This Article is From Jun 23, 2018

সন্ত্রাস-বিরোধী কার্যকলাপ ও উপকূল অঞ্চলের নিরাপত্তা নিয়ে আলোচনা ভারত ও ইউরোপিয় ইউনিয়নের

ভারত এবং ইউরোপিয়ান ইউনিয়ন অন্যান্য বিষয়ের সঙ্গেই সন্ত্রাস-বিরোধী নীতি এবং উপকূলবর্তী অঞ্চলের নিরাপত্তা নিয়েও আলোচনা করল।

সন্ত্রাস-বিরোধী কার্যকলাপ ও উপকূল অঞ্চলের নিরাপত্তা নিয়ে আলোচনা ভারত ও ইউরোপিয় ইউনিয়নের

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ব্রাসেলসে ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে বৈঠক করলেন।

নিউ দিল্লি: ভারত এবং ইউরোপিয়ান ইউনিয়ন অন্যান্য বিষয়ের সঙ্গেই সন্ত্রাস-বিরোধী নীতি এবং উপকূলবর্তী অঞ্চলের নিরাপত্তা নিয়েও আলোচনা করল। ভারত সরকারের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও ইউরোপিয়ান ইউনিয়নের বৈদেশিক বিষয়ক ও নিরাপত্তা বিষয়ক আধিকারিক ফেডেরিকা মোঘেরিনির মধ্যে এই আলোচনাটি হয় ব্রাসেলসে।

“ফেডেরিকা মোঘেরিনি এবং মন্ত্রী সুষমা স্বরাজের মধ্যে বৈদেশিক নীতির গভীরতা এবং নিরাপত্তা বিষয়ক সহযোগিতা নিয়ে কথা হয়। এছাড়া, আলোচনা হয় সন্ত্রাস-বিরোধী পদক্ষেপ, সাইবার অপরাধ, উপকূলবর্তী অঞ্চল এবং ভারত মহাসাগরের নিরাপত্তা নিয়েও”, শুক্রবার ওই বৈঠকের পর ইউরোপিয়ান ইউনিয়ন থেকে একটি বিবৃতিতে এই কথা জানানো হয়।
  
উভয় পক্ষই নিজেদের পারস্পরিক সম্পর্ককে উন্নত করার কাজে মনোযোগ দেওয়ার কথা বলেন। রোহিঙ্গা রিফিউজি, আফগানিস্তান এবং মালদ্বীপের বর্তমান পরিস্থিতি এবং কোরিয়ান উপদ্বীপের বর্তমান কূটনৈতিক দ্বন্দ্ব নিয়েও আলোচনা হয়।

“ইউরোপিয় ইউনিয়ন ও ভারতের কৌশলগত অংশীদারিত্বর সম্ভাবনা বৃদ্ধি করার ব্যাপারের আলোচনা হয়। বিশেষত জ্বালানী ও জলবায়ুর পরিবর্তন, পরিবেশ, আইসিটি, পরিবহণ, গবেষনা ও উদ্ভাবনের ক্ষেত্রগুলোতে অগ্রগতির সম্ভাবনা বিষয়েও আলোচনা হয়। এছাড়া, পৃথিবী পর্যবেক্ষণ তথ্য আদানপ্রদান চুক্তিতেও সাক্ষর করা হয়”, জানানো হয় ইউরোপিয় ইউনিয়নের ওই বিবৃতিটিতে।


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.