অসমে নাগরিকত্ব আইনের প্রতিবাদ, সোমবার পর্যন্ত স্থগিত ইন্টারনেট পরিষেবা

Assam Protests: নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ আন্দোলনের জেরে উত্তেজনা যাতে না ছড়ায় তাই বুধবারও রাজ্যের ১০ জেলায় ২৪ ঘণ্টা বন্ধ ছিল ইন্টারনেট

অসমে নাগরিকত্ব আইনের প্রতিবাদ, সোমবার পর্যন্ত স্থগিত ইন্টারনেট পরিষেবা

Citizenship Bill act protests: শনিবারই চালু হওয়ার কথা ছিল অসমের ইন্টারনেট পরিষেবা

হাইলাইটস

  • অসমে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ আন্দোলন চলছে রাজ্য জুড়ে
  • গুজব ছড়িয়ে পড়ার আশঙ্কায় অসমের ইন্টারনেট পরিষেবা স্থগিত
  • অসমের ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হল আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত
গুয়াহাটি:

নাগরিকত্ব আইনের (Citizenship Act) প্রতিবাদে উত্তাল অসম। রাজ্যের বিভিন্ন জায়গায় চলছে সহিংস বিক্ষোভ আন্দোলন (Assam Protests)। এই অবস্থায় সোশ্যাল সাইটের মাধ্যমে আরও বেশি করে উত্তেজনা ছড়ানো আটকাতে রাজ্যের ইন্টারনেট পরিষেবা (Assam Internet Services) আপাতভাবে স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নিল অসম সরকার। আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত স্থগিত থাকবে রাজ্যের ইন্টারনেট পরিষেবা। অসমের অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র ও রাজনৈতিক বিভাগ) সঞ্জয় কৃষ্ণ সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, রাজ্যের বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে সেখানকার ইন্টারনেট পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত আরও ৪৮ ঘণ্টার জন্যে বাড়ানো হয়েছে।

"ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার এবং ইউটিউব ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে যাতে গুজব ছড়িয়ে না পড়ে তার জন্যেই এই পরিষেবাগুলি স্থগিত করা হয়েছে। বিক্ষোভের বিভিন্ন ছবি, ভিডিও এবং নানা উস্কানিমূলক বক্তব্য ছড়িয়ে পড়লে রাজ্যের সামগ্রিক পরিস্থিতি আরও উত্তপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে । সেই কথা বিবেচনা করেই রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ইন্টারনেট পরিষেবা স্থগিতের সময়সীমা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে", বলেন অসমের অতিরিক্ত মুখ্য সচিব ।

হিংসায় উন্মত্ত উত্তর-পূর্ব ভারত, ভ্রমণে সতর্কতা জারি আমেরিকার

নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ আন্দোলনের জেরে উত্তেজনা যাতে না ছড়ায় তাই বুধবার রাজ্যের ১০ জেলায় ২৪ ঘণ্টা বন্ধ ছিল ইন্টারনেট পরিষেবা এবং তারপরে রাজ্যজুড়ে আরও ৪৮ ঘণ্টার জন্য পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়,  শনিবার বিকেলেই সেই মেয়াদ শেষ হওয়ার সময় ছিল। কিন্তু তার আগেই ফের ১৬ ডিসেম্বর পর্যন্ত পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়ানো হল।

নাগরিকত্ব (সংশোধনী) বিলটি সংসদ পাস হওয়ার পর থেকেই ক্রমশই উত্তপ্ত হতে থাকে অসমের পরিস্থিতি। ওই রাজ্যে রাস্তায় নেমে সহিংস বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা। তাঁদের সঙ্গে পুলিশের তীব্র সংঘর্ষও বাঁধে । ফলে প্রশাসনকে বাধ্য় হয়েই বেশ কয়েকটি জায়গায় কারফিউ জারি করতে হয়।

“আমরা শান্তির পথে”, নাগরিকত্ব আইনের প্রতিবাদ নিয়ে বললেন অসমের ডিজি

এই আইনটির মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে আরও বাড়বে অবৈধ অভিবাসন সমস্যা, এমনটাই মনে করছেন অসমবাসী। আর তা আটকাতেই পথে নেমে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ আন্দোলন শুরু করেছেন তাঁরা।

দেখুন এই ভিডিও:

More News