This Article is From Jan 11, 2020

"ভারতীয়রা নিরীহ, সবকিছুই বিশ্বাস করে নেন": সরকারকে আক্রমণ করে বললেন চিদাম্বরম

দেশে সমস্ত গ্রামে বিদ্যুৎ এসেছে এবং ৯৯ শতাংশ পরিবারের জন্য শৌচাগার তৈরি করা হয়েছে, এই ধরণের আজব দাবিতে বিশ্বাস করছেন ভারতীয়রা, বলেন P Chidambaram

"আমি কখনও ভারতীয়দের মতো এতো নিরীহ মানুষকে দেখিনি", বলেন পি চিদাম্বরম

হাইলাইটস

  • কেন্দ্রীয় প্রকল্পগুলি নিয়ে মিথ্যে দাবি করা হচ্ছে, অভিযোগ পি চিদাম্বরমের
  • দেশের মানুষ নিরীহ, কেন্দ্রের করা মিথ্যে দাবিতে বিশ্বাস করছেন, বলেন তিনি
  • বিভিন্ন সংবাদমাধ্যমও কেন্দ্রের মনগড়া পরিসংখ্যান প্রচার করছে, অভিযোগ তাঁর
চেন্নাই:

দেশের মানুষ সত্যই নিরীহ, আর তাঁদের সারল্যের সুযোগে নানা মিথ্যে দাবি করছে কেন্দ্রীয় সরকার, এভাবেই আক্রমণ করলেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ও তাঁর নেতৃত্বাধীন সরকার তাঁদের কর্মসূচি বাস্তবায়নের বিষয়ে আজব দাবি করছে, আর ভারতের মানুষও সেই দাবি সরলভাবে বিশ্বাস করছে, আক্ষেপের সুরে বলতে শোনা যায় তাঁকে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ( P Chidambaram) সম্প্রতি একটি সাহিত্য অনুষ্ঠানে গিয়ে বক্তব্য রাখার সময় বলেন, "আমি কখনও ভারতীয় জনগণের মতো নিরীহ মানুষ দেখিনি। সংবাদপত্রে কিছু প্রকাশিত হলেই (দুটি পত্রিকার নামও বলেন তিনি), আমরা সেই তথ্যগুলিকে বিশ্বাস করি। আমরা সব কিছু বিশ্বাস করি।" তিনি বলেন, দেশে সমস্ত গ্রামে বিদ্যুৎ এসেছে এবং ৯৯ শতাংশ পরিবারের জন্য শৌচাগার তৈরি করা হয়েছে, মোদি সরকারের এই দাবিও যাচাই না করেই বিশ্বাস করে নিয়েছে দেশের মানুষ।

একইভাবে আয়ুষ্মান ভারত প্রকল্পের (প্রধানমন্ত্রীর জন স্বাস্থ্য যোজনা যা কেন্দ্রের একটি প্রধান স্বাস্থ্যসেবা প্রকল্প) ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে বলেও , অভিযোগ করেন তিনি । এই প্রকল্পের ব্যর্থতার অভিজ্ঞতার কথাও বলেন পি চিদাম্বরম। দিল্লিতে গাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করেন এমন এক ব্যক্তির কথা তুলে ধরে তিনি বলেন ওই ব্যক্তির বাবাকে এই প্রকল্পের আওতায় একটি অস্ত্রোপচার করাতে গেলে শেষপর্যন্ত তা করা সম্ভব হয়নি।

রাহুল গান্ধিকে চ্যালেঞ্জ করার জন্য অমিত শাহকে আক্রমণ চিদাম্বরমের

"আমি ওনাকে (গাড়িচালককে) জিজ্ঞাসা করলাম যে তাঁর কাছে আয়ুষ্মান কার্ড রয়েছে কিনা। তখন তিনি একটি কার্ড দেখালে আমি তাঁকে সেটা নিয়ে (হাসপাতালে) যেতে বলেছিলাম। কিন্তু হাসপাতালে যাওয়ার পর তাঁদের শুনতে হয় যে হাসপাতাল কর্তৃপক্ষ এই ধরণের চিকিৎসাজনিত সুবিধা  (আয়ুষ্মান প্রকল্প) সম্পর্কে অবগত নয়, তারপরেও আমরা বিশ্বাস করছি যে গোটা ভারতে আয়ুষ্মান প্রকল্প চালু হয়ে গেছে", বলেন প্রবীণ ওই কংগ্রেস নেতা। 

তিনি আরও বলেন, "আমরা এখনও বিশ্বাস করি যে কোনও রোগের জন্য অর্থ ব্যয় না করেই চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে (আয়ুষ্মান প্রকল্পের প্রতি ইঙ্গিত), সত্যিই আমরা কতটা সরল"।

“হরিয়ানায় চাপে, মহারাষ্ট্রে প্রত্যাখাত...” বিজেপিকে কটাক্ষ পি চিদাম্বরমের

দেশের প্রাক্তন অর্থমন্ত্রী একথাও বলেন যে, আসলে অনেক সময়েই বিভিন্ন সংবাদমাধ্যমে যে ধরণের খবর সম্প্রচারিত হচ্ছে, যে ধরণের পরিসংখ্যান দেওয়া হচ্ছে তা পুরোপুরি মনগড়া। কিন্তু যেহেতু সংবাদপত্র বা টিভিতে দেখানো হচ্ছে তাই সেগুলির উপর বিশ্বাস রাখছেন দেশের সাধারণ মানুষ।

.