This Article is From Feb 02, 2020

Budget 2020: "অর্থনীতিকে আইসিইউ থেকে ভেন্টিলেশনে পাঠাবে"; মন্তব্য অমিত মিত্রের

বাজেট ২০২০ প্রসঙ্গে তীব্র সমালোচনায় সরব হলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। তাঁর মতে, "এই বাজেট (Budget 2020 )ভারতীয় অর্থনীতিকে আইসিইউ থেকে ভেন্টিলেশনে পাঠানোর জন্য যথেষ্ট।"

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী, নির্মলা সীতারমণের বাজেট বক্তৃতাকে "দিশাহীন" আখ্যা দিয়েছেন।

হাইলাইটস

  • কেন্দ্রীয় বাজেট ভারতীয় অরথনীতিকে আইসিইউ থেকে ভেন্টিলেশনে পাঠাবে
  • শনিবার দাবি করেছেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র
  • একমাত্র ভগবান পারবেন ভারতীয় অর্থনীতিকে রক্ষা করতে, জানিয়েছেন তিনি
নয়াদিল্লি:

বাজেট ২০২০ প্রসঙ্গে তীব্র সমালোচনায় সরব হলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র.(Amit Mitra)। তাঁর মতে, "এই বাজেট (Budget  2020) ভারতীয় অর্থনীতিকে আইসিইউ (ICU ) থেকে ভেন্টিলেশনে পাঠানোর জন্য যথেষ্ট।" এই বাজেটের আগে ভারতীয় অর্থনীতি আইসিইউতে ছিল এবার অবশ্যই ভেন্টিলেশনে যাবে, এই দাবি করে অর্থমন্ত্রীর (WB Finance Minister) মন্তব্য, "জনগণ-বিরোধী, ভাবনাহীন এই বাজেট মানুষকে সবদিক দিয়ে পিরমিডের একদম নীচে ঠেলে দেবে।" অমিত মিত্র শনিবার দাবি করেছেন, ভারতীয় অর্থনীতি বিপন্ন হওয়ার যে কারণ, সেই কারণগুলো সমধান করার দিশা দেখানো হয়নি এই বাজেটে। তিনি বলেছেন, জিডিপি'র হার ১১ বছরে সর্বনিম্ন, বিনিয়োগ সূচক ১১ বছরে সর্বনিম্ন, উৎপাদন ক্ষেত্রের হাল ১৫ বছরে সর্বোচ্চ খারাপ। কৃষি ক্ষেত্রের অবস্থাও খারাপ। এই সব ক্ষেত্রে কীভাবে উন্নতি সম্ভব বলা হয়নি বাজেটে। 

Budget 2020: এলআইসির শেয়ার বিক্রি ঘিরে কেন্দ্রকে আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের

আয়কর প্রদান ব্যবস্থা প্রসঙ্গে বলতে গিয়ে অমিত মিত্র বলেন, "পুরোটাই ধোঁকাবাজি। আপনাকে এক হাতে দেওয়া হচ্ছে, অন্য হাতে সব নিয়ে নেওয়া হছে।" তিনি বলেছেন, "তৃণমূল কংগ্রেস দলের তরফে আমি দাবি করতে পারি, এই বাজেট দিশাহীন, ভাবনাহীন এবং দীর্ঘ চিন্তার ওপর ভিত্তি করে পেশ করা হয়নি। যার মূল্য চোকাতে হবে সাধারণ মানুষকে।" এলআইসি'র বিলগ্নিকরণ প্রসঙ্গে অর্থমন্ত্রীর মন্তব্য, "অলাভজনক সম্পদ হিসেবে জীবন বীমা নিগম ইতিমধ্যে আইসিইউ-তে ঢুকে গিয়েছে। এবার একে বেসরকারি হাতে তুলে দিয়ে গ্রাস করানো হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বাজেট পরিকল্পনা থেকে কিছুটা ভাবনা দত্তক নিতে পারতেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।" এই দাবি করে অমিত মিত্র বলেছেন, "আমাদের রাজ্যে কৃষির বৃদ্ধি নয় গুণ বেড়েছে। সামাজিক ক্ষেত্রে আয় সাড়ে চার গুণ বেড়েছে। এমজিএনআরইজিএ প্রকল্পে রাজ্যের আয় সর্বাধিক।"

"এত দীর্ঘ যে বোঝা মুশকিল"! ১৬০ মিনিটের বাজেট বক্তৃতা প্রসঙ্গে Dr. Monmohan Singh

এমনকি শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ১৬০-মিনিটের বাজেট বক্তৃতাকে কটাক্ষ করে তিনি বলেছেন, "খালি কথা কাজের কাজ কিছু করা হয়নি। প্রায় ৩ ঘণ্টার বাজেট বক্তৃতা কিন্তু সারাংশ শূন্য। একমাত্র ভগবান পারেন ভারতকে এঁদের হাত থেকে বাঁচাতে, যাদের কোনও কৌশল নেই, দিশা নেই। শুধুই কথা।" 

.