This Article is From May 19, 2020

পরিযায়ী শ্রমিকদের জন্যে বাসের ব্যবস্থা নিয়ে যোগী বনাম কংগ্রেস, রাত ২টোয় প্রিয়াঙ্কাকে চিঠি!

চিঠিতে এক শীর্ষস্থানীয় সরকারি আধিকারিক কংগ্রেসকে লখনউতে সকাল দশটার মধ্যে সমস্ত বাসের ফিটনেস সার্টিফিকেট এবং ড্রাইভিং লাইসেন্স জমা দিতে বলেছেন

UP government: প্রিয়াঙ্কা গান্ধির দাবি মেনে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ১,০০০ টি বাস চালানোয় রাজি হয় যোগী সরকার

হাইলাইটস

  • করোনা ভাইরাসের জেরে জারি লকডাউনে ভোগান্তি পরিযায়ী শ্রমিকদের
  • পরিযায়ীদের ফেরাতে ১,০০০টি বাসের ব্যবস্থা করবে কংগ্রেস, দেওয়া হল প্রস্তাব
  • উত্তরপ্রদেশ সরকার প্রাথমিকভাবে অনুমতি দিলেও দেওয়া হল লুকনো শর্ত
নয়া দিল্লি:

দেশ জুড়ে যেভাবে করোনাকে (Coronavirus) রুখতে জারি লকডাউনের কারণে হেনস্থা হতে হচ্ছে অসংখ্য পরিযায়ী শ্রমিকদের তা নিয়ে আগেই মুখ খুলেছিল কংগ্রেস। ওই পরিযায়ীদের ফেরাতে হাজার খানেক বাসের ব্যবস্থা করছে কংগ্রেসই, উত্তরপ্রদেশের যোগী সরকারকে এই প্রস্তাব দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি বঢরা (Priyanka Gandhi Vadra)। তাতে সম্মতি দিয়ে প্রাথমিকভাবে কংগ্রেসের এক হাজার বাসকে উত্তরপ্রদেশে ঢোকার অনুমতি দিলেও তার মধ্যে বেশ কিছু শর্ত দিয়ে রেখেছে যোগী আদিত্যনাথের সরকার (Yogi Adityanath)। এমনকী কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধির কাছে রাত ২টো নাগাদ একটি চিঠি পাঠিয়ে উত্তরপ্রদেশের একজন শীর্ষস্থানীয় সরকারি আধিকারিক বিরোধী দলকে লখনউতে সকাল দশটার মধ্যে কংগ্রেসের সমস্ত বাসের ফিটনেস সার্টিফিকেট এবং ড্রাইভিং লাইসেন্স সহ সমস্ত কাগজপত্র জমা দিতে বলেছেন। 

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা নিয়ে সরকারকে দায়ী করায় কংগ্রেসকে যোগীর পাল্টা কটাক্ষ

ওই চিঠির জবাব গভীর রাতেই দেওয়া হয় কংগ্রেসের তরফে। প্রিয়াঙ্কা গান্ধির ব্যক্তিগত সচিব, সন্দীপ সিং, উত্তরপ্রদেশ সরকারকে একটি চিঠিতে এই পদক্ষেপটিকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেন এবং উত্তরপ্রদেশ সীমান্তে দাঁড়িয়ে থাকা বাসগুলোর কাগজপত্র লখনউতে জমা দেওয়ার কারণ কী তা নিয়েও প্রশ্ন তোলেন।

ট্রাক উল্টে ৩ পরিযায়ী মহিলা শ্রমিকের মৃত্যু, আহত কমপক্ষে ১২ জন

উত্তরপ্রদেশের আউরিয়ার দুর্ঘটনার পরে যোগী আদিত্যনাথের উদ্দেশে প্রিয়াঙ্কা গান্ধি বলেন, ‘‘রাজনীতি করার সময় এটা নয়। হাজার হাজার শ্রমিক খিদে, তৃষ্ণা সঙ্গী করে বাড়ি পৌঁছতে রাস্তায় নেমেছেন। ওঁদের সাহায্য করা উচিত। আমাদের খালি বাসগুলি উত্তরপ্রদেশের সীমানায় দাঁড়িয়ে রয়েছে। শ্রমিকদের বাড়ি ফেরাতে বাসগুলি ব্যবহারের অনুমতি দেওয়া হোক''। তারপরেই চাপের মুখে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য কংগ্রেসের এক হাজার বাসকে উত্তরপ্রদেশে ঢোকার অনুমতি দেয় যোগী আদিত্যনাথের সরকার। কিন্তু তার সঙ্গে বাসের কাগজপত্র হস্তান্তরের লুকনো শর্তও ঢুকিয়ে দেওয়া হয়।

এর আগেও দেখা যায় পরিযায়ী শ্রমিকদের নিয়ে কাজিয়াতে জড়িয়ে পড়ে কংগ্রেস ও উত্তরপ্রদেশের সরকার।সেরাজ্যে গত শনিবার আওরাইয়া জেলায় দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২৬ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু ও ৩০ এরও বেশি শ্রমিকের আহত হওয়ার ঘটনায় এবার কংগ্রেসকেই দায়ী করেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এদিকে আজও (মঙ্গলবার) ঝাঁসি-মির্জাপুর জাতীয় সড়কে ট্রাক উল্টে মৃত্যু হয় কমপক্ষে ৩ মহিলা পরিযায়ী শ্রমিকের। জানা গেছে, ট্রাকটি প্রচণ্ড গতিতে চলার সময় হঠাৎই তার টায়ার ফেটে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় সেটি। ওই দুর্ঘটনায় কমপক্ষে ১২ জন আহত হয়েছেন।

এর আগে উত্তরপ্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে পরিযায়ী শ্রমিকদের এই দুর্দশার জন্যে রাজ্য সরকারকে অসংবেদনশীল বলে অভিযুক্ত করা হয়। পাশাপাশি উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রীর পদত্যাগও দাবি করা হয় হাতের দলের পক্ষ থেকে।

এইসব সমালোচনার জবাবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী (Yogi Adityanath) পাল্টা বলেন যে, রাজধানী লখনউ থেকে ২০০ কিলোমিটার দূরে ওই দুর্ঘটনার কবলে যে সমস্ত শ্রমিক পড়েছিলেন তাঁদের মধ্যে বেশিরভাগই হলেন রাজস্থান এবং পঞ্জাবের, যা আসলে কংগ্রেস শাসিত রাজ্য। কেন ওই দুই রাজ্যের কংগ্রেস সরকার এই শ্রমিকদের জন্যে কোনও ব্যবস্থা করেনি, পাল্টা প্রশ্ন করেন যোগী।

.