This Article is From Apr 14, 2020

জাপান থেকে অত্যাধুনিক মেশিন আনিয়ে দিল্লির করোনা আক্রান্ত অঞ্চল স্যানিটাইজ করছে আপ সরকার

Coronavirus: রাজিন্দর নগরের বিধায়ক বলেন, “পিপিএম সোডিয়াম হাইপোক্লোরাইটের (sodium hypochlorite) দ্রবণ ব্যবহার করা হয়েছে স্যানিটাইজ করতে।”

জাপান থেকে অত্যাধুনিক মেশিন আনিয়ে দিল্লির করোনা আক্রান্ত অঞ্চল স্যানিটাইজ করছে আপ সরকার

রাজিন্দর নগরের বিধায়ক বলেন, “জাপানের এই মেশিনগুলি খুব সহজেই সরু সরু গলিতে প্রবেশ করতে পারে

নয়াদিল্লি:

জাপান থেকে অত্যাধুনিক প্রযুক্তির উন্নত মেশিন ব্যবহার করে লাল এবং কমলা অঞ্চল হিসাবে ঘোষিত COVID-19 প্রভাবিত ও উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চলে স্যানিটাইজেশন ব্যবস্থা শুরু করেছে দিল্লি সরকার, জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। “Operation SHIELD”-এর অধীনে স্যানিটাইজেশন ড্রাইভের অংশ হিসাবে দিল্লির জল বোর্ডের (Delhi Jal Board) স্যানিটাইজেশন মেশিনগুলিও কাজে নামানো হয়েছে। অরবিন্দ কেজরিওয়াল (Chief Minister Arvind Kejriwal) টুইট করেন, “দিল্লিতে ব্যাপক স্যানিটাইজেশন ড্রাইভ চলছে। ১০ টি হাই-টেক জাপানি মেশিনসহ ৬০ টি মেশিন কাজে লাগানো হয়েছে।" আম আদমি পার্টির (AAP) বিধায়ক রাঘব চাধা জানান, সোমবার অত্যাধুনিক জাপানি মেশিনগুলি রাজিন্দর নগর অঞ্চলকে স্যানিটাইজ করার জন্য ব্যবহৃত হয়েছে।

সংবাদ সংস্থা এএনআইকে রাজিন্দর নগরের বিধায়ক বলেন, “জাপানের এই মেশিনগুলির দৈর্ঘ্য নিজেদের মতো করে ঠিক করে নেওয়া যায়, সেই জন্যই এগুলি খুব সহজেই সরু সরু গলিতে প্রবেশ করতে পারে। পিপিএম সোডিয়াম হাইপোক্লোরাইটের (sodium hypochlorite) দ্রবণ ব্যবহার করা হয়েছে স্যানিটাইজ করতে।”

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) স্যানিটাইটিজেশন গাইডলাইন অনুসারে, ভূপৃষ্ঠ জীবাণুমুক্ত করার জন্য ০.৫% (৫০০০ পিপিএম এর সমতুল্য) সোডিয়াম হাইপোক্লোরাইটের দ্রবণ প্রস্তাবিত। গাইডলাইনে বলা হয়েছে যে, একটি সাধারণ জীবাণুনাশক, সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহার করে এক মিনিটের মধ্যে  অত্যন্ত সংক্রামক করোনাভাইরাসকে অক্ষম করে দেওয়া যেতে পারে।

রবিবার রাজধানীর সংক্রামিত অঞ্চলগুলির সংখ্যা বেড়ে ৪৩ হয়ে যাওয়ার পরে দিল্লির মুখ্যমন্ত্রী “অপারেশন শিল্ড” এর অধীনে বিশাল স্যানিটাইজেশন ড্রাইভের ঘোষণা করেন। শিল্ড কথাটির প্রতিটি অক্ষরের অর্থ অনুসারে, ''S'' অর্থাৎ এলাকাগুলির সিলিং, ''H'' অর্থাৎ হোম কোয়ারেন্টাইন, ''I'' অর্থাৎ আইসোলেশন এবং ট্রেসিং, ''E'' অর্থাৎ প্রয়োজনীয় সরবরাহ, ''L'' অর্থাৎ স্থানীয় স্যানিটাইজেশন এবং ডোর-টু-ডোর চেকিংয়ের জন্য ''D''।

উত্তর-পূর্ব দিল্লির দিলশাদ গার্ডেনে এই অভিযান সফল হয়েছে, সেখানে গত দশ দিনে কোভিড-১৯ এর কোনও নতুন ঘটনা পাওয়া যায়নি। এর আগে দিলশাদ গার্ডেনকে হটস্পট হিসাবে ঘোষণা করা হয়েছিল।

দিল্লিতে মোট COVID-19 পজিটিভের সংখ্যা ১,১৭৬। এখনও অবধি ২৭ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে অব্যাহতি পেয়েছেন। জাতীয় রাজধানীতে এখন অবধি মৃত ২৪ জন।

.