স্কুলে ভর্তিতে, নেট পরীক্ষায় বাধ্যতামূলক নয় আধার কার্ড জানাল সুপ্রিম কোর্ট

Aadhaar Verdict: স্কুলে ভর্তির ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক নয়। এছাড়াও, ইউজিসি, এনইইটি এবং সিবিএসই পরীক্ষার ক্ষেত্রেও এই কার্ড প্রয়োজন নয়

 Share
EMAIL
PRINT
COMMENTS
স্কুলে ভর্তিতে, নেট পরীক্ষায় বাধ্যতামূলক নয় আধার কার্ড জানাল সুপ্রিম কোর্ট

Aadhaar Verdict: স্কুলে ভর্তিতে বাধ্যতামূলক নয় আধার কার্ড


নিউ দিল্লি: 

আধার কার্ড বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে তৈরি বিচারবিভাগীয় বেঞ্চ বেশ কিছু পরিবর্তনের মাধ্যমে আধারের সাংবিধানিক বৈধতাকে সমর্থন জানিয়েছে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, বেশ কিছু শর্তের ভিত্তিতে আধার কার্ড বৈধ। মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করা একেবারেই বাধ্যতামূলক নয়। এছাড়াও, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধারের সংযুক্তির বিষয়টিও সুপ্রিম কোর্ট বাতিল করেছে। শুধু এই নয়, ইউজিসি, এনইইটি এবং সিবিএসই (UGC NEET And CBSE)পরীক্ষাতে আধার কার্ড বাধ্যতামূলক নয়। সুপ্রিম কোর্ট জানিয়েছে যে, শিক্ষার বাইরে থাকা মানুষ সমাজে আধারের মাধ্যমেই স্বীকৃতি পেয়েছে। এছাড়াও সমাজের প্রান্তিক শ্রেণির মানুষদের অন্যতম শক্তি এই কার্ড। কোনওভাবেই নকল আধার কার্ড বানানো সম্ভব নয়।

স্কুলের ভর্তির জন্য আধার প্রয়োজনীয় নয়

সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে বলা হয়েছে, বিদ্যালয়ে ভর্তির জন্য আধার কার্ড বাধ্যতামূলক নয় একেবারেই। সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে যে, যথেষ্ট নথিপত্রের অভাবে কাউকে মৌলিক অধিকার থেকে কখনোই বঞ্চিত করা যাবে না। সে কারণেই স্কুলে ভর্তির ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক নয়। এছাড়াও, ইউজিসি, এনইইটি এবং সিবিএসই পরীক্ষার ক্ষেত্রেও এই কার্ড প্রয়োজন নয়। বাচ্চাদের আধার কার্ড করতে হলে বাবা-মায়ের অনুমতি প্রয়োজন। তাঁরা প্রাপ্তবয়স্ক হলে নিজের আধার কার্ড বানাতে নিজেরাই সিদ্ধান্ত নেবেন।

প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচজন বিচারকের দল 38 দিন ধরে চলা মামলার পরে 10 মে দীর্ঘদিনের এই মামলার রায় গ্রহণ করেন। এর আগের বিচারপতি কেএস পুতাস্বামীর পিটিশনসহ মোট 31 টি আবেদন দাখিল করা হয়েছিল এই বিষয়ে।


 



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................