This Article is From Apr 26, 2020

"প্রকাশ্যে থুতু ফেলা বেঠিক, আমরা সবাই জানি", মন কি বাতে বার্তা প্রধানমন্ত্রীর

জানা গিয়েছে, এই বদভ্যাসকে শাস্তিযোগ্য অপরাধ বলেই বিবেচনা করে ওড়িশা। সম্প্রতি মুম্বইয়ে গ্রেফতার হয়েছেন একজন

"এখন সময় এটা নিশ্চিত করার যে আমরা প্রকাশ্যে থুতু ফেলব না," মন কি বাতে পরামর্শ প্রধানমন্ত্রীর।

হাইলাইটস

  • প্রকাশ্যে থুতু ফেলবেন না! মন কি বাতে আবেদন প্রধানমন্ত্রীর
  • ইতিমধ্যে সুপারি, গুটখার বিক্রিতে সাময়িক নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়েছে
  • পৃথক আবেদন করেছে আইসিএমআরও
নয়া দিল্লি:

ভারতীয়দের মধ্যে প্রকাশ্যে থুতু ফেলা একটা বদভ্যাস। একাধিক স্বাস্থ্য সংস্থা তাদের সমীক্ষায় এমন অভিযোগ তুলেছে। এবার সেই বদভ্যাস দূর করতে উদ্যোগী হলেন প্রধানমন্ত্রী (PM Modi on Spitting)। নরেন্দ্র মোদির স্বচ্ছ ভারত মিশনের অন্যতম অঙ্গ প্রকাশ্যে থুতু ফেলা থেকে বিরত রাখা। কিন্তু সচেতনতা থাকলেও কমেনি অভ্যাস। তাই মন কি বাত (Man Ki Baat) মাধ্যমকে ব্যবহার করে এবার আবেদন করলেন প্রধানমন্ত্রী। মাসিক এই রেডিও অনুষ্ঠানে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, "আমরা জানি প্রকাশ্যে থুতু ফেলা ঠিক না। কিন্তু তাও নিজেদের সংশোধন করি না। এই সঙ্কটের মুহূর্তে আমাদের প্রতিজ্ঞা করতে হবে রাস্তাঘাটে আমরা থুতু ফেলব না।" পরামর্শের সুরে তিনি বলেছেন, "আমাদের দৈনিক স্বাস্থ্যবিধির অংশ এই থুতু না ফেলা। এটা নিশ্চিত করতে পারলে কোভিড-১৯-এর বিরদ্ধে জয়ে আমরা আরও শক্তি পাব।"

ইদের আগেই করোনা-মুক্ত হতে রমজানে বেশি করে ‘ইবাদত'-এর আর্জি প্রধানমন্ত্রীর

ইতিমধ্যে হু-সহ আইসিএমআর দাবি করেছে, হাঁচি-কাশির ছিটে থেকে ছড়ায় করোনা সংক্রমণ। আরও একটা সম্ভাবনা তুলে ধরা হয়েছে, থুতু থেকেও সংক্রমিত হতে পারে এই ভাইরাস। তাই দ্বিতীয় সম্ভাবনাকে গোড়া থেকে কেটে ফেলতে গুটখা বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করতে রাজ্যগুলোকে আবেদন করা হয়েছে। 

এবার রাজ্যে করোনায় মৃত্যু স্বাস্থ্যকর্তা বিপ্লব দাশগুপ্তর! শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

প্রতি রাজ্যের মুখ্যসচিবকে লেখা চিঠিতে স্বাস্থ্য মন্ত্রক উল্লেখ করেছে, গুটখা কিংবা সুপারি চিবলে মুখের ভেতর অনেক লালারস উৎপন্ন হয়। যা থুতু হিসেবে বেরিয়ে আসতে চায়। ফলে প্রকাশ্যে সেই থুতু ফেললে করোনা সংক্রমণের সম্ভাবনা থাকে।পাশাপাশি পৃথক ভাবে আইসিএমআর আবেদন করেছে প্রকাশ্যে থুতু ফেলার বদভ্যাস দূর করুন। ধূমহীন-তামাক (সুপারি, গুটখা, পান মশলা) চিবনো বন্ধ করুন। জানা গিয়েছে, এই বদভ্যাসকে শাস্তিযোগ্য অপরাধ বলেই বিবেচনা করে ওড়িশা। সম্প্রতি মুম্বইয়ে গ্রেফতার হয়েছেন একজন। 

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমিতের সংখ্যা ৬% বাড়লেও, তা আশাব্যাঞ্জক। এমনটাই দাবি করেছে স্বাস্থ্য মন্ত্রক। কারণ, মার্চ মাসের পরিসংখ্যানের নিরিখে সুস্থ মানুষের সংখ্যা দ্বিগুণ বেড়েছে। ২০.৬৬% সংক্রমিত সুস্থ হয়েছেন গত এক সপ্তাহে, দাবি করা হয়েছে মন্ত্রকের রিপোর্টে। 

.