This Article is From Jan 17, 2020

1993 Mumbai Blasts: প্যারোলে মুক্তিপ্রাপ্ত ৯৩-এর মুম্বই হামলার মূল চক্রী "Doctor Bomb" নিখোঁজ!

শুধু মুম্বই হামলাই নয়, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত Jalees Ansari সারা দেশ জুড়ে বহু বোমা বিস্ফোরণ মামলায় জড়িত বলে খবর

1993 Mumbai Blasts: প্যারোলে মুক্তিপ্রাপ্ত ৯৩-এর মুম্বই হামলার মূল চক্রী

1993 Mumbai serial blasts convict: জালিস আনসারি আজমের কেন্দ্রীয় কারাগার থেকে ২১ দিনের জন্য প্যারোলে মুক্তি পান (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • নিরুদ্দেশ মুম্বই হামলার মূল চক্রী, থানায় নিখোঁজ ডায়েরি করল পরিবার
  • ডক্টর বম্ব নামে কুখ্যাত ওই ব্যক্তি ২১ দিনের জন্যে প্যারোলে মুক্তি পান
  • তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ
মুম্বই:

১৯৯৩ সালে ধারাবাহিক বোমা বিস্ফোরণে (1993 Mumbai Blasts) কেঁপে উঠেছিল দেশের বাণিজ্যনগরী। সেই মুম্বই বিস্ফোরণ মামলায় সাজাপ্রাপ্ত জালিস আনসারি প্যারোলে মুক্তি পেয়ে সম্প্রতি জেলের বাইরে আসে। কিন্তু বাইরে এসেই নিজের জাত চেনাতে দেরি করল না সে। জানা গেছে, বৃহস্পতিবার থেকেই নিখোঁজ প্যারোলে মুক্তিপ্রাপ্ত মুম্বই হামলার মূল চক্রী (1993 Mumbai serial blasts convict)। ৬৮ বছর বয়সী ওই সাজাপ্রাপ্তকে (Jalees Ansari) এখন গরু-খোঁজা খুঁজছে পুলিশ। একজন পুলিশ আধিকারিক জানিয়েছেন, শুধু মুম্বই হামলাই নয়, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত "ডক্টর বম্ব" (Doctor Bomb) নামে খ্যাত জালিস আনসারি সারা দেশ জুড়ে বহু বোমা বিস্ফোরণ মামলায় জড়িত বলে অনুমান করা হচ্ছে।

কিছুদিন আগেই জালিস আনসারি আজমের কেন্দ্রীয় কারাগার থেকে ২১ দিনের জন্য প্যারোলে মুক্তি পায়। আজ অর্থাৎ শুক্রবারই তার জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করার কথা ছিল। কিন্তু তার আগেই এই দুঃসংবাদ। জানা যায়, প্যারোলে মুক্তিপ্রাপ্ত মুম্বই হামলার মূল চক্রীকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

পুলিশ আধিকারিক জানিয়েছেন, প্যারোল চলাকালীন তাঁকে প্রতিদিন সকাল ১০.৩০ থেকে দুপুর বারোটার মধ্যে অগ্রিপদা থানায় হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে গতকাল (বৃহস্পতিবার) নির্ধারিত সময় পেরিয়ে গেলেও জালিস আনসারি থানায় যায়নি বলে জানান ওই আধিকারিক। পরে বিকেলে তার ৩৫ বছরের ছেলে জাইদ আনসারি বাবা "নিখোঁজ" বলে থানায় অভিযোগ দায়ের করতে আসে।

Nirbhaya Case: সাজাপ্রাপ্তের প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতিকে পাঠালো স্বরাষ্ট্রমন্ত্রক

পরিবারের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকালে নমাজ পড়ার জন্য বাড়ি থোকে বেরিয়েছিল আনসারি তারপর আর বাড়ি ফেরেনি। তার মোবাইল ফোনও আনরিচেবল অবস্থায় রয়েছে। এই তথ্য পেয়েই অগ্রিপদা থানার তরফে পুলিশ কন্ট্রোল রুম ও এটিএস-কে সজাগ করে দেওয়া হয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে "ডক্টর বম্ব"-কে খুঁজে বের করতে মুম্বই পুলিশ ও মহারাষ্ট্র এটিএসের ক্রাইম ব্রাঞ্চ একটি বিশাল কৌশল অবলম্বন করেছে।

হাইপ্রোফাইল Sex Racket, দেহ ব্যবসায় যোগ দিয়েছেন অভিনেত্রীও!

কীভাবে বোমা বানাতে হয় তা শেখানোর জন্য সিমি, ভারতীয় মুজাহিদিন –এর মতো জঙ্গি গোষ্ঠীর সঙ্গে জালিস আনসারির যোগাযোগ ছিল। ৯/১১ মুম্বই হামলার পরিপ্রেক্ষিতে জালিসকে জেরা করে জানা গেছে ওই তথ্য। মুম্বইয়ের ধারাবাহিক বোমা বিস্ফোরণের মামলায় এনআইএ তাকে জিজ্ঞাসাবাদও করে।

.