This Article is From Apr 25, 2020

তহবিল বন্ধ করল ফ্র্যাঙ্কলিন টেমপ্লেটন! ২০০৮ সালের উদাহরণ টানলেন পি চিদাম্বরম

যেভাবে ইউপিএ সরকার তৎপর হয়ে পরিস্থিতি সামাল দিয়েছিল। ঠিক সেভাবে তৎপর হোক কেন্দ্র: পি চিদাম্বরম

তহবিল বন্ধ করল ফ্র্যাঙ্কলিন টেমপ্লেটন! ২০০৮ সালের উদাহরণ টানলেন পি চিদাম্বরম

এই সিদ্ধান্তে আশঙ্কার কালো মেঘ বিনিয়োগকারীদের অন্দরে। পরিস্থিতি বিচার করে শনিবার বিবৃতি দিলেন চিদাম্বরম।

হাইলাইটস

  • তহবিল বন্ধ করেছে ফ্র্যাঙ্কলিন টেম্পলেটন। উদ্বেগ প্রকাশ পি চিদাম্বরমের
  • অবিলম্বে সরকারকে তৎপর হতে পরামর্শ দিলেন তিনি
  • ২০০৮ সালে একই পরিস্থিতি উদ্ভূত হয়েছিল, জানিয়েছেন তিনি
নয়া দিল্লি:

নগদ ঘাটতির জের। ভারতের তহবিল বন্ধ করল ফ্র্যাঙ্কলিন টেমপ্লেটন (Franklin Templeton। এই সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম (P Chidambaram)। সরকারকে অবিলম্বে উদ্যোগী হতে পরামর্শ দিলেন তিনি। এক বিবৃতিতে তিনি বলেছেন, "২০০৮ সালে একই পরিস্থিতির সম্মুখীন হয়েছিল ভারত। সে সময় যেভাবে ইউপিএ সরকার তৎপর হয়ে পরিস্থিতি সামাল দিয়েছিল। ঠিক সেভাবে তৎপর হোক কেন্দ্র।" তিনি বলেছেন, আরবিআই, সেবি-সহ অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করে সমাধান সূত্র বের করুক অর্থ মন্ত্রক।" বিজনেস স্ট্যান্ডার্ড সূত্রে এমনটাই খবর। জানা গিয়েছে, বিনিয়োগকারীদের ছয়টি প্রকল্পের তহবিল বন্ধ করেছে ওই সংস্থা।এর জেরে আটকে গিয়েছে প্রায় ৩০ হাজার ৮০০ কোটি টাকা। এই পরিস্থিতি গভীর উদ্বেগের, সেই বিবৃতিতে উল্লেখ করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী। 

তামিলনাড়ুর ৫ শহরে ৩ দিনের তীব্র লকডাউন! সামগ্রি মজুতে দোকান-বাজারে হুড়োহুড়ি

তাঁর দাবি, "আশার কথা শনিবার ও রবিবার বাজার বন্ধ। ফলে সিদ্ধান্ত নিতে সময় পাবে কেন্দ্র। দ্রুত তৎপর হয়ে সমাধান সূত্র বের করবে তারা। এটাই কাম্য।" আমেদের সময় ২০০৮ সালে একই পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু সে সময় দ্রুত তৎপর হয়েছিল ইউপিএ-১ সরকার। এদিন এমন দাবিও করেছেন পি চিদাম্বরম। 

দেখে নিন সেই টুইটে তাঁর বিবৃতি: 

তিনি বলেছেন, "আমার স্পষ্ট মনে আছে ২০০৮-এর অক্টোবরে একই পরিস্থিতির মুখে পড়েছিলাম আমরা। যখন একাধিক মিউচুয়াল ফান্ডে নগদ ঘাটতি তৈরি হয়েছিল। সরকার অতি দ্রুত আরবিয়আই, সেবি, আইবিএ'র মতো আর্থিক প্রতিষ্ঠান নিয়ামক সংস্থার সঙ্গে আলোচনায় বসেছিল।" এফএসডিসি'র জরুরি বৈঠক ডাকা হয়েছিল। দিনের শেষে সমাধানসূত্র বেরিয়েছিল। এমনটাই সেই বিবৃতিতে উল্লেখ করেন প্রাক্তন অর্থমন্ত্রী।

রাজ্যে করোনা চিকিৎসার হালচালে উদ্বিগ্ন কেন্দ্রীয় দল, মুখ্যসচিবকে দেওয়া হল চিঠি

তিনি জানান, পরের দিন সকালে আরবিআই আধিকারিকরা বৈঠকে বসেছিলেন। ১৪ দিনের বিশেষ রেপো সুবিধা বাজারের জন্য ঘোষণা করেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। এই পদক্ষেপে দূর করা গিয়েছিল সেই সঙ্কটকে। সম্প্রতি দেশের প্রাচীন সম্পদ বিনিয়োগ সংস্থা ফ্র্যাঙ্কলিন টেমপ্লেটন ছয়টি তহবিল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর জেরে আশঙ্কার কালো মেঘ বিনিয়োগকারীদের অন্দরে। সেই পরিস্থিতি বিচার করে শনিবার বিবৃতি দিলেন চিদাম্বরম।

.