This Article is From Jan 26, 2019

Republic Day 2019: -৩০ ডিগ্রিতে ১৮ হাজার ফুট উচ্চতায় তেরঙ্গা ওড়ালেন সেনারা, দেখুন ছবি

ইন্দো তিবেটান বর্ডার পুলিশ আজ ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ১৮ হাজার ফুট উচ্চতায় পর্বতের শিখরে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছে। সূত্রের খবর যে, সেই সময় ওই এলাকার তাপমাত্রা ছিল -৩০ ডিগ্রি।

Republic Day 2019: -৩০ ডিগ্রিতে ১৮ হাজার ফুট উচ্চতায় তেরঙ্গা ওড়ালেন সেনারা, দেখুন ছবি
নিউ দিল্লি:

Republic Day Celebration: আসমুদ্র হিমালয় জুড়ে আজ ভারতে পালিত হচ্ছে ৭০ তম গণপ্রজাতন্ত্রী দিবস। এক দিকে যেখানে দিল্লির রাজপথে জওয়ান ও শিশুরা বর্ণাঢ্য শোভাযাত্রায় পা মিলিয়েছেন, সেখানেই আরেকটি জায়গার উদযাপন সকলের মন জয় করেছে। জল, স্থল ও বিমানবাহিনীর সেনারা তাঁদের নিজস্ব প্রদর্শনীতে ভারতের শক্তির প্রদর্শন করেছে আর আইটিবিপি (ITBP) বা ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের (Indo-Tibetan Border Police) জওয়ানরা দেশপ্রেমের অন্য নজির স্থাপন করেছেন।

১৯৫০-২০১৮ কারা ছিলেন প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি? দেখে নিন এক ঝলকে

ইন্দো তিবেটান বর্ডার পুলিশ আজ ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ১৮ হাজার ফুট উচ্চতায় পর্বতের শিখরে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছে। সূত্রের খবর যে, সেই সময় ওই এলাকার তাপমাত্রা ছিল -৩০ ডিগ্রি। শুনেই যে কোন সাধারণ নাগরিকের হাড় জমে যেতে বাধ্য!

এই চমত্কার দৃশ্যের ছবি সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল। এই অবিশ্বাস্য ঠাণ্ডার মাঝে যেভাবে সাদা বরফের চাদরে মোড়া এলাকায় ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছেন জওয়ানরা তার জন্য প্রশংসার ভাষা কমই।

সরকারের পদ্মশ্রী প্রত্যাখ্যান করলেন নবীন পট্টনায়েকের বোন লেখিকা গীতা মেহতা

ভারত তিব্বত সীমান্ত পুলিশ বাহিনীর শুরু হয় ২৪ অক্টোবর, ১৯৬২ সালে। এটি বস্তুত একটি অর্ধ-সেনা বাহিনী। এই বাহিনীর কাজ হল ভারত-তিব্বত সীমান্ত রক্ষা করা। ৯ হাজার থেকে শুরু করে ১৮ হাজার ফুট উঁচু এবং প্রায় ৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ এলাকা জুড়ে ছড়িয়ে থাকা পর্বতের মাঝে এই সেনাবাহিনীর সৈন্যরা -৪৫ ডিগ্রি ঠাণ্ডা সহ্য করে পাহারা দেন।

গণপ্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারত তিব্বত সীমান্ত পুলিশের জওয়ানদের সর্বোচ্চ স্থানে জাতীয় পতাকা উত্তোলন করেছে। এখানে দেখে নিন সাদা বরফের মাঝে উজ্জ্বল তেরঙ্গার চমত্কার ছবি।

Google Doodle; ভারতের ৭০ তম প্রজাতন্ত্র দিবসে দেশবাসীকে গুগলের বিশেষ অভিনন্দন

.