This Article is From Jan 31, 2020

Coronavirus: ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত আশঙ্কায় কেরালার ৭ জন সহ ১১ জন পর্যবেক্ষণাধীন

China Virus: কেরালায় ৭ জন, মুম্বইয়ে ২ জন এবং বেঙ্গালুরু ও হায়দরাবাদে ১ জন করে ব্যক্তিকে স্বাভাবিক জনজীবন থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে

Coronavirus: ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত আশঙ্কায় কেরালার ৭ জন সহ ১১ জন পর্যবেক্ষণাধীন

viral outbreak: চিনে থেকে এ দেশে আসা ব্যক্তিদের পরীক্ষার জন্যে বিমানবন্দরে তাপ স্ক্রিনিং ডিভাইস রাখা হয়েছে

হাইলাইটস

  • চিনের মারাত্মক করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কায় ভুগছে ভারতও
  • কেরালার ৭ জন সহ মোট ১১ জনকে বিশেষ চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে
  • চিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মোট ৪১ জনের মৃত্যু হয়েছে
তিরুবনন্তপুরম:

চিনের করোনা ভাইরাস (China Virus) যেন মৃত্যুভয় ধরিয়ে দিয়েছে গোটা বিশ্বের মনে। এই প্রাণঘাতী ভাইরাস থেকে বাঁচতে ভারত সহ প্রতিটি দেশই আগাম সতর্কতা অবলম্বন করেছে। কিন্তু তা সত্ত্বেও ভারতে চিনের এই ভয়ঙ্কর ভাইরাস (Wuhan Virus) ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে, কেননা চিন থেকে এ দেশে ফেরা ১১ জন ব্যক্তির শরীরে ওই ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণের দেখা মিলেছে। ফলে স্বাভাবিক জনজীবন থেকে আলাদা করে রাখা হয়েছে তাঁদের। এখনও পর্যন্ত যা খবর, কেরালায় ৭ জন, মুম্বইয়ে ২ জন এবং বেঙ্গালুরু ও হায়দরাবাদে ১ জন করে ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখতে পাওয়া গেছে, ফলে চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁদের। 

কেরালার নোডাল অফিসার ইনচার্জ ডঃ অমর ফেটেল বলেছেন," শুক্রবার করোনা ভাইরাসের প্রাথমিক লক্ষণ মেলায় মোট ৭ জনকে (কেরালায়) হাসপাতালের একটি বিশেষ ওয়ার্ডে চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে, প্রাথমিক সতর্কতা হিসাবেই ওই পদক্ষেপ করা হয়েছে"।

বাড়ছে চিনের ভাইরাসের প্রকোপ, চিন থেকে দেশে ফেরা দু'জন হাসপাতালে নজরাধীন

এই ভাইরাসটির আক্রমণে চিনে ইতিমধ্যেই ৪১ জনের মৃত্যু হয়েছে এবং কমপক্ষে ১,৩০০ জনের মধ্যে এই রোগটি সংক্রামিত হয়েছে বলে খবর। করোনা ভাইরাসের আতঙ্ক এশিয়া মহাদেশের বেশ কয়েকটি দেশ সহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপেও ছড়িয়ে পড়েছে।

পর্যটকদের মাধ্যমে বাহিত হয়ে এই রোগ যাতে ভারতে ছড়িয়ে না পড়ে তা রুখতে দেশের বিমানবন্দরগুলিতে চিন এবং হংকং থেকে ভারতে ফিরে আসা ২০ হাজারেরও বেশি যাত্রীকে তাপীয় স্ক্রিনিং ব্যবস্থার সাহায্যে পরীক্ষা করে দেখা হচ্ছে।

Coronavirus: চিনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, তবে এখনও জরুরি অবস্থা জারি করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কেরালায় মোট ৮০ জনের উপর কড়া দৃষ্টি রাখা হয়েছিল, তবে তাঁদের মধ্যে ৭৩ জনের শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা যায়নি। তবে ৭ জনের মধ্যে জ্বর এবং কাশির লক্ষণ থাকায় চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁদের। "এই সাত জনের মধ্যে করোনা ভাইরাসের বিরাট কোনও লক্ষণই দেখা যায়নি, তবে মূলত ওই ভাইরাস থেকে এ দেশেও উদ্বেগ ছড়িয়েছে, তাই আমরা সেই ওই ৭ জনের দিকে আলাদাভাবে নজর দিয়েছি", বলেন কেরালার এক স্বাস্থ্য আধিকারিক। 

তবে স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিকের মতে, এখনও পর্যন্ত দেশে করোনা ভাইরাসে আক্রান্ত বলে কারও শরীরে প্রমাণ মেলেনি, তবে সতর্কতা জারি রয়েছে গোটা দেশ জুড়ে।

দেখুন করোনা ভাইরাস সম্পর্কে বিশেষজ্ঞের মতামত:

.