"প্রধানমন্ত্রী কেবল শিরোনাম দিয়ে ফাঁকা পাতা ধরিয়ে দিয়েছেন": পি চিদাম্বরম

P Chidambaram: প্রধানমন্ত্রীর ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ সম্পর্কেই ওই মন্তব্য করেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা

Coronavirus: তিনি কেন মঙ্গলবারই প্যাকেজ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি তারই ব্যাখ্যা করেন পি চিদাম্বরম

হাইলাইটস

  • প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষণাকে কটাক্ষ করলেন পি চিদাম্বরম
  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামনের দিকে তাকিয়ে আছে দেশ, বলেন তিনি
  • মঙ্গলবারই ৪০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি
নয়া দিল্লি:

"শিরোনাম দিয়ে একটি ফাঁকা পৃষ্ঠা ধরিয়ে দিয়েছেন", এভাবেই প্রধানমন্ত্রী মোদির (PM Modi) ঘোষণা করা কেন্দ্রীয় অর্থনৈতিক প্যাকেজকে কটাক্ষ করলেন কংগ্রেসের প্রবীণ নেতা ও প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। তিনি (P Chidambaram) একথাও বলেন যে, এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কীভাবে ওই ফাঁকা পৃষ্ঠা পূরণ করেন তার অপেক্ষাই করছেন চিদাম্বরম। করোনা (Coronavirus) পরিস্থিতির সঙ্গে যুঝতে পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবারই বিকেল ৪টের সময় কেন্দ্র ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ (Economic Package) নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণের সময় ওই প্যাকেজের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করে তিনি বলেন, "এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। সমস্ত প্যাকেজ জুড়লে ২০ লক্ষ কোটি টাকার মতো হবে। যা দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ। ২০২০ সালে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে নতুন গতি দেবে।"  যদিও এই প্যাকেজের মধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে এর আগে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (আরবিআই) সহায়তায় এবং করোনা ভাইরাস জনিত আর্থিক পরিস্থিতির মোকাবিলায় ঘোষিত ১.৭৪ লক্ষ কোটি টাকার প্যাকেজটিও।

বিকেল ৪টেয় ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের বিস্তারিত বিবরণ দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

কংগ্রেস আমলের কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম কেন মঙ্গলবারই প্যাকেজটি নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি তারই ব্যাখ্যা করেন।

"গতকাল (মঙ্গলবার), প্রধানমন্ত্রী আমাদের একটি শিরোনাম সহ ফাঁকা পৃষ্ঠা ধরিয়ে দিয়েছেন। স্বাভাবিকভাবেই, আমার প্রতিক্রিয়াও শূন্যই ছিল! আজ, আমরা সেই ফাঁকা পৃষ্ঠাটি পূরণ করার জন্য অর্থমন্ত্রীর দিকে তাকিয়ে আছি। আমরা প্রতিটি অতিরিক্ত টাকাকে সতর্কতার সঙ্গে বুঝে নেবো যেটা সরকার আসলে অর্থনীতিকে চাঙ্গা করতেই ঘোষণা করছে", টুইটে লেখেন তিনি।

কংগ্রেস নেতা বলেন, "কে কে কী কী পাচ্ছে আমরা সেটাও নিবিড় ভাবে খেয়াল রাখবো। প্রথম জিনিসটি হল আমরা খোঁজ নেবো যে দেশের দরিদ্র, ক্ষুধার্ত এবং বিধ্বস্ত পরিযায়ী শ্রমিকরা এত শত শত কিলোমিটার পথ পাড়ি দিয়ে নিজেদের রাজ্যে ফিরে যাওয়ার পর সরকারের কাছ থেকে কী পাচ্ছে", বলেন ওই কংগ্রেস নেতা।

প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষণার জেরে চাঙ্গা শেয়ার বাজার, সেনসেক্স, নিফটি বাড়ল প্রায় ২%

চিদাম্বরম আরও বলেন, "আমরা এটাও দেখবো যে দেশের জনতার মধ্যে অর্ধেক (১৩ কোটি পরিবার) গরিব পরিবার এই অর্থের থেকে বাস্তব ক্ষেত্রে লাভবান হচ্ছে কিনা"।

এদিকে এই আর্থিক প্যাকেজ নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন টুইট করেন, "# আত্মনির্ভরভারত অভিযানের মাধ্যমে প্রত্যেক হকার / রাস্তার ফেরিওয়ালা, ব্যবসায়ী, একজন এমএসএমই, সৎ কর প্রদানকারী মধ্যবিত্ত শ্রেণি, সকলকেই অন্তর্ভুক্ত করার জন্য এটি কেবল আর্থিক প্যাকেজই হবে না, এটি একটি সংস্কার উদ্দীপনাও দেবে, দেবে মানসিক স্বস্তি"।