১৫ কোটি ৫০ লক্ষ ডলারে ভারতকে মিসাইল ও টর্পেডো বিক্রি করবে আমেরিকা

এগুলির মূল্য ১৫ কোটি ৫০ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ১১৮০ কোটি টাকা। আমেরিকার ‘ডিফেন্স সিকিউরিটি কো অপারেশন এজেন্সি’ এক বিজ্ঞপ্তিতে তা জানিয়েছে।

১৫ কোটি ৫০ লক্ষ ডলারে ভারতকে মিসাইল ও টর্পেডো বিক্রি করবে আমেরিকা

সোমবার ট্রাম্প (Donald Trump) প্রশাসন একটি বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।

ওয়াশিংটন:

সোমবার ট্রাম্প (Donald Trump) প্রশাসন একটি বিজ্ঞপ্তি দিয়ে জানাল, ভারতকে তারা হারপুন ব্লক টু মিসাইল (Missile) ও লাইট ওয়েট টর্পেডো (Torpedo) বিক্রি করতে চলেছে। এর মূল্য ১৫ কোটি ৫০ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় ১১৮০ কোটি টাকার সামান্য বেশি। আমেরিকার ‘ডিফেন্স সিকিউরিটি কো অপারেশন এজেন্সি' দু'টি আলাদা বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১০টি মিসাইলের দাম পড়ছে ৯ কোটি ২০ লক্ষ ডলার এবং ১৬টি টর্পেডোর দাম পড়ছে ৬ কোটি ৩০ লক্ষ ডলার। পেন্টাগন জানিয়েছে, সম্প্রতি ভারত সরকার এই দু'টি অস্ত্র কিনতে চেয়েছিল।

পেন্টাগন আরও জানাচ্ছে, হারপুন মিসাইল সিস্টেম পি-৮আই বিমানে ব্যবহার করা যাবে যা অ্যান্টি সারফেস ওয়্যারফেয়ার মিশনে কাজে লাগানো যাবে।

পেন্টাগন জানিয়েছে, সেনাতে এই মিসাইলের সংযুক্তিকরণে কোনও সমস্যা হবে না ভারতের। দেশের নিরাপত্তাকে মজবুত করতেই ভারত এগুলি কিনছে বলে জানাচ্ছে তারা।

বিজ্ঞপ্তি থেকে আরও জানা যাচ্ছে, হারপুন মিসাইল তৈরি করেছে বোয়িং এবং টর্পেডো সরবরাহ করছে রেথিওন। 
এই প্রস্তাবিত ক্রয় সম্পন্ন হলে তা বর্তমান ও ভবিষ্যতে শত্রু অস্ত্রের মোকাবিলায় ভারতেকে সাহায্য করবে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। ডুবোজাহাজ ধ্বংসের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী হবে এমকে ৫৪ লাইটওয়েট টর্পেডো।

পেন্টাগনের মতে, এই সামগ্রীগুলি ভারত ক্রয় করায় তা আমেরিকার বিদেশ নীতি ও জাতীয় সুরক্ষা দুইকেই মজবুত করবে। এর ফলে ভারচ-মার্কিন কৌশলী জোটের শক্তিও আরও বাড়বে। পাশাপাশি দক্ষিণ এশিয়া ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতাবস্থা বজায় রাখতে সাহায্য করবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)