Profit

আবারও চড়ল পাইকারি মুদ্রাস্ফিতি, সেপ্টেম্বরে সূচক বেড়ে দাঁড়াল 5.13 শতাংশ

আবারও চড়ল পাইকারি মুদ্রাস্ফিতি। সেপ্টেম্বর মাসে পাইকারি  মুদ্রাস্ফিতি বাড়ল বেশ কিছুটা। অগাস্ট  মাসে মুদ্রাস্ফিতি ছিল 4.53  শতাংশ।  সেটাই সেপ্টেম্বর মাসে বেড়ে হল  5.13 শতাংশ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
আবারও চড়ল পাইকারি মুদ্রাস্ফিতি, সেপ্টেম্বরে সূচক বেড়ে দাঁড়াল   5.13 শতাংশ

এর আগে  জুলাই মাসে পাইকারি মুদ্রাস্ফিতি কিছুটা কমেছিল।


হাইলাইটস

  1. অগাস্ট মাসে মুদ্রাস্ফিতি ছিল 4.53 শতাংশ
  2. সেটাই সেপ্টেম্বর মাসে বেড়ে হল 5.13 শতাংশ
  3. এর আগে জুলাই মাসে পাইকারি মুদ্রাস্ফিতি কিছুটা কমেছিল

আবারও চড়ল পাইকারি মুদ্রাস্ফিতি। সেপ্টেম্বর মাসে পাইকারি  মুদ্রাস্ফিতি বাড়ল বেশ কিছুটা। অগাস্ট  মাসে মুদ্রাস্ফিতি ছিল 4.53  শতাংশ।  সেটাই সেপ্টেম্বর মাসে বেড়ে হল  5.13 শতাংশ। আর সেই মতো উঠল  ডব্লুপিআই ইন্ডেক্সও। গত অগাস্ট মাসে  সূচক ছিল 120.0 । সেপ্টেম্বর মাসে সেটাই বেড়ে  হল  120.8। বৃদ্ধির পরিমাণ প্রায় 0.7 শতাংশ। বাণিজ্য মন্ত্রকের  তথ্য থেকেই এই পরিসংখ্যান স্পষ্ট।

বিস্তারিত তথ্য  বলছে  খাদ্যপণ্যে মুদ্রাস্ফিতির পরিমাণ পড়েছে  0.2  শতাংশ। আগে যেটা ছিল 144.8। এখন যেটা হয়েছে 144.5 শতাংশ। এর মধ্যে মাছের দামে  পতন হয়েছে 12 শতাংশ। ডিমের ক্ষেত্রে পতনের  পরিমাণ 3 শতাংশ। আর ফলের ক্ষেত্রে  সেটা এক শতাংশ। কিন্তু মশলা থেকে বিভিন্ন  ধরনের মাংসের দাম বেড়েছে।

এর আগে  জুলাই মাসে পাইকারি মুদ্রাস্ফিতি কিছুটা কমেছিল। জুন  মাসে মূল্যবৃদ্ধির পরিমাণ ছিল 5.77  শতাংশ।  সেটা জুলাই মাসে কমে হল 5.09 শতাংশ। জুন মাসে সূচক যেখানে উঠেছিল সেটা ছিল বছর দেড়েকের মধ্যে সবচেয়ে বেশি।

জুলাইতে নিত্য প্রয়োজনীয় জিনিসের ওপর মুদ্রাস্ফিতির পরিমাণ ছিল 1.73 শতাংশ। এটাই  গত বছর জুলাই মাসে ছিল 0.61 শতাংশ। একই সঙ্গে  খাদ্যপণ্যের  মুদ্রাস্ফিতিও  কমেছে। আগের বছর যেটা ছিল  2.35 শতাংশ সেটা এখন কমে হয়েছে  2.16 শতাংশ।                     

জুলাই  মাসে সামগ্রিক ভাবে  পাইকারি মুদ্রাস্ফিতি কমার মূল কারণ  ছিল খাদ্য দ্রব্য সস্তা হওয়া।

 

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top