This Article is From Mar 07, 2019

নতুন ২০ টাকার কয়েন আনতে চলেছে অর্থ মন্ত্রক

নতুন ২০ টাকার কয়েন আনতে চলেছে অর্থ মন্ত্রক। ২৭ মিলিমিটার চওড়া এই কয়েনে ১২টি দিক থাকতে চলেছে। ১০ টাকার কয়েনের সঙ্গে এটির কিছু ফারাক আছে।

নতুন ২০ টাকার কয়েন আনতে চলেছে অর্থ মন্ত্রক

১০ টাকার কয়েনের মতো এই কয়েনের ধারে অন্য কোনও দাগ থাকবে না।

হাইলাইটস

  • ২৭ মিলিমিটার চওড়া এই কয়েনে ১২টি কোণ থাকতে চলেছে
  • ১০ টাকার কয়েনের মতো এই কয়েনের ধারে অন্য কোনও দাগ থাকবে না
  • ১০ টাকার কয়েনের মতো এই নতুন কয়েন সম্পূর্ণ গোলাকার নয়
নিউ দিল্লি:

২০ টাকার নতুন কয়েন আনতে চলেছে অর্থ মন্ত্রক। ২৭ মিলিমিটার চওড়া এই কয়েনে ১২টি কোণ থাকতে চলেছে। ১০ টাকার কয়েনের সঙ্গে এটির কিছু ফারাক আছে। ১০ টাকার কয়েনের মতো এই কয়েনের ধারে অন্য কোনও দাগ থাকবে না। তবে দুটি  কয়েনের মধ্যে এক জায়গাইয় মিল থাকছে । আর সেটি হল দুটি  কয়েনেই দুটি  স্তর আছে। তবে  পরিমাণ কিছুটা ভিন্ন। ১০ টাকার কয়েনের বাইরের  দিকটায় ৬৫ শতাংশ তামা  আছে। বাকিটার মধ্যে  ১৫ শতাংশ নিকেল এবং ২০ শতাংশ জিঙ্ক থাকে। সেটা এই কয়েনের ক্ষেত্রে একটু আলাদা। এখানে কপারের পরিমাণ ৭৫ শতাংশ।  

রাফাল নিয়ে বাইপাস সার্জারি করেছেন মোদী, প্রধানমন্ত্রীকে কটাক্ষ করলেন রাহুল

0lr9su9

নতুন  কয়েনের ব্যাপারে  নির্দেশিকা জারি করল  অর্থমন্ত্রক   

ঠিক দশ বছর আগে ২০০৯ সালের মার্চ মাসে ১০ টাকার কয়েন প্রকাশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে তারপর কয়েনের চেহারায় ১৩ বার বদল এসেছে। মানে মোট ১৪ রকমের দশ টাকার কয়েন আছে।   একই সঙ্গে  ১০ টাকার কয়েন নিয়ে  নানা সময়ে সমস্যও দেখা  দিয়েছে। কয়েনটি নকল হতে পারে  আশঙ্কা করে  অনেকে  সেটি নিতে অস্বীকার করেন। শীর্ষ ব্যাঙ্ক গত বছর জানিয়ে দেয় সব  ধরনের ১০ টাকার কয়েনই বৈধ  

এদিকে বিশেষজ্ঞরা  বলেন, নোটের চেয়ে কয়েনের স্থায়িত্ব বেশি হয়ে থাকে।   

 

.