This Article is From Dec 03, 2018

প্রতিবন্ধী দিবসে ‘মানবিক’ প্রকল্পের কথা তুলে ধরলেন মমতা

প্রতিবন্ধী দিবসে নিজের সরকারের ‘মানবিক’  প্রকল্পের কথা তুলে  ধরলেন মুখ্যমন্ত্রী। বিশেষ ভাবে  সক্ষম মানুষদের পাশে  দাঁড়াতে মানবিক নামে একটি প্রকল্প শুরু করেছে  রাজ্য।

প্রতিবন্ধী দিবসে ‘মানবিক’ প্রকল্পের কথা তুলে ধরলেন মমতা

১৯৯২ সাল  ৩ ডিসেম্বর পালিত হয় প্রতিবন্ধী দিবস।

হাইলাইটস

  • নিজের সরকারের ‘মানবিক’ প্রকল্পের কথা তুলে ধরলেন মুখ্যমন্ত্রী
  • মুখ্যমন্ত্রী জানান ২ লাখ নাগরিক এই প্রকল্প থেকে উপকৃত হবেন
  • । প্রকল্প ব্যয় বাবদ ২৫০ কোটি টাকা ধার্য করা হয়েছে
কলকাতা:

প্রতিবন্ধী দিবসে নিজের সরকারের ‘মানবিক'  প্রকল্পের কথা তুলে  ধরলেন মুখ্যমন্ত্রী। বিশেষ ভাবে  সক্ষম মানুষদের পাশে  দাঁড়াতে মানবিক নামে একটি প্রকল্প শুরু করেছে  রাজ্য। বছরের প্রথম দিকে ঘোষিত এই প্রকল্পে ৪০ শতাংশ প্রতিবন্ধকতা যুক্ত  মানুষ প্রতি মাসে এক হাজার টাকা করে ভাতা পাবেন। মুখ্যমন্ত্রী জানান ২ লাখ নাগরিক এই মানবিক  প্রকল্প থেকে  উপকৃত হবেন। প্রকল্প ব্যয় বাবদ ২৫০ কোটি টাকা ধার্য করা  হয়েছে। ১৯৯২ সাল  থেকে প্রতিবন্ধীদের দাবি দাওয়ার বিষয় সচেতনতা তৈরি করতে ৩ ডিসেম্বর পালিত হয় প্রতিবন্ধী দিবস। এবারও বেশ কয়েকটি অনুষ্ঠান হচ্ছে  কলকাতায়।

দূষণ কমাতে হাওড়ায় কী তৈরির দাবি উঠল?

দিন কয়েক আগে  প্রতিবন্ধীদের একটি অনুষ্ঠানে গিয়ে বিতর্কে জড়ান কেন্দ্রীয় মন্ত্রী তথা আসানসোলের  বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। আসানসোলের ওই অনুষ্ঠানে হাজির হন বাবুল। তিনি যখন কথা বলছিলেন সেসময় এক ব্যক্তি বার বার সামনে দিয়ে যাতায়াত করছিলেন। সে সময় বাবুল তাঁকে বলেন, আপনার সমস্যাটা কি? একটা পা ভেঙে আপনাকে ক্র্যাচ উপহার দেব। পরে  নিজের নিরাপত্তা কর্মীদের বাবুল বলেন, ওই ব্যক্তি যদি আবার জায়গা পরিবর্তন করেন তাহলে একটা পা ভেঙে দেবেন আর লাথি মারবেন। এমন কথা বলার মন্তব্যের জন্য ক্ষমা চাননি বাবুল। তবে সোশ্যাল মিডিয়ায় তাঁর দাবি ছিল,  তিনি মজা করছিলনে । ওখানে উপস্থিত সবাই সেটা বুঝতে পেরে হাততালি দিচ্ছিল। কিন্তু মিডিয়ায় বক্তব্যের একটা অংশ দেখাচ্ছে। ওরা ওদের কাজ করবে আমি আমার।

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.