This Article is From Dec 15, 2019

অসমে বিজেপির জোটসঙ্গীর মতবদল! সংসদে সমর্থনের পর এখন নাগরিক আইনের বিরোধিতায় এজিপি

অসম গণ পরিষদ (Asom Gana Parishad) সংসদে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতি সমর্থন জানিয়েছিল কিন্তু এই পদক্ষেপের ফলে ক্ষমতাসীন জোটে মতবিরোধ দেখা গিয়েছে এবং অনেক দলীয় কর্মীই পদত্যাগও করছেন।

অসমে বিজেপির জোটসঙ্গীর মতবদল!  সংসদে সমর্থনের পর এখন নাগরিক আইনের বিরোধিতায় এজিপি

Citizenship (Amendment) Bill বিষয়ে কিছুদিন আগেই উত্তর-পূর্বের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন অমিত শাহ

নয়াদিল্লি:

বেঁকে বসল উত্তর-পূর্বে বিজেপির অন্যতম জোটসঙ্গী। সংসদে সংশোধিত নাগরিকত্ব আইনকে (Citizenship Act) সমর্থন করলেও এখন এই আইনের বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছে BJP-র এই বন্ধুদল। শনিবার দলের প্রবীণ নেতাদের উপস্থিতিতে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের পর Asom Gana Parishad (AGP) তার এই অবস্থান ঘোষণা করে। দলটি বিতর্কিত আইনের বিরুদ্ধে এখন সুপ্রিম কোর্টেও যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এজিপি নেতারাও এই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করার সিদ্ধান্তও নিয়েছেন। AGP মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের (Chief Minister Sarbananda Sonowal) নেতৃত্বে বিজেপি নেতৃত্বাধীন অসম সরকারের একটি অংশ এবং রাজ্য মন্ত্রিসভায় তাদের তিনজন মন্ত্রী রয়েছেন।

 "অরাজকতা চলতে থাকলে রাষ্ট্রপতির শাসন চাইব পশ্চিমবঙ্গে": বিজেপি

অসম গণ পরিষদ (Asom Gana Parishad) সংসদে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতি সমর্থন জানিয়েছিল কিন্তু এই পদক্ষেপের ফলে ক্ষমতাসীন জোটে মতবিরোধ দেখা গিয়েছে এবং অনেক দলীয় কর্মীই পদত্যাগও করছেন। সকলেরই অভিযোগ যে রাজ্য নেতৃত্ব নতুন আইনের বিরুদ্ধে জনগণের অনুভূতির বিচার করতে ব্যর্থ। বিজেপির প্রবীণ নেতা জগদীশ ভূঁইয়া, যিনি অসম পেট্রোকেমিকেলস লিমিটেডের চেয়ারম্যানও ছিলেন, শুক্রবার দল এবং তার পদ থেকে পদত্যাগ করেছেন।

প্রতিবেশী দেশগুলির অমুসলিমদের ভারতীয় নাগরিকত্ব দিতে প্রতিশ্রুতিবদ্ধ সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বৃহস্পতিবার বিজেপি থেকে পদত্যাগ করেছেন রাজ্যের চলচ্চিত্র অর্থ উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যানও অসমিয়া সুপারস্টার যতীন বোরা। তিনি বলেন, “আমি সিএবিকে মানি না। আমার পরিচয় যতীন বোরা এবং তা অসমের মানুষদের কারণেই এবং আমি এই বিষয়ে তাদের সঙ্গেই রয়েছি।” সাম্প্রতিক হিট চলচ্চিত্র ‘রত্নাকর'-এর অভিনেতা যতীন বোরা ২০১৪ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন।

অসমে নাগরিকত্ব আইনের প্রতিবাদ, সোমবার পর্যন্ত স্থগিত ইন্টারনেট পরিষেবা

কিছুদিন আগে রাজ্যের আরেক জনপ্রিয় অভিনেতা রবি শর্মাও বিজেপি ছাড়েন। অসমিয়া চলচ্চিত্র সম্প্রদায়ের বেশ কয়েকজন সদস্য এই বিলের বিরোধিতা করেছেন এবং এর প্রতিবাদেও সরব হয়েছেন।

উত্তর-পূর্বাঞ্চল, বিশেষত অসমে হাজার হাজার প্রতিবাদকারী কারফিউ অস্বীকার করে রাস্তায় নেমে পড়েন। এই আন্দোলনের ফলে এখনও অব্দি তিন ব্যক্তির মৃত্যু হয়েছে। বুধবার নাগরিকত্ব (সংশোধনী) বিল সংসদে পাস হওয়ার পর থেকেই সহিংস বিক্ষোভের মুখোমুখি হয়েছে দেশের নানা অংশ। বৃহস্পতিবারই রাষ্ট্রপতির স্বাক্ষরে আইনে পরিণত হয় এই বিল।

হিংসাত্মক আন্দোলন ছড়িয়ে পড়েছে পশ্চিমবঙ্গেও, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনখড় দু'জনেই শান্তির আবেদন করার পরেও বিক্ষোভকারীরা সড়ক অবরোধ ও রেল পরিষেবা ব্যাহত করে চলেছেন। এই বিশেষ আইনটির বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ এবং সাম্যের সাংবিধানিক অধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছে মানবাধিকার গোষ্ঠী এবং বিরোধী দলগুলি।

.