This Article is From Mar 19, 2020

করোনা আতঙ্কে কর্মীদের বাড়ি বসে কাজ করার নির্দেশ কেন্দ্রের

তবে এই নির্দেশ কোনও ভাবেই অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্ত যাঁরা কিংবা যাঁরা করোনা ভাইরাস রুখতে কাজ করছেন তাঁদের ক্ষেত্রে প্রয়োজ্য নয়।

করোনা আতঙ্কে কর্মীদের বাড়ি বসে কাজ করার নির্দেশ কেন্দ্রের

কর্মীদের ‘ওয়ার্ক ফ্রম হোম’ করার নির্দেশ কেন্দ্রের।

নয়াদিল্লি:

কেন্দ্রীয় কর্মীদের (Central Government Employee) ঘরে বসে কাজ বা ‘ওয়ার্ক ফ্রম হোম'-এর (Work From Home) নির্দেশ দিয়েছে কেন্দ্র। গ্রুপ বি ও গ্রুপ সি কর্মীদের পঞ্চাশ শতাংশকে অফিসে আসতে হবে। বাকিরা কাজ করবে বাড়ি থেকে। করোনা (Coronavirus) সংক্রমণ রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ করা হয়েছে। বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। যাঁরা অফিসে এসে কাজ করছেন তাঁদের কাজের সময়ের মেয়াদ কমানোর কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। জানানো হয়েছে তিনটি পর্যায়ে অফিসে কাজ করবেন কর্মীরা। এই তিনটি সময় হল— সকাল ৯টা থেকে ৫.৩০টা, সকাল ৯.৩০টা থেকে ৬টা এবং ১০টা থেকে ৬.৩০টা।

এদিকে বাড়িতে বসে কাজ করার অর্থ টেলিফোন ও ইলেকট্রনিক মাধ্যমে লভ্য থাকা। পাশাপাশি তাঁদেরও যে কোনও সময় আপৎকালীন পরিস্থিতিতে অফিসে আসতে হতে পারে বলে জানানো হয়েছে। আগামী ৪ এপ্রিল পর্যন্ত ‘ওয়ার্ক ফ্রম হোম' করতে হবে বলে জানানো হয়েছে।

6m2jcrqs

তবে এই নির্দেশ কোনও ভাবেই অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্ত যাঁরা কিংবা যাঁরা করোনা ভাইরাস রুখতে কাজ করছেন তাঁদের ক্ষেত্রে প্রয়োজ্য নয়। 

কর্মী মন্ত্রক দু'দিন আগেই সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের সাবধানতা অবলম্বন করার আর্জি জানিয়েছিল।

কলকে স্যানিটাইজার ব্যবহার করার কথাও বলে মন্ত্রক। মন্ত্রকের তরফে আরও জানানো হয়, যাঁদের শরীরে ফ্লু জাতীয় অসুখের চিহ্ন দেখা যাবে তাঁরা যেন চিকিৎসা করান এবং কোয়ারান্টাইনে চলে যান।

বৃদ্ধ ব্যক্তি, চিকিৎসাধীন থাকা ব্যক্তিরা এবং গর্ভবতীরা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন বলে জানিয়ে তাঁদের বিশেষ সতর্কতা অবলম্বনের কথাও বলা হয়েছিল বিজ্ঞপ্তিতে।

d3qne14o

চিনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে সারা পৃথিবীতে ত্রাসের সঞ্চার করেছে করোনা ভাইরাস। ভারতে এখনও পর্যন্ত সংক্রমণের শিকার ১৭০ জন। মৃত্যু হয়েছে অন্তত তিন জনের।

সারা দুনিয়ায় আক্রান্ত ২ লক্ষেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮,০০০। 

.