This Article is From Feb 20, 2020

উত্তর কর্নাটকের লিঙ্গায়ত মঠের প্রধান নির্বাচিত মুসলিম যুবক

১২ শতকে প্রাচীন ভারতে লিঙ্গায়ত ধারা প্রবর্তন করেন সন্ত বাসব। সেই ধারায় দীক্ষিত এক মুসলিম পরিবারের সন্তানকে লিঙ্গায়ত মঠের মাথা নির্বাচিত করা হল ।

উত্তর কর্নাটকের লিঙ্গায়ত মঠের প্রধান নির্বাচিত মুসলিম যুবক

দিবান শরিফ মুল্লা, এমন একজন পরিবার থেকে এসেছে, যারা বাসবের শিক্ষায় দীক্ষিত।

হাইলাইটস

  • উত্তর কর্নাটকের লিঙ্গায়ত মঠের প্রধান নির্বাচিত এক মুসলিম যুবক
  • তাঁর পরিবার সন্ত বাসবের ভাবধারায় বিশ্বাসী
  • গদগের সেই মঠে বহু দর্শনার্থীর সমাগম হয়
বেঙ্গালুরু:

১২ শতকে প্রাচীন ভারতে লিঙ্গায়ত ধারা (Lingayat Faith) প্রবর্তন করেন সন্ত বাসব। সেই ধারায় দীক্ষিত এক মুসলিম পরিবারের সন্তানকে লিঙ্গায়ত মঠের মাথা নির্বাচিত করা হল । উত্তর কর্নাটকের দিবান শরিফ মুল্লা গদগ লিঙ্গায়ত মঠের (Gadag Lingayat Mutt in North Karnataka) প্রধান নির্বাচিত হয়েছেন। এই দায়িত্ব পেয়ে ওই যুবক  বলেন, "গদগ জেলার রণ তালুকে মুরুগেন্দ্র পৌরাণেশ্বর প্রতিষ্ঠিত। সেই প্রতিষ্ঠানের গোবিন্দ ভাট আমাকে পৈতে পরিয়ে এই মঠের দায়িত্ব দিলেন। সেই প্রতিষ্ঠানের কাজুরি স্বামীজি আমাকে ইস্তালিঙ্গ প্রদান করেছেন।" জানা গিয়েছে, এই রণ তালুকে জন্মেছিলেন শ্রী পলা ঈশ্বর। যাকে মেনে চলেন কন্নড় লিঙ্গায়তরা। আর লিঙ্গায়ত ভাব্ধারায় প্রতিক ইস্তালিঙ্গ। ১২ শতকে সন্ত বাসব মানুষের মধ্যে ঐক্য গড়ে সামাজিক ভেদাভেদ মোছার ডাক দিয়েছিলেন। 

ক্রেন ভেঙে তিন সহকারী পরিচালকের মৃত্যু, আহত ৯ জন

সেই লিঙ্গায়ত মঠের এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা স্থানীয় কংগ্রেস নেতা এইচকে পাটিল বলেছেন, বহু যুগ ধরে গদগের এই মঠ ভিন্ন সম্প্রদায়কে প্রধান হিসেবে তুলে ধরেছে। এমনকি মুসলিম সম্প্রদায়ের ধার্মিক ব্যক্তি, যে বাসব ভাবধারায় বিশ্বাসী, তাঁদের মঠ প্রধান করা হয়েছে।এর মধ্যে বিতর্কের কিছু নেই। অত্যন্ত ইতিবাচক সিদ্ধান্ত। জানা গিয়েছে গদগের এই মঠ, চিত্রদুর্গের জগৎগুরু মুরুগারাজেন্দ্র মঠের অধীনস্থ ৩৬১টি মঠের অন্যতম। গোটা দেশ থেকে প্রতি বছর লক্ষাধিক মানুষ আসেন এই মঠ দর্শন করতে।

নেতৃত্বে বদল চাই কংগ্রেসে, শীলা দীক্ষিতের পুত্রের সঙ্গে সহমত শশী থারুরও

এই নিয়োগের পর ময়হ প্রধান শরিফ মুল্লা বলেছেন, প্রত্যেকেই আমার নিয়োগ সমর্থন করেছেন। কেউ বিরোধিতা করেননি। আসুন আমরা বাসবের ভবাধারাকে প্রসারিত করতে ঐক্যবদ্ধ হই। মুরুগারাজেন্দ্র কোরানেশ্বর স্বামী সংবাদসংস্থা এএনআইকে বলেছেন, আপনি কোন ধর্মে বিশ্বাসী, সেটা প্রধান নয়। যদি আপনার মধ্যে ভগবান বাস করে এবং আপনি যদি ভালো কাজ ও ত্যাগের পথ দেখান তাহলে আপনি মানুষের জন্য কাজ করে যেতে পারেন। সেই মানুস যতই জন্ম ও ধর্মের ভেদাভেদ তৈরি করুক না কেন। 

.