This Article is From Apr 10, 2020

আইআইটি আনল যন্ত্র, মুদি সামগ্রী থেকে নোট জীবাণুমুক্ত করা যাবে সহজেই

‘আইআইটি রোপার'-এর এক গবেষক দল জানাচ্ছে, এই যন্ত্রকে বাণিজ্যিক ভাবে আনা হলে তার দাম পড়বে ৫০০ টাকা। স্যানিটাইজ করতে ৩০ মিনিট সময় নেবে যন্ত্রটি।

আইআইটি আনল যন্ত্র, মুদি সামগ্রী থেকে নোট জীবাণুমুক্ত করা যাবে সহজেই

অতি বেগুনি রশ্মির সাহায্যেই জীবাণুমুক্ত করতে পারবে এই যন্ত্র।

হাইলাইটস

  • আইআইটির নতুন যন্ত্র থেকে সহজেই স্যানিটাইজ করা যাবে নানা বস্তু
  • স্যানিটাইজ করতে ৩০ মিনিট সময় নেবে যন্ত্রটি
  • বাজারে এলে দাম পড়বে ৫০০ টাকা
নয়াদিল্লি:

দেশে ক্রমেই বাড়ছে করোনা (Coronavirus) সংক্রমণ। এই পরিস্থিতিতে সংক্রমণ রুখতে নয়া পদক্ষেপ করল ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি' তথা আইআইটি (IIT)। তাদের তৈরি নতুন যন্ত্র থেকে সহজেই স্যানিটাইজ করা সম্ভব হবে মুদি সামগ্রী থেকে টাকা। ট্রাঙ্কের আকৃতির ওই যন্ত্রকে বাড়ির দরজায় রাখতে হবে। যন্ত্রের অতিবেগুনি জীবাণুনাশক প্রযুক্তির সাহায্যে বাইরে থেকে কিছু আনলে তা স্যানিটাইজ করা যাবে। ‘আইআইটি রোপার'-এর এক গবেষক দল জানাচ্ছে, এই যন্ত্রকে বাণিজ্যিক ভাবে আনা হলে তার দাম পড়বে ৫০০ টাকা। স্যানিটাইজ করতে ৩০ মিনিট সময় নেবে যন্ত্রটি। একবার ব্যবহার করা হলে পরবর্তী ব্যবহারের আগে যন্ত্রটিকে ১০ মিনিটের জন্য কুলিং অফ পিরিয়ডে বিশ্রামে রাখতে হবে।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৮৯৬, মৃত ৩৭

সংবাদ সংস্থা পিটিআইকে সিনিয়র বিজ্ঞান আধিকারিক নরেশ রাখা জানিয়েছেন, ‘‘করোনা অতিমারির সঙ্গে লড়তে কেবল সামাজিক দূরত্ব বজায় রাখা কিংবা ঘরবন্দি থাকাই যথেষ্ট নয়। আগামী সপ্তাহগুলিতে সম্ভাব্য সব রকম সম্ভাবনা থেকে আমাদের সাবধান থাকতে হবে। আমরা এমন যন্ত্র বানিয়েছি যাকে ট্রাঙ্কের মতো দেখতে। এটিকে দরজার সামনে কিংবা ঘরে ঢোকার আগে কোথাও রাখতে হবে।''

তিনি আরও বলেন, ‘‘এখন অনেকেই সবজি গরম জলে ধুয়ে নিচ্ছেন। কিন্তু ওয়ালেট বা টাকাকে তো ধোয়া সম্ভব নয়। তাই আমরা এমন যন্ত্র তৈরি করেছি যার সাহায্যে সব কিছুকেই স্যানিটাইজ করা সম্ভব হবে।''

দ্বিতীয় রাজ্য হিসেবে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়াল পঞ্জাব

বিজ্ঞানীরা জানাচ্ছেন, টাকা, সবজি, দুধের প্যাকেট, ঘড়ি, ওয়ালেট, মোবাইল ফোন থেকে শুরু করে অন্যান্য বহু সামগ্রীকেই জীবাণুরহিত করা সম্ভব হবে এই যন্ত্রে সাহায্যে।

শুক্রবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬,৭৬১। অন্তত ২০৬ জনের মৃত্যু হয়েছে সংক্রমণের ফলে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৯৬ জন। মৃত ৩৭। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। একদিনে দেশে এতজনের আক্রান্ত হওয়া কিংবা মারা যাওয়ার ক্ষেত্রে এটি সর্বাধিক বলে মন্ত্রক জানিয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.