This Article is From Mar 14, 2020

করোনার পর এবার সোয়াইন ফ্লু, এ রাজ্যে আক্রান্ত ১৩

Swine Flu: মণিপুরের এক মহিলা এবং দুই শিশুর শরীরে প্রথমে সোয়াইন ফ্লু ধরা পড়ে, তাঁদের দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলছে

করোনার পর এবার সোয়াইন ফ্লু, এ রাজ্যে আক্রান্ত ১৩

Kolkata: বর্তমানে বেলেঘাটা আইডি হাসপাতালে সোয়াইন ফ্লু আক্রান্ত একজনের চিকিৎসা চলছে (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • রাজ্যে সোয়াইন ফ্লুতে আক্রান্ত কমপক্ষে ১৩ জন
  • একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন মণিপুরের এক মহিলাও
  • চিকিৎসকরা এই রোগ থেকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন
কলকাতা:

গোটা দেশ যখন করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে ঠিক সেই সময় মারণ আতঙ্ককে আরও দ্বিগুণ করে রাজ্যে হানা দিল সোয়াইন ফ্লু। জানা গেছে, পশ্চিমবঙ্গে (West Bengal) ওই জ্বরে আক্রান্ত ২ শিশু সহ কমপক্ষে ১৩ জন। রাজ্যের এক শীর্ষ চিকিৎসা আধিকারিক জানিয়েছেন, মণিপুরের এক মহিলা এবং দুই শিশুর শরীরে প্রথমে সোয়াইন ফ্লু ধরা পড়ে, তাঁদের দক্ষিণ কলকাতার (Kolkata) একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলছে। এছাড়াও ওই মারাত্মক জ্বরে (Swine Flu) আক্রান্ত হয়ে ওই হাসপাতালেই চিকিৎসাধীন হুগলি জেলার বছর দশেক বয়সের এক কিশোরী। ওড়িশা থেকে এ রাজ্যে আসা২৩ মাস বয়সী একটি শিশুও আক্রান্ত সোয়াইন ফ্লুতে। 

ওই সরকারি চিকিৎসা আধিকারিক আরও জানান যে, শহর জুড়ে আরও ১০ জন ব্যক্তির রক্তের নমুনায় সোয়াইন ফ্লু ধরা পড়েছে।

"ওই রোগীদের কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে। রাজ্য সরকার ওই চিকিৎসা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে রোগীদের ব্যাপারে নিয়মিত খোঁজ খবর রাখছে", বলেন ওই সরকারি চিকিৎসা আধিকারিক। 

আতঙ্কিত হবেন না, বড় জমায়েত এড়িয়ে চলুন, করোনা রুখতে মুখ্যমন্ত্রীর পরামর্শ

জানা গেছে, গত সপ্তাহে সৌদি আরব থেকে মুর্শিদাবাদ জেলায় নিজের বাড়িতে ফিরে আসা এক ব্যক্তির শরীরেও সোয়াইন ফ্লু ধরা পড়ে এবং বর্তমানে বেলেঘাটা আইডি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে।

সোয়াইন ফ্লুর লক্ষণগুলির মধ্যে অন্যতম হল, জ্বর, মাথা ব্যথা, গলা ও সারা শরীর ব্যথা, শ্বাসকষ্ট, ক্ষিদে না পাওয়া, শরীরে আলস্য বোধ করা এবং ওজন কমে যাওয়া। চিকিৎসকরা বলছেন, যাঁদের রোগ প্রতিরোধক ক্ষমতা কম এমন মানুষদেরই আগে আক্রমণ করে এই মারণ জ্বর। এছাড়া হাঁপানি এবং হৃদরোগের সমস্যায় ভোগা মানুষজনেরও এই ধরণের অসুখ থেকে বিশেষভাবে সাবধান থাকা উচিত।

করোনা-আক্রান্ত হয়ে কাদের মৃত্যুর সম্ভাবনা বেশি, জানালেন চিকিৎসকরা

চিকিৎসকরা বলছেন, হাঁচি বা কাশির সময় মুখে রুমাল ব্যবহার করুন। সব সময় সাবান দিয়ে হাত ধুয়ে পরিষ্কার রাখুন। কোনও রোগী সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছে জানলে তাঁর থেকে বেশ কিছুটা দূরত্ব বজায় রাখুন। সোয়াইন ফ্লুর লক্ষণ দেখা দিলে দেরি না করে তৎক্ষণাৎ স্থানীয় চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি চিকিৎসকরা একথাও বলছেন যে, যদি সোয়াইন ফ্লুতে আক্রান্ত হন তবে স্কুল, কলেজ অথবা কর্মস্থলে না গিয়ে বাড়িতে বা হাসপাতালেই চিকিৎসা নজরদারিতে থাকুন, অন্যদের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন, যাতে অন্যরা ওই রোগে আক্রান্ত না হয়।

.