This Article is From Dec 20, 2018

বিজেপিকে রথযাত্রা করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট, আইনশৃঙ্খলা রক্ষার নির্দেশ রাজ্যকে

দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে রথযাত্রার অনুমতি মিলল।  পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষার ভার রাজ্যের উপর দিয়েছে  আদালত। 

বিজেপিকে রথযাত্রা করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট, আইনশৃঙ্খলা রক্ষার নির্দেশ রাজ্যকে

দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে রথযাত্রার অনুমতি পেল বিজেপি।

হাইলাইটস

  • বিজেপিকে রথযাত্রা করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট
  • লোকসভা নির্বাচনের আগে দলের প্রচার করতে উদ্যোগ নেয় বিজেপি
  • যাত্রা চলাকালীন আইনশৃঙ্খলা রক্ষার নির্দেশ রাজ্যকে দিয়েছে আদালত

বিজেপিকে রথযাত্রা করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। বিজেপির তিনটি রথযাত্রা রাজ্যের বিভিন্ন জেলায় যাওয়ার কথা। লোকসভা নির্বাচনের আগে দলের প্রচার করতে  এই যাত্রা  করার পরিকল্পনা নেয় বিজেপি। দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে রথযাত্রার অনুমতি মিলল।  পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষার ভার রাজ্যের উপর দিয়েছে  আদালত।   

প্রথমে সিঙ্গল বেঞ্চে আবেদন করে  বিজেপি।  তখন  বিচারপতি যাত্রার উপর স্থগিতাদেশ দেন। এরপর ডিভিশন বেঞ্চ হয়ে  মামলা আবার সিঙ্গল বেঞ্চে যায়। আর তাতেই যাত্রার অনুমতি পেল বিজেপি।    

বিজেপির রথযাত্রা হবে কি? আজ রায় দেবে হাইকোর্ট

 এর আগে বুধবারও রাজ্য  সরকারের তরফে হাইকোর্টের বিচারপতি  তপোব্রত চক্রবর্তীকে বলা হয়েছে রথযাত্রার অনুমতি দিলে  আইন শৃঙ্খলার সমস্যা হতে পারে। অন্যদিকে বিজেপির আইনজীবী এস কে কাপুর অভিযোগ  করেন রাজ্য সরকার গোলমালের আশঙ্কা করছে। গোলমাল হবেই এমন কোনও নিশ্চয়তা নেই।  নিজের বক্তব্যের সমর্থনে মহত্মা গান্ধির ডান্ডি অভিযানের প্রসঙ্গও তুলে ধরেন। তিনি বলেন, ব্রিটিশরাও গান্ধিজির যাত্রায় বাধা হয়ে দাঁড়ায়নি। কিন্তু রাজ্য সরকার  সংবিধান প্রদত্ত অধিকার থেকে  বিজেপিকে বঞ্চিত করছে। দুপক্ষের সওয়াল শোনার পর বিচারপতি বলেন তিনি আজ রায় দেবেন।

রাজ্যের তরফে এজি কিশোর দত্ত বলেন ২০১৭ সাল থেকে  এ পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের দু'হাজারেরও বেশি সভা ও মিছিলের অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু  গোলমালের আশঙ্কা করেই এই  রথযাত্রার অনুমতি দেওয়া  যাচ্ছে না।

এরই মধ্যে  তৃণমূল সাংসদ তথা দলের জাতীয় মুখপাত্র ডেরেক'ও ব্রায়েন একযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি অমিত শাহকে কটাক্ষ করেন। তিনি বলেন, এই দু'জন চাকরি থেকে শুরু করে একাধিক বিষয়ে  জুমলার আশ্রয়  করে থাকেন। আর তাঁদের সর্বশেষ জুমলা বাংলা সম্পর্কিত। তাঁরা মনে  করেন বাংলায়  লোকসভা নির্বাচনে ২০ টি আসন  জিতবেন। কিন্তু ডেরেক মনে করেন বিজেপির উচিত এখন হাতে থাকা দুটি আসন ( আসানসোল এবং দার্জিলিং) রক্ষা করা।

 

দেখুন ভিডিও :

.