ভারত পেট্রোলিয়ামের শেয়ার বিক্রিতে অনুমোদন মন্ত্রিসভার: নির্মলা সীতারামন

এসসিআই এর সরকারি ৬৩.৭৫ শতাংশের মধ্যে ৫৩.৭৫ শতাংশ এবং কনসোরের ৩০.৯ শতাংশ শেয়ার বিক্রিতেও অনুমোদন দেওয়া হয়েছে

ভারত পেট্রোলিয়ামের শেয়ার বিক্রিতে অনুমোদন মন্ত্রিসভার: নির্মলা সীতারামন

ভারত পেট্রোলিয়ামের ৫৩.২৯ শতাংশ বিক্রিতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (Bharat Petroleum Corp Ltd), শপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং কনসোরের সরকারি  শেয়ার বিক্রিতে বুধবার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা, পাশাপাশি মন্দা অর্থনীতির বাজারে কমে যাওয়া রাজস্ব আদায় বাড়াতে ৫১ শতাংশের নিচে থাকা সরকারি সংস্থাগুলির শেয়ারও ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাংবাদিকদের জানিয়েছেন, নুমালিগড় সংশোধনাগার ছেড়ে দেওয়ার পর, এবার দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রয়াত্ত্ব  তেল সংশোধন সংস্থা ভারত পেট্রোলিয়ামের  সরকারের হাতে থাকা ৫৩.২৯ শতাংশ বিক্রি এবং ম্যানেজমেন্ট নিয়ন্ত্রণও হস্তান্তর করায় অনুমোদন দিয়েছে অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটি।

স্পেকট্রামের মূল্যে ব্যাপক স্বস্তি টেলিকম সংস্থাগুলিকে

এছাড়াও. শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়ার এর সরকারি ৬৩.৭৫ শতাংশের মধ্যে ৫৩.৭৫ শতাংশ এবং কনসোরের ৩০.৯ শতাংশ শেয়ার বিক্রিতেও অনুমোদন দেওয়া হয়েছে

অর্থমন্ত্রী জানান, কনসোরের ৫৪.৮০ শতাংশ শেয়ার রয়েছে সরকারের হাতে। এছাড়াও, THDC India  এবং এনটিপিসির নেপকোর পুরো শেয়ারই এনটিপিসিকে বিক্রি করে দেবে সরকার।

সমান্তরালভাবে, ম্যানেজমেন্ট নিয়ন্ত্রণ ফিরিয়ে আনার পাশাপাশি ইন্ডিয়ার অয়েলের মতো কয়েকটি সংস্থার শেয়ার কমিয়ে ৫১ শতাংশের নীচে করারও অনুমোদন দেওয়া হয়েছে। অন্যান্য যে সমস্ত রাষ্ট্রয়াত্ত্ব সংস্থাগুলি লোকসানে চলছে, সেগুলির ইকুইটি বিচার করার পরেই ম্যানেজমেন্ট নিয়ন্ত্রণ ফিরিয়ে আনা হবে।

বর্তমানে ইন্ডিয়াল ওয়েলের সরকারি শেয়ার ৫১.৫ শতাংশ এবং  ২৫.৯ শতাংশ রয়েছে রাষ্ট্রয়াত্ত্ব বিমা সংস্থা জীবন বিমা নিগম, ওএনজিসি এবং ওয়েল ইন্ডিয়া লিমিটেডের মাধ্যমে, এবং ৩৩,০০০ কোটি টাকায় সম্ভবত ২৬.৪ শতাংশ বিক্রি করতে পারবে সরকার।

More News