This Article is From Aug 15, 2020

"মাত্র ১ টাকায় মিলবে স্যানিটারি প্যাড": প্রধানমন্ত্রীর ঘোষণায় টুইটারে তারিফের বন্যা

Independence Day 2020: করোনা মহামারীজনিত পরিস্থিতির কারণে একরকম বিনা আড়ম্বরেই লালকেল্লায় স্বাধীনতা দিবস উদযাপন হয়, সেখানে ভাষণ দেন নরেন্দ্র মোদি

Independence Day 2020: ঘণ্টাখানেকরও বেশি সময় লালকেল্লা থেকে ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদি

হাইলাইটস

  • লালকেল্লা থেকে মহিলাদের ক্ষমতায়ণ নিয়ে কথা বললেন প্রধানমন্ত্রী
  • দরিদ্র মহিলাদের হাতে ১ টাকার বিনিময়ে স্যানিটারি প্যাড দেওয়ার ঘোষণা তাঁর
  • মোদির ওই ঘোষণার পরেই নেটিজেনরা তাঁর সাহসের তারিফ করেন
নয়া দিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নিয়ে টানা সপ্তমবার দিল্লির লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণ (PM Modi on Independence Day) দিলেন। শনিবারের ভাষণে তিনি নারীদের জন্যও এক দারুণ ঘোষণা করেছেন। বরাবরই মোদি সরকার নারী ক্ষমতায়নের উপর জোর দিয়েছে। এবার তিনি ঘোষণা করলেন যে দেশের মহিলারা মাত্র ১ টাকায় স্যানিটারি প্যাড (Sanitary Napkins) কিনতে পারবেন। আর তাঁর এই ঘোষণার (PM Modi on Sanitary Napkins) পরপরই সোশ্যাল মিডিয়াতে তারিফের বন্যা বয়ে গেল। প্রধানমন্ত্রী বলেন, "এই সরকার সবসময়ই আমাদের দেশের মেয়ে ও বোনেদের স্বাস্থ্যের বিষয়ে উদ্বিগ্ন ছিল। এবার তাই ৬,০০০ জনৌষধি কেন্দ্রের মাধ্যমে দেশের প্রায় ৫ কোটি মহিলার হাতে মাত্র ১টাকার বিনিময়ে তুলে দেওয়া হবে স্যানিটারি প্যাড। এছাড়াও, দেশের তরুণীদের বিবাহের জন্য আমরা একটি কমিটি গঠন করেছি যারা ঠিক সময়ে বিয়ের জন্য টাকার জোগান দেবে।"

"আমরা নারীদের ক্ষমতায়নের জন্য কাজ করছি। নৌবাহিনী এবং বিমানবাহিনীতেও এবার নারীরা যুদ্ধে তাঁদের ভূমিকা পালন করতে পারবে। মহিলারাও এখন নেতৃত্ব দিচ্ছে ... আমরা তিন তালাক প্রথাকে বিলুপ্ত করেছি", এই কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

মোদির ভাষণের পরেই সোশ্যাল মিডিয়ায় তাঁর তারিফের বন্যা বয়ে যায়। কারণে অনেকেই মনে করছেন যে, ছকভাঙা পথেই হেঁটেছেন নরেন্দ্র মোদি। কারণ কোনও একজন প্রধানমন্ত্রীর পক্ষে দেশের উদ্দেশে ভাষণের সময় ঋতুস্রাবের মতো বিষয় নিয়ে কথা বলার উদাহরণ বিরল।

"যদি আমি আমার পরিবারের কোনও পুরুষকে আমার জন্য 'স্যানিটারি প্যাড' একটি প্যাকেট কিনতে বলি (সম্ভবত) তাঁরা তা করবে না ... এর কারণ তাঁরাই সবচেয়ে ভালো জানেন। তবে আমার প্রধানমন্ত্রী এর সব সীমারেখা পেরিয়ে গেলেন। বেশি এগিয়ে গেল। তাঁর পক্ষে স্যানিটারি প্যাড আরও সস্তা দরে তুলে দেওয়ার ঘোষণা করা একটা বিরাট ব্যাপার, এই বিষয়ে কথা বলার জন্য যেটা সবচেয়ে বেশি প্রয়োজন তা হলো... সাহস! আমাদের এমনই একজন মানুষ প্রয়োজন", লেখেন এক সোশ্যাল সাইট ব্যবহারকারী।

অপর এক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী আরও লেখেন, "৬,০০০ জনৌষধি কেন্দ্রের মাধ্যমে দরিদ্র মহিলাদের হাতে মাত্র ১টাকায় ৫ কোটিরও বেশি স্যানিটারি প্যাড দেওয়ার বিষয়টি কতটা কার্যকর অগ্রগতির কাজ ও কত সহজভাবে এটা করা হচ্ছে।"

শনিবার ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে ঘণ্টাখানেকরও বেশি সময় লালকেল্লা থেকে ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদি। জাতির উদ্দেশে দেন বিভিন্ন বার্তা।

.