This Article is From Jan 16, 2020

NPR-এর জন্যে কোনও নাগরিকেরই বায়োমেট্রিক এবং নথি চাওয়া হবে না, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

National Population Register/NPR: জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের জন্যে শুধু একটি বিশেষ ফর্ম ফিলাপ করলেই চলবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার

NPR-এর জন্যে কোনও নাগরিকেরই বায়োমেট্রিক এবং নথি চাওয়া হবে না, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

West Bengal: এনপিআরের উদ্দেশ্য হল নাগরিকদের বিস্তারিত পরিচয় সংক্রান্ত তথ্যপঞ্জি তৈরি করা (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • এনপিআরের জন্যে কোনও কাগজ দেখাতে হবে না, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক
  • খুব তাড়াতাড়ি এ বিষয়ে একটি নতুন ফর্ম দেওয়া হবে যা পূরণ করতে হবে সকলকে
  • যদিও পশ্চিমবঙ্গ ও কেরালা জানিয়েছে যে এনপিআর কার্যকর করা হবে না সেখানে
নয়া দিল্লি:

জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ (NPR) আসলে নাগরিকপঞ্জিকরণেরই প্রথম ধাপ, রাজ্য তথা দেশ জুড়ে চলা জল্পনার মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানালো, এনপিআরের (National Population Register) খসড়া তৈরির জন্যে পশ্চিমবঙ্গ (West Bengal) তো বটেই, দেশের কোনও রাজ্যের নাগরিকদেরই নিজস্ব নথিপত্র দেখাতে হবে না। এমনকি তাঁদের বায়োমেট্রিকও সংগ্রহ করা হবে না বলে স্পষ্ট জানালো মন্ত্রক। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের জন্যে শুধু একটি বিশেষ ফর্ম ফিলাপ করলেই চলবে। কেন্দ্রের মতে এনপিআরের উদ্দেশ্য হল শুধুমাত্র নাগরিকদের বিস্তারিত পরিচয় সংক্রান্ত তথ্যপঞ্জি তৈরি করা। সম্প্রতি সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশ জুড়ে প্রতিবাদ আছড়ে পড়তে দেখেছে কেন্দ্রীয় সরকার। আর তার জন্যেই বোধহয় এবার ভেবেচিন্তে পদক্ষেপ করতে চাইছে তাঁরা। এদিকে ইতিমধ্যে পশ্চিমবঙ্গে এনপিআরের কাজ বন্ধ করে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একই পথ নিয়ে কেরালাও। 

"ওরা চাইলে আমার সরকার ফেলে দিয়ে দেখাক",NPR নিয়ে বৈঠকে থাকছেন না মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে আসলে এনপিআর পশ্চিমবঙ্গে সুকৌশলে নাগরিকপঞ্জিকরণ করারই প্রথম পদক্ষেপ। তাই জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বা এনপিআরের কাজে আপত্তি জানিয়ে তা বন্ধ রেখেছে রাজ্য সরকার।

অথচ কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে প্রতিটি রাজ্যেই জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বা এনপিআরের কাজ চালিয়ে যেতে হবে। এমনকি এ বিষয়ে প্রতিটি রাজ্যকেই নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এনপিআরের জন্যে নাগরিকদের কোনও নথি বা বায়োমেট্রিক সংগ্রহ করা হবে না বলে বিধান দিলেও আদমসুমারি কমিশনার ও রেজিস্ট্রার জেনারেলের সরকারি ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে এখনও লেখা রয়েছে যে এনপিআর-এ জনসংখ্যা ও তাদের বায়োমেট্রিক বিষয়ক তথ্য থাকবে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিককে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, খুব তাড়াতাড়ি এনপিআরের মহড়ার অংশ হিসাবে কিছু প্রশ্ন সমেত একটি ফর্ম চূড়ান্ত করা হবে। তারা এ বিষয়ে জোর দিয়েই জানান যে কারোর কাছেই নাগরিকত্ব নিয়ে কোনও 'কাগজ' বা নথিপত্র চাওয়া হবে না।

তবে এনপিআর সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করলে এক হাজার টাকা পর্যন্ত জরিমানার দিতে হতে পারে বলে জানা গেছে।

২০১১ সালের আদমসুমারির কাজ চলাকালীন এনপিআর-এর জন্য সর্বশেষ তথ্য সংগ্রহ করা হয়। ২০১৫ সালে ডোর টু ডোর সমীক্ষা চালিয়ে এই তথ্য আপডেট করা হয়েছিল। 

Stop NPR: এনপিআর নয়, মুখ্যমন্ত্রীদের বার্তা বিরোধী বৈঠকে

২০১৫ সালে এনপিআরের তথ্য আপডেট করার সময়, সরকার আধার এবং নাগরিকদের মোবাইল নম্বর এর মতো বিবরণ জানতে চেয়েছিল। মনে করা হচ্ছে, এবারেও নাগরিকদের ড্রাইভিং লাইসেন্স ও ভোটার আইডি কার্ড সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হবে, যদিও আধিকারিকরা জানিয়েছেন, এনপিআরের কাজে প্যান কার্ডের বিশদ তথ্য সংগ্রহ করা হবে না।

এদিকে আগামী ১৭ জানুয়ারি এনপিআর নিয়ে বৈঠকে বসছে কেন্দ্রীয় সরকার। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দিয়েছেন ওই বৈঠকে রাজ্যের তরফে কোনও প্রতিনিধি যোগ দেবে না।

 

.