This Article is From Jan 02, 2020

Citizenship Law Protest: অবশেষে জামিন দম্পতির, ছোট শিশু পেল মায়ের কোল

দম্পতির একমাত্র সন্তান ১৪ মাসের আর্য। বাবা-মাকে পুলিশ তুলে নিয়ে গেলে সেই একরত্তি শিশুকে এ ক’দিন থাকতে হচ্ছিল আত্মীয়দের কাছে।

Citizenship Law Protest: অবশেষে জামিন দম্পতির, ছোট শিশু পেল মায়ের কোল

অবশেষে মায়ের কোলে ফিরেছে ছোট্ট আর্য।

বারাণসী:

বারাণসীতে (Varanasi) সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ (Citizenship Law Protest) করার সময় এক দম্পতিকে (Varanasi Activist Couple) গ্রেফতার করেছিল পুলিশ। দু'সপ্তাহ পর সেই দম্পতি জামিন পেলেন। নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলন দমনে উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের পদক্ষেপ নিয়ে বহু বিতর্ক হয়েছে। গত ১৯ ডিসেম্বর প্রতিবাদ করার সময় ৬০ জনেরও বেশি প্রতিবাদীকে গ্রেফতার করে পুলিশ। সেই দলেই ছিলেন একতা ও রবি শেখর নামের এই দুই স্বামী-স্ত্রীও। তাঁরা একটি স্বেচ্ছাসেবী সংস্থা চালান যেটি বায়ু দূষণ নিয়ে কাজ করছে।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের বহু পড়ুয়াকেও গ্রেফতার করেছিল পুলিশ। বুদবার রাতে অন্যদের সঙ্গে তাঁদেরও জামিন দেওয়া হয়েছে।

সিএএ-র প্রতিবাদে মুখ্যমন্ত্রীর গাড়ির সামনে কালো পতাকা, প্রতিবাদীদের মারধর করল অসম পুলিশ

গত ১৯ ডিসেম্বর এক বাম সংগঠনের হয়ে প্রতিবাদ প্রদর্শনের সময় ওই দম্পতিকে গ্রেফতার করা হয়। দম্পতির একমাত্র সন্তান ১৪ মাসের আর্য। বাবা-মাকে পুলিশ তুলে নিয়ে গেলে সেই একরত্তি শিশুকে এ ক'দিন থাকতে হচ্ছিল আত্মীয়দের কাছে।

অবশেষে মায়ের কোলে ফিরেছে ছোট্ট আর্য। বাড়ির সকলে তাকে আদর করে চম্পক বলে ডাকে।

সিএএ লাগু হচ্ছেই, বিলোপের প্রশ্নই নেই: রবিশঙ্কর প্রসাদ

প্রতিবাদীদের দাবি ছিল, তাঁরা শান্তিপূর্ণ প্রতিবাদ করার সময় পুলিশ এসে তাঁদের আটক করে।

সংশোধিত আইনের প্রতিবাদে এখনও পর্যন্ত একুশজনের মৃত্যু হয়েছে উত্তরপ্রদেশে। তাঁদের অনেকেই বুলেটবিদ্ধ হয়ে মারা গিয়েছেন।

সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী, ২০১৫ সালের আগে আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান থেকে এদেশে আসা অমুসলিম শরণার্থীরা ভারতের নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে পারবেন। সমালোচকদের দাবি, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।

.