This Article is From Apr 29, 2019

যাদের একমাত্র লক্ষ্য বিভাজন তাদের প্রত্যাখান করবে বেগুসরাই: কানহাইয়া

Lok Sabha elections 2019: বেগুসারাই থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সভাপতি কানাইয়া কুমার।

Lok Sabha elections 2019:শেষমেষ এই বেগুসারাই থেকে তিনি নির্বাচিত হন কিনা সেটা জানা যাবে ২৩ তারিখ

হাইলাইটস

  • এবারের লোকসভা নির্বাচনে অন্যতম চর্চিত কেন্দ্র বিহারে বেগুসরাই
  • একটা সময় বেগুসারাই বামেদের দুর্ভেদ্য ঘাঁটি ছিল
  • গত কয়েক বছরে এখানে বিজেপির শক্তি বেড়েছে উল্লেখযোগ্য ভাবে
নিউ দিল্লি:

এবারের লোকসভা নির্বাচনে (Lok Sabha  Election 2019) অন্যতম  চর্চিত কেন্দ্র বিহারের বেগুসরাই (Begusarai)। এই বেগুসারাই থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সভাপতি কানাইয়া কুমার (Kanhaiya Kumar)। সিপিআইয়ের হয়ে নির্বাচনের লড়ছেন তিনি। তাঁর বিপরীতে আছেন বিজেপির (bjp) কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং (Giriraj Singh) এবং আরজেডির তানভীর হাসান। আজ দেশের অন্য ৭১টি আসনের সঙ্গে এখানেও ভোট হচ্ছে। ভোট দিয়ে তিনি জানালেন,‘যে দল ভোটারদের মধ্যে বিভাজন ছাড়া আর কিছুই করেনি তাদের প্রত্যাখ্যান করবে বেগুসারাই।'সিপিআই প্রার্থী হিসেবে কানাইয়ার নাম ঘোষণা হওয়ার পর থেকেই বিভিন্ন মহলে উত্তেজনা সৃষ্টি হয়েছে। শেষমেষ কানহাইয়া কী ফল করেন তা জানতে মুখিয়ে আছেন অনেকেই।

একটা সময় বেগুসারাই বামেদের দুর্ভেদ্য ঘাঁটি ছিল। কিন্তু এখন এখানেই বিজেপির শক্তি বেড়েছে।নিজের ভোট দিয়ে এনডিটিভিকে কানাইয়া বলেন, ‘বেগুসারাই জিতবে।যে সমস্ত বিষয় নিয়ে আলোচনা হওয়া উচিত সেখান থেকে ভোটারদের মনোযোগ অন্যদিকে সরিয়ে দেওয়ার কাজ যে দল করেছে তাকে বেগুসারাইয়ের মানুষ প্রত্যাখ্যান করবে।'বিজেপির নাম না করলেও তিনি যে কেন্দ্রের শাসক দলকে নিশানা করেছেন তা বলার অপেক্ষা রাখে না। কানহাইয়া আরও বলেন, ব্রিটিশরা যেভাবে মানুষে মানুষে ভাগ করে রাজত্ব চালাত। একটি দল ও সেই একই কাজ করছে। কিন্তু তাঁদের উদ্দেশ সফল হবে না।নিজের জয় সম্পর্কে আত্মবিশ্বাসী কানহাইয়া। তিনি বলেছেন,‘আমার লড়াই মিথ্যুকদের সঙ্গে। যে সরকার দেশের মানুষের জন্য কাজ করেনি তারাই দেশের কথা বলে  ভোট চাইছে!  এই সরকার মিথ্যে কথা বলে দেশের মানুষকে লুট করেছে পাশাপাশি দেশের সম্পদ যারা লুট করেছে তাদের দেশ ছাড়ার ব্যবস্থাও করে দিয়েছে।'

কানহাইয়ার হয়ে প্রচার করে গিয়েছেন বলিউডের একাধিক জনপ্রিয় চরিত্র। তাছাড়া বিভিন্ন ক্ষেত্রের আরও বহু মানুষ তাঁর পাশে দাঁড়িয়েছেন। নির্বাচনে লড়ার জন্য ক্রাউডফান্ডিংয়ের সাহায্য নিয়েছিলেন এই প্রাক্তন ছাত্রনেতা। খুব অল্প সময়ের মধ্যেই গোটা বিশ্ব থেকে সমর্থন পেয়েছেন তিনি।

শেষমেষ এই বেগুসারাই থেকে তিনি নির্বাচিত হন কিনা সেটা জানা যাবে ২৩ তারিখ। অন্যদিকে এই কেন্দ্রের বিজেপি প্রার্থী গিরিরাজ সিং মাঝেমধ্যেই বিতর্কিত মন্তব্য করে থাকেন নির্বাচনী প্রক্রিয়া শুরুর সময় বলেছিলেন কানহাইয়ার সঙ্গে লড়াই করতে তাঁর  আত্মসম্মানে লাগছে।  কানহাইয়া সঙ্গে নিজের লড়াইকে দেশপ্রেমের সঙ্গে দেশদ্রোহের লড়াই হিসেবেই দেখছেন কানহাইয়া।

.