ধৃত ২৫০ কেজির আইসিস নেতা! জিপে না ধরায় নিয়ে যাওয়া হল ট্রাকে

অতি স্থূলকায় এই জঙ্গি নেতাকে পুলিশের জিপে করে নিয়ে যাওয়া সম্ভব হয়নি। জানা গিয়েছে, মসুল থেকে গ্রেফতার করার পর তাকে ট্রাকে করে নিয়ে গিয়েছে পুলিশ।

ধৃত ২৫০ কেজির আইসিস নেতা! জিপে না ধরায় নিয়ে যাওয়া হল ট্রাকে

আইসিসের অনুগত না হলে সেই ইসলামিক নেতাদের হত্যার ‘ফতোয়া’ দিত ধৃত বারি।

মসুল:

আইসিসের (ISIS) এক বড় মাথাকে ধরতে পারার ফলে বড় সাফল্য পেল ইরাকের (Iraq) নিরাপত্তা বাহিনী সোয়্যাট (SWAT Team)। সোশ্যাল মিডিয়ায় এই অতি স্থূলকায় জঙ্গি নেতার নাম দেওয়া হয়েছে ‘জাব্বা দ্য জিহাদি' (Jabba The Jihadi)। হলিউডের বিখ্যাত ‘স্টার ওয়ার্স' সিরিজের চরিত্র ‘জাব্বা দ্য হাট'-এর সঙ্গে মিল রেখে তার এই নামকরণ। প্রকাণ্ড পৃথুল এই নেতার ওজন ৫৬০ পাউন্ড বা প্রায় ২৫০ কেজি। তাই তাকে পুলিশের জিপে করে নিয়ে যাওয়া সম্ভব হয়নি। ‘নিউ ইয়র্ক পোস্ট'-এর প্রতিবেদন থেকে জানা গিয়েছে, মসুল থেকে গ্রেফতার করার পর তাকে ট্রাকে করে নিয়ে গিয়েছে পুলিশ। ইরাকের বাহিনীর তরফে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে উস্কানিমূলক ভাষণ দিত ধৃত মুফতি আবু আবদুল বারি। সে ছিল আইসিসের এক গুরুত্বপূর্ণ নেতা।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, আইসিসের অনুগত না হলে সেই ইসলামিক নেতাদের হত্যার ‘ফতোয়া' দিত ধৃত বারি।

লন্ডনের বাসিন্দা ইসলাম উগ্রবাদ-বিরোধী কর্মী মাজিদ নওয়াজ ফেসবুকে এক দীর্ঘ পোস্টের মাধ্যমে বারি ও তার অপকর্ম সম্পর্কে জানান। তিনি কড়া ভাষায় আক্রমণ করেন ওই আইসিস নেতাকে। তিনি বারির অতি-ওজন পৃথুল শরীরকে ব্যঙ্গ করে জানান, ওই নেতার গ্রেফতারির ফলে আইসিসের যে বিশ্বাস, ঈশ্বর তাদের সঙ্গে রয়েছেন, তা আরও একবার ধাক্কা খেল।

বারিকে ‘পৃথুল রাক্ষস' বলে বর্ণনা করে তিনি সকলের কাছে আবেদন জানান, স্থূলকায় ওই নেতাকে দেখে বিভ্রান্ত না হতে। তিনি দাবি করেন, ইসলামের নামে সব ধরনের নৃশংসতাকে ন্যায্যতা দিত ওই ব্যক্তি। পোস্টের শেষে তিনি সকলকে অনুরোধ করেন, তাঁর এই পোস্টকে স্থূলতাকে কটাক্ষ করার জন্য ব্যবহার না করতে। বরং চরমপন্থী ইসলামিক নেতাদের ভণ্ডামির প্রকাশ হিসেবে এই পোস্টকে গ্রহণ করার কথা বলেন তিনি।

আরও এক সোশ্যাল মিডিয়া পোস্টে আইসিসের বিরুদ্ধে লড়াই করা ব্রিটেনের ম্যাকার গিফর্ড বারিকে ‘জাব্বা দ্য জিহাদি' বলে বর্ণনা করেন। 

Listen to the latest songs, only on JioSaavn.com