This Article is From Jun 07, 2020

ছুঁড়ে ছুঁড়ে ফেলা হচ্ছে করোনা সংক্রমণে মৃতের দেহ! ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক

ভিডিওতে দেখা গিয়েছে, পিপিই পরে চার স্বাস্থ্যকর্মী অ্যাম্বুলেন্স থেকে নিথর দেহ বার করে আনছেন। তারপর রীতিমতো ছুঁড়ে দাহস্থানে ফেলা হচ্ছে সেই দেহ

ছুঁড়ে ছুঁড়ে ফেলা হচ্ছে করোনা সংক্রমণে মৃতের দেহ! ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক

সংক্রমণে মৃতদের দেহ নিয়ে এমন অমানবিক আচরণে রাজ্য জুড়ে অসন্তোষ।

হাইলাইটস

  • করোনায় মৃতের দেহের সঙ্গে অমানবিক আচরণ। কাঠগড়ায় পুদুচেরি
  • এক ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক তুঙ্গে। তদন্তের আশ্বাস দিয়েছে প্রশাসন
  • সাদা কাপড়ে মুড়ে ছুঁড়ে ফেলা হচ্ছে দেহ। এতেই বিতর্ক তুঙ্গে
চেন্নাই:

ছুঁড়ে ফেলা হচ্ছে করোনায় (Covid-19 in Puducherry) মৃত এক ব্যক্তির দেহ। পুদুচেরির স্বাস্থ্যকর্মীদের এমন অমানবিক চরিত্র প্রকাশ্যে আসতেই প্রতিবাদ রাজ্যজুড়ে। তড়িঘড়ি তদন্তের আশ্বাস নির্দেশ দিয়েছে প্রশাসন। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, (viral video), যা ঘিরে বিতর্কের সূত্রপাত। সেই ভিডিওতে দেখা গিয়েছে, পিপিই পরে চার স্বাস্থ্যকর্মী অ্যাম্বুলেন্স থেকে নিথর দেহ বার করে আনছেন। তারপর রীতিমতো ছুঁড়ে দাহস্থানে ফেলা হচ্ছে সেই দেহ। সেই ভিডিওতে দেখা গিয়েছে, ঘটনাস্থলে উপস্থিত এক স্বাস্থ্যকর্তার অনুমতি নিয়েই এভাবে দেহ ছুঁড়ে ফেলছেন ওই স্বাস্থ্যকর্মীরা। পাশাপাশি সংক্রমণে মৃত ব্যক্তির দেহ দাহস্থান অবধি পৌঁছনোর ক্ষেত্রে স্বাস্থ্যমন্ত্রক নির্দেশিত বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে ওই স্বাস্থ্যকর্মীদের দিকে।  দেখা গিয়েছে, পলিথিনে না মুড়েই শুধু সাদা কাপড়ে ঢেকে সেই দেহ আনা হয়েছে দাহস্থানে। যেখানে মৃতদেহকে সম্পূর্ণ মাথা থেকে পা পর্যন্ত পলিথিনের মুড়ে দিয়ে বহনের নির্দেশ দেওয়া হয়েছে। অত্যন্ত ধীরে সেই দেহ মাটিতে রাখতেও নির্দেশ আছে। কিন্তু এক্ষেত্রে যেভাবে দেহ ছোঁড়া হয়েছে, তাতে সংক্রমণ সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে; যার দেহ ঘিরে এই বিতর্ক; তিনি চেন্নাইয়ের বাসিন্দা। কর্মসূত্রে পুদুচেরি এসেছিলেন। এদিকে ইন্ডিয়া এগেনস্ট করাপশন নামে একটি সংস্থা বলেছে; "মৃতদেহের সঙ্গে অমানবিক আচরণ ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারার পরিপন্থী। এক্ষেত্রে অভিযুক্ত স্বাস্থ্যকর্মী এবং তাঁদের ঊর্ধ্বতন আধিকারিক মৃতদেহের মানহানির জন্য জরিমানা-সহ শাস্তির মুখে পড়তে পারেন।"