This Article is From Nov 09, 2018

একটি পরিকল্পিত ও অপরাধমূলক অর্থনৈতিক দুর্নীতি হল নোট বাতিলঃ রাহুল গান্ধী

কংগ্রেস সভাপতি আজ নোট বাতিল নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ করে বললেন, নোট বাতিলের সিদ্ধান্ত শুধুমাত্র যে 'ভুল', তা-ই নয়, এই সিদ্ধান্তের  পিছনে লুকনো আছে অতি সুচারু ও পরিকল্পিত অর্থনৈতিক দুর্নীতির বিষয়টিও।

একটি পরিকল্পিত ও অপরাধমূলক অর্থনৈতিক দুর্নীতি হল নোট বাতিলঃ রাহুল গান্ধী

কংগ্রেস সভাপতি জানান, দরিদ্র থেকে দরিদ্রতম মানুষদের নোটবন্দির ফলে চরম সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

নিউ দিল্লি:

কংগ্রেস সভাপতি আজ নোট বাতিল নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ করে বললেন, নোট বাতিলের সিদ্ধান্ত শুধুমাত্র যে 'ভুল', তা-ই নয়, এই সিদ্ধান্তের  পিছনে লুকনো আছে অতি সুচারু ও পরিকল্পিত অর্থনৈতিক দুর্নীতির বিষয়টিও। এটি প্রায় মনুমেন্ট-সম ভুল কাজ বলেও দাবি করেন রাহুল গান্ধী। তিনি আরও বলেন, এই অত্যন্ত ভুল,  একেবারেই অকেজো ও অপরাধমূলক অর্থনৈতিক সিদ্ধান্তটির দু'বছর পূর্তিতে তাকে বাঁচানোর জন্য উঠেপড়ে লেগেছেন আমাদের দেশের 'অযোগ্য অর্থমন্ত্রী'। নোট বাতিলের দ্বিতীয় বর্ষ পূর্তিতে বিজেপি সরকার বিরোধী পক্ষ থেকে যে আক্রমণের সম্মুখীন হচ্ছে, রাহুল গান্ধীর এই বিবৃতি তারই একটি অংশ। 

দু'বছর আগের সেই দিন! যার পর কয়েকমাস ধরে দেশবাসী দেখেছিল এটিএমে লাইনের পর লাইন। যে লাইনে দাঁড়িয়েই মারা গিয়েছিলেন কিংবা অসুস্থ হয়ে পড়েছিলেন বহু সাধারণ মানুষ। বিরোধীদের দাবি অনুযায়ী, এর ফলে মৃত্যুর সংখ্যা ১০০ ছাড়িয়েছে। রাজ্যসভায় এই মৃতদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপনের দাবি জানিয়েছিল বিরোধীরা ওই সময়। 

আজ রাহুল গান্ধী বলেন, "১২০ জনেরও বেশি ভারতীয়ের মৃত্য হয় নোট বাতিলের ফলে। আমাদের ওইদিনগুলোর কথা কোনওভাবেই ভুলে যাও উচিত নয়"। 

যদিও, ব্যাঙ্ক বা এটিএমের লাইনে দাঁড়িয়ে ঠিক কতজনের মৃত্যু হয়েছিল সেই সময়, তা নিয়ে কোনও সরকারি হিসেব নেই কেন্দ্রের কাছে।

.