ভোট গণনার আগে অমিত শাহর উদ্যোগে নৈশভোজে এনডিএ

Lok Sabha Election 2019: অশোক হোটেলের ওই নৈশভোজকে ধরা হচ্ছে কৌশল নির্ণায়ক অধিবেশন হিসেবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

Election Result: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহ নয়াদিল্লিতে বিজেপির প্রধান দফতরে দেখা করলেন কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে।  


নিউ দিল্লি: 

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2019) ফলপ্রকাশের আর দু'দিন বাকি। তার আগে আজ রাতে বিজেপি সভাপতি অমিত শাহ (Amit Shah) আয়োজিত বিশেষ নৈশভোজে অমিত শাহর সঙ্গে যোগ সাক্ষাৎ করলেন এনডিএ (NDA) নেতারা। নৈশভোজের আগে নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও অমিত শাহর সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রীরা দেখা করেন। অশোক হোটেলের ওই নৈশভোজকে ধরা হচ্ছে কৌশল নির্ণায়ক অধিবেশন হিসেবে। যদিও এগজিট পোলের (Exit Polls) হিসেব বলছে বিজেপি (BJP) অনায়াস জয় পেতে চলেছে, তবু অমিত শাহ(Amit Shah) ইউনিয়ন পরিষদের মন্ত্রীদের সঙ্গেও আজ দেখা করলেন। অধিকাংশ এনডিএ নেতারাই আজকের এই নৈশভোজে অংশ নেন। তাঁদের মধ্যে অনেকেই সকালেই রাজধানীতে এসে উপস্থিত হন।

‘ত্রুটিমুক্ত ভোট আয়োজন করে' প্রাক্তন রাষ্ট্রপতি প্রণবের প্রশংসা পেল নির্বাচন কমিশন

অতিথিদের মধ্যে ছিলেন বিজেপির পঞ্জাব জোটসঙ্গী আকালি নেতা প্রকাশ সিংহ বাদল ও তাঁর পুত্র সুখবীর বাদল, শিবসেনা অধ্যক্ষ উদ্ধব থ্যাকারে, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, রামবিলাস পাসওয়ান ও তাঁর পুত্র চিরাগ পাসওয়ান, এআইএডিএমকে-র পালানিস্বামী এবং ও পনিরসেলভাম, আপনা দল নেতা অনুপ্রিয়া প্যাটেল ও রামদাস আঠাওয়ালে। ১৪টি এগজিট পোলের (Exit Polls) মধ্যে বারোটির হিসেবই বলছে এনডিএ পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা পাবে। সংখ্যাটা ঘোরাফেরা করছে ২৮২ থেকে ৩৬৫-র মধ্যে। সমস্ত এগজিট পোলের গড় হিসেব অনুযায়ী, বিজেপির নেতৃত্বে এনডিএ জোট পাবে ৩০২টি আসন এবং কংগ্রেস ও তার জোটসঙ্গীরা পাবে ১২২টি আসন।

Elections 2019: কংগ্রেস কর্মীদের অডিও বার্তা প্রিয়াঙ্কার, এগজিট পোল ভুলে সজাগ থাকার নির্দেশ

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2019) ফলপ্রকাশের আর দু'দিন বাকি। তার আগে সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহ(Amit Shah) নয়াদিল্লিতে বিজেপির প্রধান দফতরে দেখা করলেন কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে। অশোক হোটেলের ওই নৈশভোজকে ধরা হচ্ছে কৌশল নির্ণায়ক অধিবেশন হিসেবে। যদিও এগজিট পোলের (Exit Polls) হিসেব বলছে বিজেপি (BJP) অনায়াস জয় পেতে চলেছে। ১৪টি এগজিট পোলের (Exit Polls) মধ্যে বারোটির হিসেবই বলছে এনডিএ পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা পাবে। সংখ্যাটা ঘোরাফেরা করছে ২৮২ থেকে ৩৬৫-র মধ্যে। সমস্ত এগজিট পোলের গড় হিসেব অনুযায়ী, বিজেপির নেতৃত্বে এনডিএ জোট পাবে ৩০২টি আসন এবং কংগ্রেস ও তার জোটসঙ্গীরা পাবে ১২২টি আসন। 

Election 2019: এগজিট পোল আসতেই, জোটসঙ্গীদের জন্য নৈশভোজ অমিত শাহের

জোটের ২৭১টি আসন দরকার সরকার গড়তে। যেহেতু ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টি আসন নিয়ে এই নির্বাচন  (Election 2019) অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের ষষ্ঠ পর্যায়ের ভোটদান সম্পন্ন হতেই বিজেপি মুখ্য জানিয়ে দেন তাঁদের দল ৩০০ আসন অতিক্রম করে যাবে। কিন্তু শুক্রবার, সপ্তম পর্যায়ের ভোটদা‌নের আগে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) তাঁর প্রথম সাংবাদিক সম্মে‌লনে আসেন, তখন সেটাকে তাঁর নার্ভাসনেসের লক্ষণ হিসেবেই ধরা হয়। প্রধানমন্ত্রী মোদী গত পাঁচ বছরে একটিও সাংবাদিক সম্মেলন করেননি। কিছু সাক্ষাৎকার অবশ্য দিয়েছেন। কিন্তু সেগুলিকে সমালোচকরা ‘নরম ও সাজানো' বলে কটাক্ষ করেছেন।

একটি দল বা জোটের ২৭১টি আসন দরকার সরকার গড়তে। যেহেতু ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টি আসন নিয়ে এই নির্বাচন  (Election 2019) অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের ষষ্ঠ পর্যায়ের ভোটদান সম্পন্ন হতেই বিজেপি মুখ্য জানিয়ে দেন তাঁদের দল ৩০০ আসন অতিক্রম করে যাবে।কিন্তু শুক্রবার, সপ্তম পর্যায়ের ভোটদা‌নের আগে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) তাঁর প্রথম সাংবাদিক সম্মে‌লনে আসেন, তখন সেটাকে তাঁর নার্ভাসনেসের লক্ষণ হিসেবেই ধরা হয়। প্রধানমন্ত্রী মোদী গত পাঁচ বছরে একটিও সাংবাদিক সম্মেলন করেননি। কিছু সাক্ষাৎকার অবশ্য দিয়েছেন। কিন্তু সেগুলিকে সমালোচকরা ‘নরম ও সাজানো' বলে কটাক্ষ করেছেন।

Elections 2019: দুই থেকে বেড়ে দু-অঙ্কের আসন পেতে পারে বিজেপি: পোল অফ পোলস


২০১৪ সালে বিজেপি একাই সংখ্যাগরিষ্ঠতার অঙ্ক পেরিয়ে যায়, যা কোনও রাজনৈতিক দলের পক্ষে গত তিন দশকে প্রথম বার হয়েছিল। কিন্তু এবার, অনেকেই অনুমান করছেন দলের হয়তো সঙ্গীর দরকার হবে সংখ্যাগরিষ্ঠতার সীমা পেরোতে। বিশেষ করে যখন অমিত শাহAmit Shah) নির্বাচনের আগেই তাঁদের দলের সঙ্গে সুসম্পর্ক না থাকা দুই দল শিবসেনা ও নীতিশ কুমারের সঙ্গে নিকট সম্পর্কের কথা জানিয়ে দেওয়ায় সেই জল্পনা জোরদার হয়। দুটি এগজিট পোলের হিসেব বলছে, এনডিএ-র হয়তো সংখ্যাগরিষ্ঠতা পেতে কিছু আসন কম পড়বে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................