This Article is From Feb 04, 2020

Kolkata Metro: সুখবর! ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রা

East West Metro: কলকাতা এবং হাওড়ার মধ্যে সংযোগ স্থাপন করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল, ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়

Kolkata Metro: সুখবর! ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রা

Kolkata and Howrah: পূর্ব-পশ্চিম মেট্রোর নির্মাণকাজ মোট ১৬.৬ কিলোমিটার পর্যন্ত প্রসারিত হবে

হাইলাইটস

  • কলকাতা ও হাওড়ার মধ্যে সংযোগ স্থাপন করবে ইস্ট ওয়েস্ট মেট্রো
  • ১৩ ফেব্রুয়ারি আংশিকভাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে
  • আপাতত সল্টলেক সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গন পর্যন্ত চলবে মেট্রো
কলকাতা:

অবশেষে মেট্রো যাত্রীদের জন্যে সুখবর দিল কলকাতা মেট্রো (Kolkata Metro)। বহুদিনের প্রতীক্ষার শেষে আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে আংশিকভাবে পথচলা শুরু করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল। প্রাথমিকভাবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গন পর্যন্ত চলাচল (East West Metro) শুরু হবে বলে জানিয়েছেন মেট্রো রেলের এক আধিকারিক।  মোট ১৬.৬ কিলোমিটার পর্যন্ত প্রসারিত হওয়ার কথা ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ, কিন্তু ২০১৯ সালের অগাস্টে মধ্য কলকাতার বউবাজার এলাকায় মেট্রো সুড়ঙ্গের কাজ চলার সময় সমস্যা দেখা দেওয়ার কারণে বেশ কিছুটা পিছিয়ে গেছে কাজ। তবে আংশিকভাবে যতটা কাজ হয়েছে তাতেই আপাতত মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। "পূর্ব-পশ্চিম মেট্রোর প্রাথমিক পরিষেবা আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে", জানিয়েছেন কলকাতা মেট্রোর এক মুখপাত্র। আংশিকভাবে হলেও এই পরিষেবা চালু হলে বহু মানুষের স্বস্তি মিলবে। কেননা দৈনিক প্রচুর অফিসকর্মী এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা ওই পথ দিয়ে যাতায়াত করেন।

প্রায় এক বছরের জন্য পিছোতে পারে মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ: মেট্রো কর্তৃপক্ষ

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প কলকাতা এবং হাওড়া (Kolkata and Howrah) দুটি শহরের মধ্যে সংযোগ স্থাপন করবে। এই প্রকল্পটি ২০২১ সালের জুনের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু, বউবাজারে সুড়ঙ্গের কাজ চলাকালীন জলের পাইপ ফেটে যাওয়ার কারণে এই প্রকল্পের কাজ শেষ হতে আরও এক বছর লাগবে বলে মনে করা হচ্ছে। 

এই মেট্রো পরিষেবা সম্পূর্ণ রূপে চালু হলে হাওড়া স্টেশন থেকে প্রতিদিন অসংখ্য মানুষ মেট্রো চড়ে হুগলি পার হবেন। ঢুকে পড়বেন শহর কলকাতায়। হাওড়া ময়দান থেকে মাত্র কয়েক মিনিটের ব্য়বধানে মেট্রো রেল আপনাকে পৌঁছে দেবে সল্টলেক সেক্টর ফাইভে। গোটা পথের মধ্য়ে থাকবে মোট ১২টি স্টেশন। ১৬.৬ কিলোমিটার রেল লাইনের ১০.৮ কিলোমিটার মাটির নীচ দিয়ে যাবে, বাকি ৫.৮ কিলোমিটার থাকছে মাটির ওপরে। হাওড়া ময়দান থেকে একেবারে ফুলবাগান স্টেশনের পর সুভাষ সরোবর পর্যন্ত মেট্রো থাকবে মাটির নীচে। তারপর মাটির ওপরে থাকবে মেট্রোর লাইন। সেখান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলবে মাটির ওপরে।

Kolkata Metro: দ্বিগুণ ব্যয় সত্ত্বেও জলের তলায় মেট্রোর কাজ শেষের পথে...

এই প্রথম ভারতে নদীর তলা দিয়ে যাত্রী পরিবহণের জন্য় সুড়ঙ্গপথ তৈরি হয়েছে। হাওড়া স্টেশনের পর মেট্রো নেমে যাবে ওই টানেলে। হুগলি নদীর নিচে ওই সুড়ঙ্গের ভিতর দিয়েই ছুটবে মেট্রো। এই সুড়ঙ্গের দৈর্ঘ্য় ৫২০ মিটার, ব্য়াস ৬ মিটার। এদিকে নদীর জলের গভীরতা ১৩ মিটার। জলস্তর থেকে সুড়ঙ্গের তলদেশ ৩৫-৩৬ মিটার। 

ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ চলাকালীন গত ৩১ আগস্ট বউবাজারের দুর্গা পিতুরি লেন ও শাক্য পাড়া লেনে বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে যায়। বহু বাড়িতে ফাটল দেখা যায়। এর ফলে সমস্যা তৈরি হয়, ফলে আরও দীর্ঘায়িত হয় মেট্রো প্রকল্পের সম্পূর্ণ কাজ শেষের সময়।

.