This Article is From Aug 27, 2019

প্রমাণ দেখানো হোক: সরকারকে চ্যালেঞ্জ পি চিদাম্বরমের পরিবারের

INX Media: জেলবন্দি ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের আইএনএক্স মিডিয়াকে বিদেশী লগ্নি পেতে সাহায্য করার অভিযোগ রয়েছে প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রীর বিরুদ্ধে

প্রমাণ দেখানো হোক: সরকারকে চ্যালেঞ্জ পি চিদাম্বরমের পরিবারের

INX Media: আইএনএক্স মিডিয়া মামলায় হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে পি চিদাম্বরমকে

নয়াদিল্লি:

প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী পি চিদাম্বরমকে (P Chidambaram) হেফাজতে রাখতে মরিয়া তদন্তকারী সংস্থাগুলি, সেই সময়ে তাঁর পরিবারের অভিযোগ, পি চিদাম্বরমের বিরুদ্ধে, সংবাদমাধ্যম কেন্দ্রের অঙ্গুলিহেলনে “হিংস্র, অপরীক্ষিত এবং অপ্রমাণিত” অভিযোগ করছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি মেসেজে প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রীর পরিবারের তরফে লেখা হয়েছে, “যখন আমরা জানতে পারলাম যে, সরকারের উদ্দেশ্য হল পি চিদাম্বরমকে অপমান এবং হেনস্তা করা, আমরা দুঃখিত যে, সংবাদমাধ্যম, অপবাদের বিরুদ্ধে তাদের স্বাধীনতা ধরে রাখতে ব্যর্থ। স্বাধীনতার অন্যতম একটি নীতি হল: আদালতে প্রমাণসাপেক্ষ সাব্যস্ত না হওয়া পর্যন্ত কোনও ব্যক্তি নির্দোষ বলে গণ্য হয়”।

প্রায় এক দশক আগে, বর্তমানে জেলবন্দি মিডিয়া ব্যারন ইন্দ্রাণী মুখোপাধ্যআয়ের আইএনএক্স মিডিয়াকে (INX Media), ছেলে কার্তি চিদাম্বরমের অনুরোধে ঘুষ নিয়ে বেআইনিভাবে বিদেশীলগ্নি পেতে সাহায্য করার অভিযোগ রয়েছে প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী পি চিদাম্বরমের বিরুদ্ধে। ২০ অগস্ট তাঁর আগাম জামিন খারিজ করে দেয় দিল্লি আদালত। তারপর থেকে প্রায় এক সপ্তাহ ধরে হেফাজতে রয়েছেন তিনি।  

প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রীর পরিবারের তরফে তাঁকে নির্দোষ বলে দাবি করা হয়েছে এবং বলা হয়েছে ৫০ বছর ধরে তিনি প্রশ্নাতীত সততায় মানুষের সেবা করেছেন এবং তা নিন্দার প্রচারের মাধ্যমে শেষ করা যাবে না। পরিবারের তরফে একটি চিঠি ট্যুইট করেছেন চিদাম্বরমের ছেলে কার্তি চিদাম্বরম, সেই চিঠিতে লেখা হয়েছ, “আমরা সরকারকে চ্যালেঞ্জ করছি, অন্তত একটা প্রমাণ দেওয়া হোক, যার মাধ্যমে প্রমাণ হয় অঘোষিত ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, কোনও অঘোষিত সম্পত্তি বা বিশ্বের যে কোনও প্রান্তে কোনও সেল কোম্পানি রয়েছে”।

ওই চিঠিতে আরও বলা হয়েছে, “আমরা একটি ছোট্টো পরিবার এবং যথেষ্ঠ সম্পত্তির অধিকারী, আমরা সবাই আয়কর দিই। বেআইনি পথে আমরা টাকা নিই না বা তার কোনও প্রয়োজনও নেই। একাধিক দেশে আমাদের সম্পত্তি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট সেল কোম্পানি রাখার অভিযোগে স্তম্ভিত”। পাশাপাশি  আরও বলা হয়েছে, “এই সমস্ত ভৌতিক গল্প, এবং একদিন তার অবসান হবে”।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানির সময়. চিদাম্বরমের আইনজীবীরা যুক্তি দেন, তাঁর বিরুদ্ধে দায়ের করা ইডির অভিযোগ দাঁড়াচ্ছে না, কারণ, যখন অভিযোগ করা কাজটি হয়েছিল, সেই সময় আইনটি ছিল না। পাশাপাশি বর্ষীয়ান এই কংগ্রেস  নেতাকে জিজ্ঞাসাবাদ করা প্রশ্নের অনুবাদ দেওযার দাবি করেন তাঁর আইনজীবীরা। তাঁদের যুক্তি, এই দ্বারাই “সন্দেহাতীতভাবে প্রমাণ হবে”, যে, তিনি চতুরতার আশ্রয় নেননি।

.