This Article is From Jul 10, 2020

এবার থেকে ফ্যাক্স, ই-মেল-হোয়াটসঅ্যাপেও পেতে পারেন কোর্ট সমন: শীর্ষ আদালত

সম্প্রতি ট্রাইবুনাল আর আদালতে আবেদনের সময়সীমা বাড়াতে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে।

এবার থেকে ফ্যাক্স, ই-মেল-হোয়াটসঅ্যাপেও পেতে পারেন কোর্ট সমন: শীর্ষ আদালত

এক আবেদনের ভিত্তিতে চলা শুনানিতে এই নির্দেশ শীর্ষ আদালতের।

নয়াদিল্লি:

এবার থেকে আদালত সমন পাঠাতে ডিজিটাল মাধ্যম ব্যবহার করতে পারে। হোয়াটসঅ্যাপ, ই-মেল, ইনস্টা মেসেজ অ্যাপ এবং ফ্যাক্সের মাধ্যমে আপনার কাছে যেতে পারে কোর্ট তলব। শুক্রবার ভার্চুয়াল শুনানিতে এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। করোনা সংক্রমণ (Covid-19) আবহে স্বাস্থ্যবিধি মানতে এই পদক্ষেপ। এমনটাই আদালত সূত্রে খবর। এদিনের শুনানিতে বিচারপতি এএস বোপান্না এবং আর সুভাষ রেড্ডির ডিভিশন বেঞ্চ বলেছে, "আমাদের পর্যবেক্ষণে এসেছে এই পরিস্থিতিতে পোস্ট অফিস গিয়ে কোর্টের নথি সংগ্রহ সম্ভব নয়। কিংবা পোস্ট অফিস থেকে লোক পাঠিয়ে সেই নথি পৌঁছে দেওয়া অসম্ভব। তাই এই কাজগুলো এবার থেকে ই-মেল, ফ্যাক্স বা হোয়্যাটসঅ্যাপ মাধ্যমে হতে পারে। আমরা ইনস্টা ম্যাসেঞ্জার অ্যাপস ব্যবহার করতে পারি। দুটি নীল দাগ বলে দেবে যে সেই ব্যক্তি নথি গ্রহণ করেছে।"

সম্প্রতি ট্রাইবুনাল আর আদালতে আবেদনের সময়সীমা বাড়াতে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে। সেই আবেদনের ভিত্তিতে সামগ্রিক পরিস্থিতি বিচার করে শীর্ষ আদালত এই সম্ভাবনা উসকে দিল।

গত মে মাসে ই-ফিলিং মাধ্যমে আবেদন করতে আইনজীবীদের অনুমোদন দিয়েছে। আদালতের উল্লিখিত কর্মসময়ের পরেও এই কাজ করতে পারবেন আইনজীবীরা। সেই প্রসঙ্গ উল্লেখ করে ডিভিশন বেঞ্চ বলেছে, "বর্তমান পরিস্থিতি বিচার করে আমরা আধুনিকতা দত্তক নিলাম। প্রযুক্তির স্রোতে গা ভাসালাম। এমন অনেক মামলা আছে, যেগুলোর জরুরি ভিত্তিতে শুনানি প্রয়োজন। তাই এই সিদ্ধান্ত।"

দেশব্যাপী আনলক শুরুর পর থেকে কোর্টের দরজা খুলেছে। কিন্তু শুরু হয়নি এজলাসে শুনানি। ভার্চুয়াল শুনানির মাধ্যমে চলছে সওয়াল-জবাব। এই ব্যবস্থাতেও শিথিলতা এনেছে শীর্ষ আদালত। শুনানির সময় কালো কোন না চাপালেও চলবে, সাদা শার্ট আর গলাবন্ধ পরেও শুনানিতে অংশ নিতে পারবেন তাঁরা। এমনটাই জানিয়েছে শীর্ষ আদালত।

.