This Article is From Feb 05, 2019

কলকাতা সাহিত্য উৎসবের উদ্বোধন করবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

কলকাতা সাহিত্য উৎসবের কিউরেটর এশা চট্টোপাধ্যায় জানান, তিন দিনের এই উৎসবে ২৪ টি অধিবেশন অনুষ্ঠিত হবে সাহিত্য, সমসাময়িক বিষয় এবং শিল্পের বিভিন্ন দিক নিয়ে।

কলকাতা সাহিত্য উৎসবের উদ্বোধন করবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়
কলকাতা:

তিন দিনের কলকাতা সাহিত্য উৎসবের উদ্বোধন করবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আন্তর্জাতিক কলকাতায় বইমেলা। সেই মেলাতেই আগামী ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এই সাহিত্য উৎসব। এই উৎসব চলবে ৯ তারিখ পর্যন্ত। সাহিত্য উৎসবে ভারত সহ ১০ টি দেশের ৬৬ জন অতিথি থাকবেন বলে জানিয়েছেন প্রকাশক ও বই বিক্রেতাদের গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়।

লাল ডায়েরি সম্পর্কে একী বললেন সারদাকর্তা সুদীপ্ত সেন!

ত্রিদিব বলেন, “প্রণব মুখোপাধ্যায় বাংলার গর্ব। কয়েকদিন আগেই তিনি ভারতরত্ন সম্মানে ভূষিত হলেন, আমরা গর্বিত যে তিনি কলকাতা সাহিত্য উৎসবের উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জ্ঞানপীঠ পুরস্কার জয়ী বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ এবং বিশিষ্ট সাহিত্যিক সমরেশ মজুমদার। সাহিত্য উৎসবের জন্য শুভেচ্ছা জানিয়ে বিখ্যাত স্কটিশ প্রকাশক জেনি ব্রাউন সাংবাদিক সম্মেলনে বলেন, “আমাদের এই শহর এবং তার বই, দারুণ সব মানুষের সঙ্গে সম্পর্ক বেশ গভীর। আমরা বাংলায় থেকে স্কটল্যান্ডে সাহিত্যের নতুন কণ্ঠস্বর আনতে পরিকল্পনা করেছি। দুই দেশের মধ্যে সাহিত্য বিনিময় আরও সমৃদ্ধ হোক।”

এনআরসি'র প্রক্রিয়াকে ধ্বংস করার চেষ্টা করছে কেন্দ্র, তোপ সুপ্রিম কোর্টের

কলকাতা সাহিত্য উৎসবের কিউরেটর এশা চট্টোপাধ্যায় জানান, তিন দিনের এই উৎসবে ২৪ টি অধিবেশন অনুষ্ঠিত হবে সাহিত্য, সমসাময়িক বিষয় এবং শিল্পের বিভিন্ন দিক নিয়ে। উদযাপনের অংশ হিসেবে সত্যজিৎ রায়ের চলচ্চিত্র 'গুপি গায়েন বাঘা বায়েনে'র ৫০ বছর পূর্তিতে বলিউডের অভিনেতা-পরিচালক টিনু আনন্দও উপস্থিত থাকবেন। ৮ ফেব্রুয়ারি একটি অধিবেশনে যোগ দেবেন তিনি, থাকবেন সত্যজিৎ পুত্র সন্দীপ রায়ও।

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.