This Article is From Jan 02, 2020

দেখতে নেপালিদের মতো, মিলবে না পাসপোর্ট! এমন জবাবে হতচকিত হরিয়ানার দুই বোন

আবেদনপত্রে লেখা হয়, ওদের দেখতে নেপালিদের মতো।

দেখতে নেপালিদের মতো, মিলবে না পাসপোর্ট! এমন জবাবে হতচকিত হরিয়ানার দুই বোন

আগে ভারতীয় নাগরিকত্ব প্রমাণ করতে হবে, তারপর পাসপোর্ট মিলবে; জানানো হয় এমনই

আম্বালা (হরিয়ানা):

আবেদনকারীদের নেপালিদের মতো দেখতে। আগে ভারতীয় নাগরিকত্ব প্রমাণ করতে হবে, তারপর পাসপোর্ট মিলবে। পাসপোর্ট আবেদনপ্রার্থী আম্বালার দুই বোন সন্তোষ আর হিনা বাহাদুর এমনই তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হলেন। সেই শহরের ডেপুটি কমিশনার অশোক শর্মার কাছে এ মর্মে অভিযোগ জানিয়েছেন ওই দুই আবেদনকারীর বাবা ভগৎ বাহাদুর সিং। দুই বোনের দাবি, হরিয়ানার মন্ত্রী অনিল ভিজের কাছে এ নিয়ে দরবার করলে তাঁর হস্তক্ষেপে বিষয়টি মিটমাট হয়। শুরু হয়েছে পাসপোর্ট হস্তান্তরের প্রক্রিয়াও, সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন ওই দুই বোন।

Citizenship Law Protest: অবশেষে জামিন দম্পতির, ছোট শিশু পেল মায়ের কোল

তাঁদের অভিযোগ, "প্রথমে আমরা যখন চন্ডীগড়ের পাসপোর্ট অফিস যাই, তখন আমাদের মুখ দেখে পাসপোর্ট আবেদনপত্রে লেখা হয়- দেখতে নেপালিদের মতো। আগে আপনারা ভারতীয় নাগরিকত্ব প্রমাণ করুন। এরপরই আমরা মাননীয় মন্ত্রী অনিল ভিজজি'র দ্বারস্থ হই।"

এ বিষয়ে পুলিশকর্তা অশোক শর্মার দাবি, "ভগৎ বাহাদুর সিং নামে এক ব্যক্তি, তাঁর দুই মেয়ে সন্তোষ আর হিনাকে নিয়ে চন্ডীগড়ে পাসপোর্ট করাতে যান। সেখানে ওই দুই বোনকে পাসপোর্ট দিতে অস্বীকার করা হয়। আবেদনপত্রে লেখা হয়, ওদের দেখতে নেপালিদের মতো। আমার নজরে বিষয়টি এলেই আমি পাসপোর্ট অফিসের সঙ্গে কথা বলি। তারপরেই ওদের ফোন করে ডেকে পাসপোর্ট হস্তান্তরের পরবর্তী  প্রক্রিয়া শুরু করা হয়েছে। খুব শীঘ্রই ওরা পাসপোর্ট হাতে পেয়ে যাবেন।" তিনি জানিয়েছেন এ ব্যাপারে তদন্ত করেও দেখা হবে। 

.