This Article is From Mar 29, 2019

বিতর্কের জেরে রাজ্যের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক বদলাল কমিশন

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2019) জন্য রাজ্যের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক (Central Police Observer) বদলাল। কে কে শর্মার (K K Sharma) জায়গায় দায়িত্বে এলেন বিবেক দুবে।

বিতর্কের জেরে রাজ্যের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক বদলাল  কমিশন

কে কে শর্মার নিয়োগ নিয়ে বিতর্ক  তৈরির নেপথ্যে নির্দিষ্ট কারণ আছে।

হাইলাইটস

  • বিতর্কের জেরে রাজ্যের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক বদলাল কমিশন
  • রাজ্যের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক বদলাল নির্বাচন কমিশন
  • কে কে শর্মার জায়গায় দায়িত্বে এলেন ১৯৮১ সালের আইপিএস বিবেক দুবে
কলকাতা:

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2019) জন্য রাজ্যের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক (Central Police Observer) বদলাল। কে কে শর্মার (K K Sharma) জায়গায় দায়িত্বে এলেন বিবেক দুবে। দিন দুয়েক আগে কে কে শর্মার নাম ঘোষণা হওয়ার পর থেকেই বিতর্ক দানা বাঁধে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bannerjee) তাঁকে  ‘আরএসএসের লোক' বলে অভিহিত করেন। প্রশ্ন তোলে  সিপিএমও। এই বিতর্কের মাঝেই কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক (Central Police Observer) বদলাল। নির্বাচন কমিশন (Election Commission) জানিয়েছেন ১৯৮১ ব্যাচের আইপিএস অফিসার  বিবেক দুবে  বিলকিস বানো গণধর্ষণের মতো মামলায় জড়িত ছিল।

'মিশন শক্তি' নিয়ে রাহুলের খোঁচার তীব্র জবাব মোদীর

কে কে শর্মার নিয়োগ নিয়ে বিতর্ক  তৈরির নেপথ্যে নির্দিষ্ট কারণ আছে। আর এ নিয়ে  আলোচনা হলেই একটি ছবির প্রসঙ্গ উঠে  আসে। আরএসএসের সঙ্গে  যোগাযোগ আছে এমন একটি অনুষ্ঠানে হাজির ছিলেন  তিনি। সংগঠনের নেতাদের পাশে  দাঁড়িয়ে থাকা অবস্থায় লেন্সবন্দিও হয়েছিলেন কে কে শর্মা।  সে সময়ও বিতর্ক হয়। এরপর পুলিশ পর্যবেক্ষক হিসেবে তাঁর নাম ঘোষণা হওয়ায় বিতর্ক আরও বাড়ে। মুখ্যমন্ত্রী (Bengal CM Mamata Bannerjee) বলেন, কেন একজন অবসরপ্রাপ্ত পুলিশ অফিসারকে এই দায়িত্ব দেওয়া হবে? উনি যখন ডিজি পদে ছিলেন, তখন উনি আরএসএস অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।  তাহলে আমরা তাঁকে মানব কেন?  সিপিএমের পলিটব্যুরোর সদস্য নীলোৎপল বসুর কমিশনকে   চিঠি লিখে বলেন, আরএসএসের মদতপুষ্ট সীমা জাগরণ মঞ্চের একটি শাখা সীমা চেতনা মঞ্চ আয়োজিত একটি দু'দিন ব্যাপী অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় এসেছিলেন বিএসএফের এই অবসরপ্রাপ্ত ডিজি। এই কথা তো প্রায় সবারই জানা। তাই নির্বাচন কমিশনের (Election Commission) এই নিয়োগ কোনওভাবেই প্রশ্নের ঊর্ধ্বে নয়। আমরা এই সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করে দেখতে অনুরোধ করছি। এদিকে নির্বাচন কমিশন জানিয়েছে রাজ্যের ৪২টি কেন্দ্রের জন্য ৪৭ জন পর্যবেক্ষক (Observer) নিয়োগ করা হয়েছে।      

(সংবাদ সংস্থা আইএএনএসের তথ্য সংযোজিত হয়েছে)



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.