This Article is From Jul 09, 2020

করোনার সুরক্ষা বিধি না মানলে ঘাড় ধরে অ্যাম্বুলেন্সে তুলছেন কম্যান্ডোরা!

Coronavirus Kerala: কেরলের পুনথুরা গ্রামে করোনা সংক্রমণ দ্রুত হারে ছড়িয়ে পড়া রুখতে কম্যান্ডো মোতায়েন করা হয়েছে

করোনার সুরক্ষা বিধি না মানলে ঘাড় ধরে অ্যাম্বুলেন্সে তুলছেন কম্যান্ডোরা!

Coronavirus: গ্রামের মানুষকে করোনা সুরক্ষাবিধি মেনে চলতে বাধ্য করতে ২৫ জন কম্যান্ডো মোতায়েন

হাইলাইটস

  • কেরলের পিনথুরা গ্রামে মোতায়েন করা হল ২৫ জন কম্যান্ডো
  • কাউকে অকারণে রাস্তাঘাটে ঘুরে বেড়াতে দেখলেই অ্যাম্বুলেন্সে ঢোকানো হবে
  • নিয়ে যাওয়া হবে কোয়ারান্টাইন সেন্টারে, জানিয়েছে কেরল সরকার
তিরুবনন্তপূরম:

কেরলের (Kerala) তিরুবনন্তপূরমের (Thiruvananthapuram) উপকূলবর্তী একটি গ্রামে খুব দ্রুতগতিতে করোনা (Coronavirus) সংক্রমণ ছড়াচ্ছে। পরিস্থিতি যাতে আরও জটিল না হয় তাই কড়া হাতে নিয়ন্ত্রণ করতে গ্রামে কম্যান্ডো নামালো বিজয়ন সরকার। পুনথুরা (Poonthura Village) নামে পরিচিত ওই গ্রামের মানুষ যাতে করোনা বিধি মেনে চলেন তার জন্যে সেখানে ২৫ জন কম্যান্ডো মোতায়েন করা হল রাজ্য সরকারের তরফ থেকে। বুধবার ওই গ্রামের কয়েকটি ভিডিও প্রকাশ্যে এসেছে, সেখানে দেখা যাচ্ছে, কমান্ডো, অ্যাম্বুলেন্স এবং পুলিশ গোটা গ্রামের বিভিন্ন ওয়ার্ডের মধ্যে রীতিমতো টহল দিচ্ছে। লাউডস্পিকারের মাধ্যমে এমন ঘোষণাও করতে শোনা গেছে : "যদি কাউকে অহেতুক ঘোরাঘুরি করতে দেখা যায় তবে সঙ্গে সঙ্গে কম্যান্ডোদের সহযোগিতায় তাঁদের ধরে অ্যাম্বুলেন্সে ঢুকিয়ে দেওয়া হবে এবং তাঁদের কোয়ারান্টাইন সেন্টারে নিয়ে যাওয়া হবে"।

অব্যাহত করোনার দাপাদাপি, গত ২৪ ঘণ্টায় ওই রোগের কবলে আরও ২৪,৮৭৯ জন

বিজয়ন সরকারের কার্যালয় থেকে জানানো হয়েছে, গত ৫ দিনের মধ্যে ৬০০ জনের করোনা টেস্ট করা হয়েছে যার মধ্যে মোট ১১৯ জন করোনা পজিটিভ হিসাবে ধরা পড়েছে। 

আমফান ত্রাণ নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠায় পাল্টা বিরোধীদের দুষলেন মমতা

ওই এলাকার কনটেইনমেন্ট জোনের দেখভালের দায়িত্বে থাকা এক সরকারি কর্তা NDTV-কে বলেন, "যারা প্রথম দিকে করোনা পজিটিভ হিসাবে ধরা পড়েছেন তাঁদের মধ্যে একজন মাছ ব্যবসায়ী ছিলেন যিনি ঘন ঘন তামিলনাড়ুতে যেতেন এবং সেখান থেকে মাছ এনে কুমারচাঁদা নামে একটি স্থানীয় বাজারে বিক্রি করতেন।জানা গেছে, যাঁরাই পরে করোনা পজিটিভ হিসাবে ধরা পড়েছেন তাঁদেরই কোনও না কোনওভাবে ওই বাজারের সঙ্গে যোগাযোগ আছে এবং তাঁরা সকলেই উপকূলীয় গ্রাম পুনথুরার বাসিন্দা। এই গ্রামের বেশ কয়েকটি ওয়ার্ডে ছড়িয়ে পড়েছে এই রোগ"।

আপাতত সুরক্ষা ব্যবস্থা অনুসারে, এই গ্রামের যেসব পরিবার মাছ ধরার উপর নির্ভরশীল তাঁদের কাউকেই এখন তামিলনাড়ু যেতে বা সেখান থেকে নৌকায় করে কেরলে ফিরে আসতে দেওয়া হবে না। উপকূল এলাকার দিকে কড়া নজরদারির জন্যে উপকূলরক্ষী বাহিনী, উপকূলীয় সুরক্ষা এবং মেরিন এনফোর্সমেন্ট উইংকে নির্দেশ দেওয়া হয়েছে।

তিরুবনন্তপুরম জেলার কালেক্টর নভজ্যোত খোসা বলেন, পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত তিরুবনন্তপূরমে কাউকেই মাছ ধরার অনুমতি দেওয়া হবে না। লোকেরা যাতে দলে দলে ভিড় না করতে পারে তার জন্যেই এই পদক্ষেপ।

.