This Article is From Jul 29, 2020

বস্তিতে থাকা ৫৭% মানুষই করোনায় আক্রান্ত, অন্যান্য এলাকায় আক্রান্ত ১৬%

Sero Survey: ওই সেরোলজিক্যাল সমীক্ষায় রক্তের নমুনা সংগ্রহ করে চিকিৎসকরা রক্তে অ্যান্টিবডির উপস্থিতি পরীক্ষা করেন

Coronavirus: মুম্বইয়ে এখনও পর্যন্ত মোট ১,১০,৮৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছে

হাইলাইটস

  • মুম্বইয়ের বস্তিতে করোনা আক্রান্তের সংখ্যা বেশি
  • মঙ্গলবার ৭১৭ জন মুম্বইয়ে নতুন করে আক্রান্ত হয়েছে
  • সেখানে বস্তিতে বসবাসকারী প্রায় ৫৭ শতাংশই সংক্রমিত হয়েছেন করোনাতে
মুম্বই:

করোনা ভাইরাসে (Coronavirus) সংক্রমিত মানুষে ছেয়ে গেছে গোটা মহারাষ্ট্র। প্রতিদিনই আরও মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন সেখানে, বিশেষত বাণিজ্য নগরী মুম্বইয়ে (Mumbai)। কারণটা কী? এই সম্বন্ধে জানতে মুম্বইয়ের প্রায় ৭,০০০ জনকে নিয়ে একটি চিকিৎসা সমীক্ষায় দেখা গেছে যে, শহরাঞ্চলে প্রতি ৬ জনের মধ্যে একজন করে করোনা সংক্রমিত হয়েছেন, অর্থাৎ সংক্রমণের হার প্রায় ১৬ শতাংশ। কিন্তু বস্তি এলাকায়, যেখানে লক্ষ লক্ষ মানুষ সাধারণত একই শৌচাগার ভাগ করে, সেখানে এই সংক্রমণের সংখ্যা বেড়ে ৫৭ শতাংশে এসে দাঁড়িয়েছে, যা ভয়ঙ্কর। নীতি আয়োগ, গ্রেটার মুম্বই পুর কর্পোরেশন ও টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ যৌথ ভাবে এই সেরোলজিক্যাল সমীক্ষা (Sero Survey) চালিয়েছিল। সমীক্ষার জন্য এই মাসের প্রথম দু'সপ্তাহ ধরে নমুনা সংগ্রহ করা হয়েছিল। মুম্বই পুর এলাকার বিভিন্ন ওয়ার্ড থেকে স্বেচ্ছাসেবীরা সংগ্রহ করেছিলেন সেখানকার বাসিন্দাদের রক্তের নমুনা।

গত ২৪ ঘণ্টায় ৪৮,৫১৩ জনের শরীরে থাবা বসালো করোনা ভাইরাস, মৃত ৭৬৮

ওই সেরোলজিক্যাল সমীক্ষায় রক্তের নমুনা সংগ্রহ করে চিকিৎসকরা রক্তে অ্যান্টিবডির উপস্থিতি পরীক্ষা করেন। কেউ কোনও রোগে আক্রান্ত হলে তাঁর শরীরে ওই রোগের অ্যান্টিবডি তৈরি হয়। অর্থাৎ সংশ্লিষ্ট অ্যান্টিবডির উপস্থিতি অতীতে ওই রোগে আক্রান্ত হওয়া বোঝায়। এই ধরনের সমীক্ষার মাধ্যমে কত জন আক্রান্ত হয়েছেন তাঁর পাশাপাশি, কোনও গোষ্ঠীর মানুষ কতটা হার্ড ইমিউনিটির দিকে এগিয়েছেন তাও বোঝা যায়। এই সমীক্ষাতেই দেখা গেছে যে, অ্যান্টিবডির উপস্থিতি মহিলাদের মধ্যে কিছুটা হলেও বেশি। পাশাপাশি আক্রান্ত হওয়া একটি বিশাল অংশের রোগের কোনও লক্ষণ ছিল না বলেও জানা গিয়েছে।

করোনার গোষ্ঠী সংক্রমণ এড়াতে আজ সম্পূর্ণ লকডাউন রাজ্যে, অগাস্টে ৭ দিন

সমীক্ষায় দেখা গেছে যে বেশিরভাগ লোকের মধ্যেই করোনা সংক্রমণের কোনও লক্ষণ দেখা যায়নি। আর এইসব ক্ষেত্রে মৃত্যুর হার ০.০৫ থেকে ০.১০ এ নেমে এসেছে। 

মুম্বইতে মঙ্গলবার করোনা ভাইরাসে আক্রান্ত নতুন ৭১৭ জনের সন্ধান পাওয়া গেছে। তবে এটা একটা সুসংবাদ যে গত দুই মাসেরও বেশি সময়ের মধ্যে এই দৈনিক সংক্রমণের হার সবচেয়ে কম। মুম্বইয়ে এখনও পর্যন্ত মোট ১,১০,৮৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। এই রোগে সেখানে প্রাণ গেছে মোট ৬,১৮৪ জনের।

এদিকে দিল্লিতেও করোনা সংক্রমণ বেড়েই চলেছে। গত সপ্তাহে, দিল্লির একটি সমীক্ষায় দেখা গেছে যে ২৩.৩৮ শতাংশ মানুষ এই শহরে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। সমীক্ষায় আরও উল্লেখ করা হয়েছে যে, করোনা সংক্রমিত এই রোগীদের মধ্যে বেশিরভাগই উপসর্গহীন থাকায় এই রোগ আরও বেশি করে ছড়িয়ে পড়ছে।

.