সরকারি সাহায্য না পেলে বন্ধ হয়ে যাবে ভোডাফোন আইডিয়া: কুমার মঙ্গলম বিড়লা

Vodafone Idea: শুধু টেলিকম ক্ষেত্রেই নয়, দেশের অন্যান্য শিল্পের ক্ষেত্রেও সরকারি সাহায্যের পক্ষে সওয়াল করেছেন তিনি

সরকারি সাহায্য না পেলে বন্ধ হয়ে যাবে ভোডাফোন আইডিয়া: কুমার মঙ্গলম বিড়লা

যা পরিস্থিতি তাতে সরকার সাহায্য না করলে ব্যবসা গোটাতে হবে ভোডাফোনের, বললেন Kumar Mangalam Birla

হাইলাইটস

  • সরকারি সাহায্য না পেলে ভোডাফোন আইডিয়া বন্ধ হবে: কুমার মঙ্গলম বিড়লা
  • এই মুহূর্তে প্রচুর লোকসানের মধ্যে দিয়ে চলেছে ভোডাফোন আইডিয়া
  • যদিও আপাতত স্পেকট্রামের মূল্য দু'বছরের জন্য মকুব করার অনুমোদন দেয় সরকার

পরিস্থিতি যা দাঁড়িয়েছে ভারতের তৃতীয় বৃহত্তম মোবাইল পরিষেবা সরবরাহকারী ভোডাফোন আইডিয়াকে ব্যবসা গুটিয়ে চলে যেতে হতে পারে ভারত থেকে, এমনই আশঙ্কার কথা আরও একবার শোনালেন সংস্থার সভাপতি তথা ধনকুবের কুমার মঙ্গলম বিড়লা।  মুকেশ আম্বানির রিলায়েন্স জিও পরিষেবা এ দেশে চালু হওয়ার পরেই ফ্রি ভয়েস কলিং এবং ফ্রি ডাটার ঘোষণা করে অন্যান্য টেলি সংস্থাকে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় তাঁরা। সেই সময়েই জিওর সঙ্গে প্রতিযোগিতা করার জন্য কুমার মঙ্গলম বিড়লার (Kumar Mangalam Birla) আইডিয়া সেলুলার জোট বাঁধে ব্রিটিশ টেলিকম জায়ান্ট ভোডাফোন ইন্ডিয়ার (Vodafone Idea) সঙ্গে। সম্প্রতি সুপ্রিম কোর্ট রাজস্ব কমানোর বিষয়ে টেলি যোগাযোগ সংস্থাগুলির আবেদন প্রত্যাখ্যান করে এবং কেন্দ্রীয় টেলিযোগাযোগ দফতরকে(ডিওটি) বিভিন্ন টেলিকম সংস্থার কাছ থেকে বকেয়া ১.৪২ লক্ষ কোটি টাকা আদায়ের অনুমতি দেয়। আর তারপরেই কেন্দ্রীয় টেলিযোগাযোগ দফতর সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী টেলি সংস্থাগুলিকে বকেয়া পরিশোধ করার কথা বলে নোটিস জারি করে। সেই প্রসঙ্গেই বিড়লা বলেন যদি সরকার এ ক্ষেত্রে তাঁর সংস্থাকে বড়সড় ছাড় না দেয় তবে ব্যবসা চালাতে পারবেন না তিনি।

ভোডাফোন-এয়ারটেলের জন্য ৪৫,০০০ কোটি টাকার ছাড় ঘোষণা করল কেন্দ্র

"আমরা যদি সরকারের কাছ থেকে কিছু সাহায্য না পাই তবে আমি ভোডাফোন আইডিয়ার গল্পের এখানেই শেষ হয়ে যাবে বলে মনে করি",  হিন্দুস্তান টাইমসের আয়োজনে একটি সম্মেলনে ভোডাফোন আইডিয়ার ভবিষ্যতের বিষয়ে আশঙ্কা প্রকাশ করে বলেন ওই সংস্থার সভাপতি কুমার মঙ্গলম বিড়লা।  ভোডাফোনের কাছে ৫৩,০৩৮ কোটি টাকা পায় সরকার।

"তারা (সরকার) বুঝতে পেরেছে যে এই মুহূর্তে এই শিল্প (টেলিকম) অত্যন্ত কঠিন অবস্থায় রয়েছে। পুরো ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম কিন্তু এই টেলিকম শিল্পের উপরই নির্ভরশীল। তাই এই বিষয়ে কৌশলগত পদক্ষেপ করা উচিত", বলেন তিনি।

বিড়লা বলেন, সরকার প্রকাশ্যেই জানিয়েছে যে তারা বেসরকারি খাত থেকে তিনটি টেলি সংস্থা এবং সরকারি খাতের একটি সংস্থাকেই রাখতে চায়।

"আমি মনে করি যে তাহলে আমরা সরকারের কাছ থেকে আরও কিছু ছাড় আশা করতেই পারি কারণ এই সংস্থার টিকে থাকার প্রয়োজন রয়েছে। তবে আমরা যদি কিছু না পাই তবে আমি মনে করি যে ভোডাফোন আইডিয়া পাততাড়ি গোটাবে", বলেন তিনি।

"কোনও সংস্থার ঝাঁপ বন্ধ হোক চাই না": টেলিসংস্থার দুরবস্থায় বললেন অর্থমন্ত্রী

গত মাসেই টেলিকম সংস্থাগুলিকে স্বস্তি দিতে স্পেকট্রামের মূল্য দু'বছরের জন্য মকুব করার অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। বলা হয় যে, ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবর্ষের মূল্য দেরীতে শোধ করার পদক্ষেপে ভারতী এয়ারটেল (Bharti Airtel), ভোডাফোন-আইডিয়াকে (Vodafone Idea) ৪৪,০০০ কোটি টাকার ছাড় দেওয়া হবে। এই সিদ্ধান্তে অনুমোদন দেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভাও। এক উর্ধ্বতন সরকারি আধিকারিক সাংবাদিকদের জানান যে, টেলিকম সংস্থাগুলিকে ৪৪ হাজার কোটি টাকা কর ছাড়ের পাশাপাশি সরকার গঠিত একটি কমিটি টেলিকম শিল্পকে  সহায়তা করার জন্য অন্যান্য পদক্ষেপ নিয়েও আলোচনা চালাবে।

দেখে নিন দেশের অন্য খবরগুলি:

More News