This Article is From Jan 26, 2020

"জাতির আত্মা হুমকির মুখে", CAA-বিরোধী নোটে লিখলেন নাসিরুদ্দিন শাহ, মীরা নায়ার-সহ ৩০০জন বিশিষ্ট

সিএএ (CAA) ও এনআরসি'র বিরোধ করে পথে নামা প্রতিবাদীদের পাশে ফের একবার দাঁড়ালেন দেশের বিশিষ্টরা

নাসিরুদ্দিন শাহ-সহ ৩০০ জন বিশিষ্ট প্রতিবাদীদের পাশে দাঁড়াতে বার্তা দিলেন।(ফাইল)

হাইলাইটস

  • ৩০০ জন বিশিষ্ট সিএএ বিরোধিতায় নাগরিক আন্দোলনের সমর্থনে এগিয়ে এসেছেন
  • অভিনেত্রী নন্দিতা দাশ, নাসিরুদ্দিন শাহ, মীরা নায়ারের নাম আছে এই তালিকায়
  • দেশের আত্মা, হুমকির পথে, দাবি করেছে ওই নোট
মুম্বই:

 সিএএ (CAA) ও এনআরসি'র বিরোধ করে পথে নামা প্রতিবাদীদের পাশে ফের একবার দাঁড়ালেন দেশের বিশিষ্টরা। যে তালিকায় আছেন, নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah), মীরা নায়ার, রোমিলা থাপার (Romila Thapar), লেখক অমিতাভ ঘোষ-সহ ৩০০ জন ।সিএএ আর এনআরসি জাতির আত্মার জন্য হুমকি। এমন দাবি করে একটা বিরোধী নোট লিখলেন ওই ৩০০ জন বিশিষ্ট। গত ১৩ জানুয়ারি ইন্ডিয়ান কালচারাল ফোরামে একটা অনুষ্ঠানে এই নোট প্রকাশ্যে আনা হয়। ওই নোটে আরও উল্লেখ, "সিএএ আর এনআরসি'র বিরোধিতা করে যে প্রতিবাদী কণ্ঠ পথে নেমেছে, আমরা তাঁদের পাশে আছি। সমাজের বহুত্ববাদ ও দেশের মৌলিক কাঠামো রক্ষায় তাঁদের যে আন্দোলন, সেই প্রতিবাদকে আমরা কুর্নিশ জানাচ্ছি।"

সেই নোটে যোগ করা হয়েছে, আমরা সকলেই জানি যে অন্যায় দেখেও আমরা অনেক সময় চুপ থাকি। কিন্তু বর্তমান প্রেক্ষিতে আমাদের প্রত্যেকের উচিত পৃথক ভাবে বেড়িয়ে এসে প্রতিবাদ করা। সেই নোটে যে বিশিষ্টদের স্বাক্ষর, সেই তালিকায় আছেন, রত্না পাঠক শাহ, জাভেদ জাফরি, লিলেট দুবে, সমাজকর্মী শাবানা এবং সোহেল হাসমি। স্বাক্ষর আছে লেখক অনিতা ও কিরণ দেশাইয়ের। নাগরিকত্ব সংশোধনী আইন আনতে খুব তাড়াহুড়ো করেছে কেন্দ্র। গণমত, বিরুদ্ধমত, এব্যাপারে গ্রাহ্য  করা হয়নি। আদতে এই আইন দেশের ধর্মনিরপেক্ষ, সংযুক্ত কাঠামোর পরিপন্থী। এমন অভিযোগ তোলা হয়েছে ওই নোটে।

ওই ৩০০ জন বিশিষ্ট মানুষ প্রশ্ন তুলেছেন, শুধু কেন বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান? শ্রীলঙ্কা, চিন আর মায়ানমারকে পড়শি রাষ্ট্রের তকমা থেকে বাদ দিয়েছে ওই আইন? ওই নোটে, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে হওয়া পুলিশি অভিযানের নিন্দা করা হয়েছে। গত ১১ ডিসেম্বর রাষ্ট্রপতি সিএ বিলে সই করার পর তা আইনে পরিণত হয়। তারপর থেকেই দেশব্যাপী ছাড়িয়েছিল নাগরিক আন্দোলন।

.