This Article is From Apr 15, 2020

দেশের ১৭০টি জেলা হটস্পট, বিপজ্জনক হিসেবে চিহ্নিত আরও ২০৭

দেশের ৬৪০টি জেলার মধ্যে ১৭০টি জেলাকে হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়েছে আরও ২০৭টি জেলাকে।

দেশের ১৭০টি জেলা হটস্পট, বিপজ্জনক হিসেবে চিহ্নিত আরও ২০৭

দেশের ১৭০টি জেলাকে হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে।

নয়াদিল্লি:

করোনা (Coronavirus) সংক্রমণের ক্ষেত্রে  দেশের ৬৪০টি জেলার মধ্যে ১৭০টি জেলাকে হটস্পট (Hotspot) হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়েছে আরও ২০৭টি জেলাকে। বুধবার কেন্দ্র একথা জা‌নিয়েছে। সমস্ত রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে যেন সংক্রমণ ওই জেলাগুলির বাইরে না ছড়াতে পারে। ওই সব হটস্পট অঞ্চলগুলিতে বিশেষ দল থাকবে। সেই দল কেবল কোভিড-১৯ সন্দেহভাজনই নয়, ইনফ্লুয়েঞ্জার চিহ্ন থাকা ব্যক্তি কিংবা শ্বাসকষ্ট থাকলেও তাঁদের করোনা পরীক্ষা করবে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, হটস্পটগুলিতে আগামী ২৮ দিন বিধিনিষেধ জারি থাকবে যতদিন না সমস্ত রোগী সুস্থ হয়ে উঠছে কিংবা নতুন করে কেউ সংক্রমিত হচ্ছেন না। গ্রামীণ এলাকায় হটস্পটগুলি ৩ কিমি ব্যাসার্ধে এবং বাফার অঞ্চলে (কমলা জোন) ৭ কিমি ব্যাসার্ধে থাকবে।

মন্ত্রক আরও জানিয়েছে, রাজ্য ও জেলা প্রশাসনকে সিদ্দান্ত নিতে হবে সংক্রমণের উৎসের ব্যাপারে। শহরাঞ্চলে তা খুঁজে বের করা কঠিন।

পাশাপাশি রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে কোথায় ভাইরাসের সংক্রমণ বাড়ছে সে ব্যাপারে রিপোর্ট রাখতে। এর উপর ভিত্তি করে হটস্পটের তালিকা বদল করা হবে। এটি একটি ক্রমাগত পদ্ধতি বলে জানানো হয়েছে।

মঙ্গলবার লকডাউনের সময়সীমা বাড়ানোর কথা বলেন প্রধানমন্ত্রী। এরপর বুধবারই কেন্দ্রের তরফ থেকে নতুন গাইডলাইন প্রকাশিত হয়।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১,৪৩৯। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১,০৭৬। মৃত ৩৭৭।

.