কর্নাটকের উপনির্বাচনঃ শাসক জোটের কাছে মর্যাদার লড়াই

আজ কর্নাটকে তিন লোকসভা এবং দুই বিধানসভা নির্বাচনের ভোট গণনা। শিভামোজ্ঞা, বাল্লারি এবং মান্ড্য লোকসভা কেন্দ্রে ভোট হয়েছে

কর্নাটকের উপনির্বাচনঃ শাসক জোটের কাছে  মর্যাদার লড়াই

শনিবার কর্ণাটকের উপ নির্বাচন সম্পন্ন হয়েছিল।

হাইলাইটস

  • আজ কর্নাটকে তিন লোকসভা এবং দুই বিধানসভা নির্বাচনের ভোট গণনা
  • শিভামোজ্ঞা, বাল্লারি এবং মান্ড্য লোকসভা কেন্দ্রে ভোট হয়েছে
  • ঝামখান্ডি এবং রামনগড় বিধানসভারও উপনির্বাচন হয়েছে
বেঙ্গালুরু: আজ কর্নাটকে তিন লোকসভা এবং দুই বিধানসভা নির্বাচনের ভোট গণনা। শিভামোজ্ঞা, বাল্লারি এবং মান্ড্য লোকসভা কেন্দ্রে ভোট হয়েছে।এছাড়া ঝামখান্ডি এবং রামনগড় বিধানসভারও উপনির্বাচন হয়েছে। একযোগে সরকার চালানো কংগ্রেস এবং জেডিএস এই পাঁচটি আসনেও একত্রিত হয়েই লড়ছে। অন্যদিকে লড়ছে বিজেপি। এখানে সাফল্য পেলে কিছুটা হলেও মানসিক স্বস্তিও পাবে বিজেপি। লোকসভা নির্বাচনও এগিয়ে আসছে। এমতাবস্থায় এই পাঁচ কেন্দ্রের উপনির্বাচনের ফল কোনদিকে যায় তার উপর অনেক কিছু নির্ভর করবে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

রইল দশটি গুরুত্বপূর্ণ তথ্য

  1. তিনটির মধ্যে শিভামোজ্ঞা এখন বিজেপির দখলে।  এটি প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার গড়  বলেই পরিচিত। 

  2.  একসঙ্গে  সরকার চালানো কংগ্রেস এবং জেডিএসের পক্ষে এই উপনির্বাচনে ভাল ফল করা  জরুরি। ফল ভাল হলে জোটের শক্তি এবং স্থায়িত্ব বাড়বে। 2014 সালে এ রাজ্যের  23টির মধ্যে বিজেপি জিতেছিল 17 টি আসনে। কংগ্রেসের দখলে  ছিল  9 টি আসন।  জেডিএস  জিতেছিল  2টি আসনে।

  3.  শিভামোজ্ঞা লোকসভা  কেন্দ্রের  লড়াই নিয়ে বেশি  চর্চা হচ্ছে।  তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীর পুত্র লড়াই করছেন বলে এই নির্বাচন ঘিরে সব মহলেই আগ্রহ তৈরি  হয়েছে। বিধানসভা  ভোটের আগে এই আসন  ছেড়ে দেন ইয়েদুরাপ্পা। এখন লড়ছেন তাঁর ছেলে। গত লোকসভা   নির্বাচনে দুদলের মিলিত ভোট বিজেপির থেকে বেশি থাকাটাই শাসক জোটের কাছে  স্বস্তির খবর।

  4.  2009 সালের লোকসভা  ভোটে এই আসন থেকে জেতেন বিএস পুত্র রাঘবেন্দ্র। এবারও লড়ছেন তিনি। অন্যদিকে জেডিএস প্রার্থী করেছে মধু বাঙ্গারাপ্পাকে  তিনি প্রাক্তন মুখ্যমন্ত্রী এস বাঙ্গারাপ্পার  পুত্র। অন্যদিকে  জেডিইউ-র হয়ে লড়ছেন মহিমা প্যাটেল। তাঁর বাবা জে এইচ প্যাটেলও মুখ্যমন্ত্রী ছিলেন।  

  5.  প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ বল্লারি লোকসভা দখল করতে চায় কংগ্রেস- জেডিএস। এখানে বিজেপির হয়ে  লড়ছেন প্রাক্তন সাংসদ  বি  শ্রিমাল্লুর বোন জে সান্তা।

  6.  এই আসনে  কংগ্রেস প্রার্থী করেছে  ডি কে  শিবকুমারকে। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস এবং জেডিএসের মধ্যে  হওয়া   ভোট পরবর্তী সমঝোতায়  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিবকুমার

  7. জেডিএসের থেকে  মান্ড্য  ছিনিয়ে  নিতে  চাইছে  বিজেপি। কিন্তু এই কেন্দ্রের  60 থেকে 70  শতাংশ ভোটার  ভোকালিঙ্গা সম্প্রদায়ের। আর এই সম্প্রদায় বরাবর জেডিএসকে  সমর্থন করে এসেছে।

  8.  রামনগড় বিধানসভা আসনে  লড়ছেন মুখ্যমন্ত্রীর স্ত্রী অনিতা। কিন্তু এই কেন্দ্রের বিজেপি প্রার্থী নাম প্রত্যাহার করে কংগ্রেসে যোগ দিয়েছেন।                

  9. ঝামখান্ডি  আসনে প্রাক্তন বিধায়কের ছেলেকে  প্রার্থী করেছে  কংগ্রেস।

  10. আগামী  বছর লোকসভা  নির্বাচন। তাই এই তিন উপনির্বাচনে জয়ীরা  খুব  অল্প সময়ের জন্য সাংসদ থাকবেন।


Newsbeep