This Article is From Mar 07, 2020

ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুরের মুম্বইয়ের বাড়িতে ইডির হানা

Yes Bank Crisis: শুক্রবারই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান যে ইয়েস ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকদের বেশ কিছু অনৈতিক কাজকর্মের অভিযোগ মিলেছে

Yes Bank: ২০১৮ সালে ইয়েস ব্যাংকের সিইও পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন প্রতিষ্ঠানা রানা কাপুর (ফাইল চিত্র)

হাইলাইটস

  • আর্থিক তছরুপের মামলা দায়ের করা হল ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতার বিরুদ্ধে
  • প্রতিষ্ঠাতা রানা কাপুরের মুম্বইয়ের বাসভবনে ইডির হানা, জারি লুক আউট নোটিস
  • ব্যাংক পরিচালনাকারী কর্তাদের ভূমিকা নিয়ে আগেই প্রশ্ন তোলেন অর্থমন্ত্রী
মুম্বই:

ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠারা রানা কাপুরের মুম্বইয়ের বাড়িতে শুক্রবার হঠাৎই হানা দিলেন ইডি আধিকারিকরা (Enforcement Directorate)। এর আগে গত বৃহস্পতিবার ওই "ব্যাংকের আর্থিক অবস্থার মারাত্মক অবনতি" হওয়ার কারণে আগামী ৩০ দিনের জন্যে ব্যাংকের পরিচালন ক্ষমতা নিজেদের হাতে নেয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। গতকালই (শুক্রবার) কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান যে ইয়েস ব্যাঙ্কের (Yes Bank Crisis) শীর্ষ আধিকারিকদের বেশ কিছু অনৈতিক কাজকর্মের অভিযোগ মিলেছে । আর এরপরেই ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুরের (Rana Kapoor) বিরুদ্ধে অর্থ পাচার করার অভিযোগ দায়ের করা হল। চিরুণী তল্লাশি (ED) চালানো হয় তাঁর বাসভবনেও। পাশাপাশি রানা কাপুর এবং ইয়েস ব্যাংকের আরও কয়েকজন প্রাক্তন ডিরেক্টরের বিরুদ্ধে লুক আউট নোটিসও জারি করা হয়েছে। বৃহস্পতিবার মূলধন সমস্যা এবং বিপুল অনাদায়ী ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাংক (Yes Bank) থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার উপরে নিষেধাজ্ঞা জারি করে ভারতের শীর্ষ ব্যাংক। ২০২০ এর ৩ এপ্রিল পর্যন্ত এই নয়া নিয়ম লাগু থাকবে বলে জানায় আরবিআই।

বৃহস্পতিবারই আরবিআই পৃথক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ব্যাংকের পরিচালন সংস্থাকেও আগামী ৩০ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে। আপাতত ইয়েস ব্যাংকের প্রশাসক হিসাবে নিযুক্ত করা হয়েছে প্রাক্তন এসবিআই সিএফও প্রশান্ত কুমারকে।

ইয়েস ব্যাংকের "আমানতকারীদের অর্থ সুরক্ষিত থাকবে", আশ্বাস দিলেন অর্থমন্ত্রী

শুক্রবার মিসেস সীতারামন একটি সাংবাদিক সম্মেলন করে বলেন, আরবিআই ২০১৭ সাল থেকে ইয়েস ব্যাঙ্ক সম্পর্কিত বিষয়গুলির উপর কড়া নজর রেখেছিল।

এর আগে আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস দাবি করেন যে, অর্থনৈতিক নিরাপত্তার স্বার্থে বৃহত্তর পর্যায়ের কথা ভেবেই ইয়েস ব্যাংক সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর্থিক ব্যবস্থার সুরক্ষা নিশ্চিত করাই এই সিদ্ধান্তের লক্ষ্য। আরবিআইয়ের গভর্নর এই আশ্বাসও দেন, "সঙ্কটজনক পরিস্থিতিতে তৈরি হওয়া চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রয়োজনে যেকোনও ধরণের হস্তক্ষেপে আরবিআই প্রস্তুত রয়েছে"।

ইয়েস ব্যাংকের শেয়ার কিনতে চায় এসবিআই, সোমবারের মধ্যে করতে হবে আবেদন

"আরবিআইয়ের গভর্নর আমাকে আশ্বাস দিয়েছেন যে ইয়েস ব্যাংকের কোনও আমানতকারীর অর্থের কোনও ক্ষতি হবে না", নয়াদিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও।

রানা কাপুর ২০০৪ সালে ইয়েস ব্যাংক প্রতিষ্ঠার পর থেকেই ব্যাংকের সিইও পদে ছিলেন, পরে যদিও ২০১৮ সালে আরবিআই তাঁর সিইও পদের মেয়াদ বাড়ানোর অনুরোধ প্রত্যাখ্যান করে, ফলে সে বছরের সেপ্টেম্বরে পদত্যাগ করতে হয় তাঁকে।

.