This Article is From Jan 19, 2020

কাশ্মীর পদক্ষেপের প্রতিবাদে পদত্যাগী আইএএস আধিকারিক আটক প্রয়াগরাজে

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নিয়ে তাকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পর গোপীনাথন পদত্যাগ করেন।

কাশ্মীর পদক্ষেপের প্রতিবাদে পদত্যাগী আইএএস আধিকারিক আটক প্রয়াগরাজে

শনিবার দিল্লি থেকে প্রয়াগরাজ পৌঁছন কান্নান গোপীনাথন। (ফাইল)

Prayagraj:

প্রাক্তন আইএএস আধিকারিক কেরলের কান্নান গোপীনাথন (Kannan Gopinathan Detained) প্রয়াগরাজের (Prayagraj) বিমান বন্দরে পৌঁছতেই গ্রেফতার করা হয়েছে বলে রবিবার পুলিশ জানিয়েছে। শনিবার দিল্লি থেকে প্রয়াগরাজ পৌঁছন তিনি। ‘অল ইন্ডিয়া পিপলস ফোরাম' আয়োজিত দু'ঘণ্টার সম্মেলন  ‘নাগরিকতা বাঁচাও, সংবিধান বাঁচাও, লোকতন্ত্র বাঁচাও'-এ যোগ দিতে এসেছিলেন তিনি। প্রাক্তন আইএএস আধিকারিক একাধিক টুইটের মাধ্যমে তাঁর আটক হওয়ার খবর দেন। তিনি জানিয়েছেন, ‘‘আমি বিমান থেকে বেরিয়ে বাইরে যেতেই দশজন পুলিশ কর্মী আমার কাছে আসেন। তাঁরা আমার পরিচয় জানতে চান‌ এবং আমি আমার নাম বলতেই তাঁরা আমাকে আটক করে ভিআইপি লাউঞ্জে নিয়ে আসেন। তারপর সেখান থেকে সিকিউরিটি রুমে।''

অন্য এক টুইটে তিনি জানান, পুলিশ তাঁর কাছ থেকে তাঁর পরবর্তী পরিকল্পনা জানতে চান। তিনি জানিয়ে দেন, তিনি এখান থেকে গিয়ে শনিবার রাতে দিল্লি থেকে বোকারো যেতে চান বিমানে। এরপর পুলিশ তাঁকে দিল্লির বিমানে তুলে দেয়।

গত বছর সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পর গোপীনাথন পদত্যাগ করেন। তাঁর দাবি ছিল, জম্মু ও কাশ্মীরের মানুষের মৌলিক অধিকারে হস্তক্ষেপ করা হয়েছে।

তিনি জানিয়েছেন, তিনি ২০ জানুয়ারি, সোমবার বারাণসীতে যাচ্ছেন ‘ইয়ং ইন্ডিয়া ডায়ালগ'-এ যোগদান করতে।

দিল্লি বিমানবন্দের পৌঁছে গোপীনাথন জানান, ‘‘উত্তরপ্রদেশের স্বাধীন কলা গণতন্ত্র প্রতিবারই বিনামূল্যে দিল্লি ভ্রমণের সুযোগ করে দেয়।''

জেলা পুলিশ অবশ্য গোপীনাথনের দাবি অস্বীকার করেছে। তাদের বক্তব্য, তারা প্রাক্তন আইএএস আধিকারিককে আটক করেনি। তাকে জানিয়েছিল, শহরের পরিস্থিতি ভাল নয়। সেকথা জেনেই দিল্লি ফিরে গিয়েছেন গোপীনাথন। 

.