This Article is From Jun 30, 2018

স্বাধীনতা সংগ্রামীদের অনুদান দেওয়া মানে তাঁদের সম্মানিত করা: মাদ্রাজ হাইকোর্ট

সরকারের উচিত যে যে স্বাধীনতা সংগ্রামীরা এখন অতি দারিদ্র্যের সঙ্গে জীবন কাটাচ্ছেন, সম্ভব হলে তাঁদের দরজায় দরজায় গিয়ে এই অনুদান হাতে তুলে দেওয়া।

স্বাধীনতা সংগ্রামীদের অনুদান দেওয়া মানে তাঁদের সম্মানিত করা: মাদ্রাজ হাইকোর্ট

আদালত জানিয়েছে সংশ্লিষ্ট স্বাধীনতা সংগ্রামী প্রয়াত হলে আইনত তাঁর পেনশনটি পাবেন তাঁর উত্তরাধিকারী

মাদুরাই:

স্বাধীনতা সংগ্রামীর পেনশনের প্রস্তাব নাকচ করে দেওয়ার জন্য কেন্দ্রের ভর্ৎসনা করল মাদ্রাজ কোর্ট। মাদ্রাজের হাই কোর্ট জানিয়েছে সংশ্লিষ্ট স্বাধীনতা সংগ্রামী প্রয়াত হওয়ায় আইনত তাঁর পেনশনটি পাবেন তাঁর উত্তরাধিকারীরা।

বিচারপতি রবিধনক্রাবাবু ও টি কৃষ্ণাবল্লীর বেঞ্চ, স্বাধীনতা সংগ্রামীদের সরকারি অনুদান স্বতন্ধ্র সৈনিক সম্মান পেনশন চালু করার ব্যাপারে এক বিচারপতির বেঞ্চের আদেশের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রকের আবেদনকে খারিজ করে এই রায় দেন।

আদালত জানিয়েছে, স্বাধীনতা সংগ্রামীদের যে কষ্টের মধ্যে দিয়ে দিন অতিবাহিত করতে হয়, তাকে রঙিন চশমা পরে যান্ত্রিক মনোভাব নিয়ে দেখার কোনও কারণ নেই। তা উচিতও নয়। যে সমস্যার ভিতর দিয়ে যেতে হয় তাঁদের, তার দিকে সরকারের অত্যন্ত দায়িত্বশীলভাবে লক্ষ রাখা দরকার। এই ব্যাপারে আরও একটু বেশি সংবেদনশীলতাও প্রয়োজন। সরকারের মনে রাখা উচিত, যে ব্যক্তিদের সঙ্গে এমন আচরণ করছে তারা, সেই ব্যক্তিরা আমাদের দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছিল। জানিয়েছে আদালত।

এছাড়া, আদালতের পক্ষ থেকে আরও বলা হয়েছে যে, স্বাধীনতা সংগ্রামীদের জন্য অনুদানের ব্যবস্থা করা মানে তাঁদের কিছু দান করা নয়। বরং, এর মাধ্যমে তাঁদের সম্মান জানানোর পথটি আরও প্রশস্ত হয়। আদালত জানিয়েছে, সরকারের উচিত যে যে স্বাধীনতা সংগ্রামীরা এখন অতি দারিদ্র্যের সঙ্গে জীবন কাটাচ্ছেন, সম্ভব হলে তাঁদের দরজায় দরজায় গিয়ে এই অনুদান হাতে তুলে দেওয়া।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.