This Article is From May 19, 2020

প্রিয়াঙ্কা গান্ধির বাসের অফার “ভুয়ো” বলল যোগী সরকার: ১০টি তথ্য

Lockdown 4.0: উত্তরপ্রদেশ সরকারের অভিযোগ, প্রিয়াঙ্কা গান্ধির তরফে বাসের নম্বরের যে তালিকা দেওয়া হয়েছে, সেগুলির বেশিরভাগই অটো, বা দু চাকার গাড়ির

প্রিয়াঙ্কা গান্ধির বাসের অফার “ভুয়ো” বলল যোগী সরকার: ১০টি তথ্য

আবারও প্রিয়াঙ্কা গান্ধির দফতরে পরে উত্তরপ্রদেশ সরকার চিঠি লিখে জানানো হয় বিকেল ৫টায় বাসগুলি দেওয়া হয়।

হাইলাইটস

  • ১০০০ বাস দেওয়ার অফার দেন প্রিয়াঙ্কা গান্ধি
  • পরে কংগ্রেস নেত্রীর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ তোলে উত্তরপ্রদেশ সরকার
  • কংগ্রেসের থেকে বাস, চালকদের সম্পর্কে বিস্তারিত জানতে চাওয়া হয়
নয়াদিল্লি: করোনা ভাইরাস লকডাউনের কারণে বিভিন্ন জায়গায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ১,০০টি বাসের অফার দিয়েছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি, তা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতেোর। উত্তরপ্রদেশ সরকারের অভিযোগ, বাসের নম্বরের যে তালিকা কংগ্রেস নেত্রীর তরফে দেওয়া হয়েছে, যেগুলি নাকি বেশিরভাগই অটো, দু চাকার গাড়ি বা পণ্যপরিবহনকারী গাড়ির। উত্তরপ্রদেশ সরকারের তরফে বাসের নম্বর ও চালকদের সম্পর্কে বিস্তারিত জানতে চাওয়া হয়।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. ট্যুইটারে প্রিয়াঙ্কা গান্ধির ভিডিও পোস্ট করে আবেদনে রাজি হয় উত্তরপ্রদেশ সরকার, পরিযায়ীদের জন্য ১,০০০ বাস চালাতে রাজি হয় যোগী সরকার। একটি চিঠিতে, বাসগুলি সম্পর্কে কংগ্রেস নেত্রীর দফতর থেকে বিস্তারিত জানতে চাওয়া হয়।
     

  2. গভীর রাতে উত্তরপ্রদেশ সরকারের এক পদস্থ আধিকারিক প্রিয়াঙ্কা গান্ধিকে চিঠি লিখে জানানো হয় মঙ্গলবার লখনউতে বাসগুলি হস্তান্তর করা হবে।
     

  3. রাত ২.১০টো নাগাদ কংগ্রেসের তরফে প্রত্যুত্তর দেওয়া হয়। সন্দীপ সিং, প্রিয়াঙ্কা গান্ধির ব্যক্তিগত সচিব পুরো বিষয়টিকে রাজনৈতিক প্রভাবিত বলে মন্তব্য করা হয় এবং প্রশ্ন তোলা হয়, কেন বাসগুলি সীমানা থেকে ফাঁকা সফর করবে।
     

  4. কয়েকঘণ্টা পর, কংগ্রেস নেত্রীকে আরেকটি চিঠি লেখা হয়, আগেরবারের নির্দেশিকা সংশোধন করা হয় জানানো হয়, ৫০০টি করে বাস যাবে নয়ডা ও গাজিয়াবাদে।
     

  5. নথি যাচাইয়ের পর যত দ্রুত সম্ভব বাসগুলিকাজে লাগানোর জন্য জেলা শাসককে নির্দেশ দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফে। তবে এখনও সেই বিতর্ক শেষ হয়নি।
     

  6. আবার ও প্রিয়াঙ্কা গান্ধির দফতরের তরফে উত্তরপ্রদেশ সরকারকে চিঠি লেখা হয়, যেহেতু অনুমতির জন্য সময় লাগবে ফলে বিকেল ৫টায় বাসগুলি দেওয়া হবে। চিঠিতে লেখা হয়, “এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ, রাজনৈতিক মতাদর্শ সরিয়ে রেখে মানবিক কারণে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে”।
     

  7. এবার উত্তররপ্রদেশ সরকারের অভিযোগ, কংগ্রেসের তরফে দেওয়া বাসের নম্বরের তালিকার মধ্যে রয়েছে অটো, দু চাকার গাড়ির নম্বর। উত্তরপ্রদেশের মন্ত্রী সিদ্ধার্থনাথ সিং বলেন, “আমরা প্রাথমিক তদন্ত করেছি এবং জানা গিয়েছে যে বাসের তালিকা পাঠানো হয়েছে, তারমধ্যে বেশিরভাগই দু চাকা, অটো, এবং পণ্য পরিবহনকারী গাড়ির। এটা দুর্ভাগ্যজনক., সনিয়া গান্ধিকে উত্তর দিতে হবে কেন তাঁরা এই জালিয়াতি করলেন”।
     

  8. বিজেপির অভিযোগ খণ্ডন করেন উত্তরপ্রদেশ কংগ্রেস সভাপতি অজয় লাল্লু। তিনি বলেন, “এই সরকার মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করছে, এরা ইচ্ছাকৃতভাবে গাড়ির নম্বর সরিয়ে ভুয়ো নম্বর যোগ করেছে”।
     

  9. এই রাজনৈতিক কোন্দলের মধ্যেই করোনা ভাইরাস লকডাউনের কারণে কর্মহারা হয়ে পথে নেমেছেন বহু পরিযায়ী শ্রমিক এবং বাড়ি ফিরতে মরিয়া তাঁরা।
     

  10. রাজ্যে একাধিক দুর্ঘটনার পর, ট্যুইটারে ভিডিও পোস্ট করে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে আবেদন করেন কংগ্রেসনেত্রী প্রিয়াঙ্কা গান্ধি, শনিবারই আউরিয়ায় দুর্ঘটনায় ২৬ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়। উত্তরপ্রদেশ সরকারের তরফে বলা হয়, কোনও শ্রমিক হেঁটে, সাইকেল বা ট্রাকে ফিরতে পারবেন না। এর ফলে রাজ্যের সীমানায় বহু পরিযায়ী শ্রমিক।



Post a comment
.