর নিয়ন্ত্রণাধীন। এই ঘটনায় ডিজিসিএ ভারতীয় বিমানবাহিনীকে এয়ার ট্র্যাফিক নিয়ন্ত্রণের রেকর্ডিংটি জমা দিতে বলেছে।

পুনে থেকে রওনা হয়ে দিল্লি বিমানবন্দরে পৌঁছনোর পরেই নজরে আসে যে জরুরি অবস্থায় হঠাৎ গতি বাড়িয়ে রানওয়েতে ধাক্কা দিয়ে আকাশে ওড়ায় বিমানটির লেজের দিকের অংশ বেশ কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে, ভেঙে গেছে তার ফিউজলেজও। ফলে বিমানটিকে পরীক্ষা নিরিক্ষার পর আপাতত পরিষেবা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেটির মেরামতির পর ফের পরিষেবায় ফিরবে বিমানটি (Air India A-321)।

নাম বিভ্রাট! অন্য এক কুণাল কামরার বিমানের টিকিট বাতিল করল এয়ার ইন্ডিয়া

এয়ার ইন্ডিয়ার একজন মুখপাত্র জানান, "A-321 বিমানটি দিল্লিতে অবতরণের পর সেটির নম্বর বদলে AI-825 হয়ে দিল্লি থেকে শ্রীনগরে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু বিমানটি অবতরণের পর দেখা যায় তার কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিমানটি পুনে থেকে দিল্লিতে এসেছিল। কীভাবে বিমানটিতে ওই ক্ষতি হল সে ব্যাপারে বিশদ তদন্তের জন্য নির্দেশ দেওয়া হয়েছে এবং আপাতত বিমানটিকে পরিষেবা থেকে প্রত্যাহার করা হয়েছে। ফ্লাইট ডেটা রেকর্ডার সিভিআর এবং এসএসএফডিআর এর কাছে পাঠানো হবে এবং সব তথ্যগুলি নিয়ে বিশ্লেষণ করা হবে। "

.